লিটন এমন জয়ও উপভোগ করতে পারছেন না, পুরস্কারের অর্থ বন্যার্তদের জন্য

জয়টা যেকোনো অর্থেই বড়সড়। এই প্রথম পাকিস্তানের বিপক্ষে টেস্ট জয়, বিদেশের মাটিতে সবচেয়ে বড় ব্যবধানের জয়—এমন আরও মাহাত্ম্য আছে বাংলাদেশের রাওয়ালপিন্ডি টেস্ট জয়ের। কিন্তু এমন চমৎকার জয়ও ঠিকমতো উপভোগ করতে পারছেন না ক্রিকেটাররা। বিদেশে থাকলেও মন পড়ে আছে দেশে, বিশেষ করে বন্যার্তদের দুর্ভোগ ছুঁয়ে যাচ্ছে তাঁদের।

বাংলাদেশ দলের উইকেটকিপার-ব্যাটসম্যান লিটন দাস বন্যার্তদের সেবায় সবাইকে সামর্থ্য অনুযায়ী এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। রাওয়ালপিন্ডি টেস্টে জেতা নিজের অর্থ পুরস্কার বন্যার্তদের দেওয়ার ঘোষণাও দিয়েছেন লিটন।

রাওয়ালপিন্ডিতে বাংলাদেশের ১০ উইকেটের জয়ে প্রথম ইনিংসে ব্যাট হাতে ৭৮ বলে ৫৬ রান করেন লিটন। এ ছাড়া দুই ইনিংসে উইকেটকিপার হিসেবে নিয়েছেন ৬টি ক্যাচ। ম্যাচ শেষে ‘এনার্জেটিক ব্যাটার অব দ্য ম্যাচে’র পুরস্কার পেয়েছেন লিটন, যা অর্থের অঙ্কে ১ লাখ পাকিস্তানি রুপি (প্রায় ৪৩ হাজার টাকা)।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের পুরস্কার বন্যার্তদের জন্য প্রদানের ঘোষণা দিয়ে লিটন লিখেছেন, ‘পাকিস্তানকে প্রথমবার টেস্ট ম্যাচে হারিয়েছি, সেখানে অবদান রাখতে পেরে আনন্দিত ও গর্বিত। দেশে বন্যা পরিস্থিতির কারণে এ জয়ও ঠিকমত উপভোগ করতে পারছি না, মনটা পড়ে আছে দেশে। আমি এ ম্যাচে এনার্জেটিক প্লেয়ার অব দ্য ম্যাচ পুরষ্কার হিসেবে প্রাপ্ত অর্থ বন্যার্তদের জন্য দেবার ঘোষণা দিচ্ছি।’

সবাইকে সামর্থ্য অনুযায়ী এগিয়ে আসার আহ্বান জানিয়ে লিটন লিখেছেন, ‘যত বিপদ, তত ঐক্য। বাংলাদেশ হারবে না।’

এর আগে বৃহস্পতিবারও দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে চলা আকস্মিক ভয়াবহ বন্যায় পাশে থাকার কথা পোস্ট করেছিলেন লিটন, ‘দেশের এই কঠিন সময়ে সকলের সহযোগিতা কাম্য। আমি আমার মতো করে চেষ্টা করছি। আপনাদের সবাইকে সামর্থ্য থাকলে বন্যাকবলিত মানুষের উদ্ধার ও পুনর্বাসন কার্যক্রমে অংশ নিতে আহ্বান জানাচ্ছি। দেশ গড়ার সময়ে দেশের মানুষের পাশে দাঁড়ানোর এখনই সময়।’