লর্ডসে হাস্যোজ্জ্বল ইংলিশ অধিনায়ক বেন স্টোকস (ডানে) ও অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স
লর্ডসে হাস্যোজ্জ্বল ইংলিশ অধিনায়ক বেন স্টোকস (ডানে) ও অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স

টেস্টের ১৫০ বছর পূর্তিতে বিশেষ ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড

টেস্ট ক্রিকেটে ১৫০ বছর পূর্তি উপলক্ষে বিশেষ একটি টেস্ট ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। ২০২৭ সালের মার্চে এমসিজিতে (মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড) অনুষ্ঠিত হবে সে ম্যাচ। ১৮৭৭ সালের ১৫-১৯ মার্চ ইতিহাসের প্রথম টেস্টে এ মাঠেই মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। যদিও সে সময় আনুষ্ঠানিকভাবে এটিকে টেস্ট ম্যাচ হিসেবে ঘোষণা করা হয়নি, পরে সেটিকে প্রথম টেস্টের মর্যাদা দেওয়া হয়।

আজ এমসিজি, এসসিজি (সিডনি ক্রিকেট গ্রাউন্ড) ও অ্যাডিলেড ওভালের সঙ্গে সাত বছরের জন্য টেস্ট আয়োজনের সমঝোতার কথা প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। সেখানেই টেস্ট ক্রিকেটে ১৫০ বছর উদ্‌যাপনে বিশেষ ওই ম্যাচ আয়োজনের কথা বলা হয়।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি বলেন, ‘বিশ্বের অন্যতম সেরা ক্রীড়া ভেন্যুতে ক্রিকেটের শীর্ষ সংস্করণের দারুণ একটা উদ্‌যাপন হবে ২০২৭ সালের মার্চে ১৫০ বছর পূর্তির টেস্ট ম্যাচে। ওই উপলক্ষে ইংল্যান্ডকে আতিথেয়তা দিতে তর সইছে না আমাদের।’

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (এমসিজি)

এর আগে ১৯৭৭ সালে শতবর্ষপূর্তি উপলক্ষে ১২ থেকে ১৭ মার্চ এমসিজিতে বিশেষ টেস্ট ম্যাচ খেলেছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। তখন পর্যন্ত অ্যাশেজের কোনো টেস্টে প্রতিনিধিত্ব করা দুদলের জীবিত সব ক্রিকেটারকে সে ম্যাচে আমন্ত্রণ জানানো হয়েছিল।

 পঞ্চম দিনের চা-বিরতিতে মাঠে নেমে দুই দলের সঙ্গে দেখা করেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। টনি গ্রেগের ইংল্যান্ডকে ৪৫ রানে হারিয়ে ম্যাচটি জিতেছিল গ্রেগ চ্যাপেলের অস্ট্রেলিয়া। উপস্থিত ছিলেন স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানও। টেস্টের প্রথম তিন দিনের প্রতিটিতে ৫০ হাজারের বেশি দর্শক খেলা দেখতে এসেছিলেন।

ইংল্যান্ডের ডেরেক র‍্যান্ডল (১৭৪ রান), অস্ট্রেলিয়ার ডেনিস লিলি (১১ উইকেট), রড মার্শ (১১০ রান) ও ডেভিড হুকসের (গ্রেগের বলের টানা পাঁচটি বাউন্ডারি) ব্যক্তিগত পারফরম্যান্স স্মরণীয় ছিল ওই টেস্টে। পাশাপাশি রিক ম্যাককোস্কারের ভাঙা চোয়াল নিয়ে ব্যাটিং করাও ছিল স্মরণীয়। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার টেস্ট অ্যাশেজের মর্যাদা পেলেও সেটিতে তা ছিল না। ২০২৭ সালের ক্ষেত্রে কী হবে, সেটি এখনো নিশ্চিত নয়।

অবশ্য ২০২৫-২৬ সালের অ্যাশেজ এমনিতেই একটু ভিন্ন হতে যাচ্ছে। পরের সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার পার্থ স্টেডিয়ামে। সর্বশেষে ১৯৮২-৮৩ মৌসুমে অ্যাশেজের প্রথম টেস্ট অনুষ্ঠিত হয়েছিল ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায়—সেবার ভেন্যু ছিল ওয়াকা। দু-একটি ব্যতিক্রম ছাড়া ১৯৩৬-৩৭ সাল থেকে অস্ট্রেলিয়ার মাটিতে পুরুষদের অ্যাশেজের প্রথম টেস্টটি গ্যাবাতেই অনুষ্ঠিত হয়ে আসছিল।

টেস্ট ক্রিকেটে ১৫০ বছর পূর্তির এ ম্যাচটি শতবর্ষপূর্তির মতো মার্চের মাঝামাঝিতে অনুষ্ঠিত হলে আরেকটি মাইলফলকও গড়বে। ১৯৭৮-৭৯ মৌসুমে পাকিস্তানের বিপক্ষে সিরিজের পর থেকে অস্ট্রেলিয়ার মাটিতে বছরের এত আগে কোনো ম্যাচ দিয়ে মৌসুম শুরু হয়নি। সেবার পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি শেষ হয়েছিল ২৯ মার্চ।