ব্যাট হাতে সেঞ্চুরি আর বল হাতে ৬ উইকেট নিয়ে বাংলাদেশের বিপক্ষে চেন্নাই টেস্টের ম্যাচসেরা হয়েছেন অশ্বিন
ব্যাট হাতে সেঞ্চুরি আর বল হাতে ৬ উইকেট নিয়ে বাংলাদেশের বিপক্ষে চেন্নাই টেস্টের ম্যাচসেরা হয়েছেন অশ্বিন

‘অশ্বিনের অবদান’ প্রকাশের ভাষা জানা নেই রোহিতের

অল্প রানের মধ্যে অনেক উইকেট পড়ে গেছে, বেরিয়ে পড়েছে ব্যাটিং লাইন আপের লেজ। এবার কে খাদের কিনার থেকে টেনে তুলবেন ভারতকে? কেন, রবিচন্দ্রন অশ্বিন আছেন না! লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে কিছু একটা তো তিনি করবেনই, এমন বিশ্বাস তাঁর ওপর ভারত দলের অনেকেরই আছে।

প্রতিপক্ষের ব্যাটসম্যানরা উইকেটে শিকড় গেঁড়ে বসেছেন, কোনোভাবেই আউট করা যাচ্ছে না। কে ব্রেক থ্রু এনে দেবেন ভারতকে? কেন, অশ্বিন আছেন না! তিনি তাঁর মায়াবী ঘূর্ণি দিয়ে কিছু না কিছু করবেনই, অশ্বিনের প্রতি এই বিশ্বাসও আছে ভারতীয়দের।

ঘরের মাঠে টানা দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি করেছেন রবিচন্দ্রন অশ্বিন

এই বিশ্বাস আর আস্থার মূল্যও অশ্বিন দিয়ে যাচ্ছেন দিনের পর দিন। যার সর্বশেষ উদাহরণ বাংলাদেশের বিপক্ষে আজ শেষ হওয়া চেন্নাই টেস্ট। যেটা ভারত আজ চতুর্থ দিনে ২৮০ রানে জিতেছে। প্রথম ইনিংসে ১৪৪ রানে ৬ উইকেট হারিয়ে অল্পতেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় ছিল ভারত। আট নম্বরে ব্যাট করতে নেমে ১৩৩ বলে ১১৩ রানের ইনিংস খেলে সেখান থেকে ভারতকে টেনে তুলেছেন অশ্বিন। দলকে এনে দিয়েছেন ৩৭৬ রানের সংগ্রহ।

বাংলাদেশের প্রথম ইনিংসে কোনো উইকেট পাননি। নাজমুল হোসেনদের ১৪৯ রানে অলআউট করতে যশপ্রীত বুমরা নিয়েছেন ৪ উইকেট। মোহাম্মদ সিরাজ, আকাশ দীপ ও রবীন্দ্র জাদেজা দুটি করে। কিন্তু আজ চতুর্থ দিন সকালের প্রথম ঘণ্টায় বুমরা-সিরাজ-জাদেজারা যখন উইকেট ফেলতে পারছিলেন না, এগিয়ে এলেন সেই অশ্বিন। দিনে প্রথমবারের মতো বল হাতে নিয়েই ফেরালেন সাকিব আল হাসানকে।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে এরপর তিনি শিকার মেহেদী হাসান মিরাজ ও তাসকিন আহমেদ। এই তিন উইকেটের সঙ্গে আগের গতকালের তিনটি মিলিয়ে চেন্নাই টেস্টের দ্বিতীয় ইনিংসে অশ্বিনের উইকেট হয়ে গেল ৬টি। এর জন্য তিনি খরচ করেছেন ৮৮ রান।

অশ্বিনের সঙ্গে রোহিত

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে জিজ্ঞেস করা হয়েছিল অশ্বিনের অবদান সম্পর্কে। সেখানে তিনি বলেছেন, ‘বছরের পর বছর অশ্বিন আমাদের জন্য অবদান রেখে যাচ্ছে। আমি ঠিক জানি না, এখানে যা বলব, তাতে দলে তার অবদানের পুরোটা প্রকাশ পাবে কি না। অশ্বিন এখানে আসবে এবং আপনি তার সঙ্গেই কথা বলুন। কী করেছে, তা বলার জন্য সঠিক ব্যক্তি তো সে-ই।’

রোহিতের পর পুরস্কার মঞ্চে অশ্বিন এসেছেন। প্রথম ইনিংসের সেঞ্চুরি আর দ্বিতীয় ইনিংসের ৬ উইকেট নিয়ে ম্যাচসেরা তো তিনিই। অশ্বিনকে ম্যাচ শেষে কথা বলতে হয়েছে ধারাভাষ্যকার তামিম ইকবাল আর  মুকুন্দ ও পার্থিবের সঙ্গে। সেখানে তাঁকে এই টেস্টে তাঁর অবদান নিয়ে প্রশ্ন করা হয়েছিল। অশ্বিনের উত্তর ছিল এ রকম, ‘এই টেস্ট ম্যাচে কী অবদান রেখেছি, তা সম্পর্কে সত্যি আমি কিছু বলতে পারব না।’