সাবেক কিউই অলরাউন্ডার জ্যাকব ওরাম
সাবেক কিউই অলরাউন্ডার জ্যাকব ওরাম

নিউজিল্যান্ড দলে বাংলাদেশের সাবেক কোচের জায়গা নিলেন জ্যাকব ওরাম

নিউজিল্যান্ডের বোলিং কোচ হলেন সাবেক কিউই অলরাউন্ডার জ্যাকব ওরাম। ৭ অক্টোবর আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝে নেবেন এই অলরাউন্ডার। এর আগে নিউজিল্যান্ডের বোলিং কোচ ছিলেন শেন জার্গেনসন। ২০২৩ সালের নভেম্বর পর্যন্ত এই দায়িত্বে ছিলেন বাংলাদেশের সাবেক এ কোচ।

গত বছরের শেষ দিকে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে, ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের বোলিং কোচ ছিলেন ওরাম।

এই তিনটি সফরই নিউজিল্যান্ডের ভালো কাটেনি। বাংলাদেশের বিপক্ষে সিরিজ ১-১ ব্যবধানে ড্র করার পর, অস্ট্রেলিয়ার বিপক্ষে তারা হেরেছে ৩-০ ব্যবধানে। টি–টোয়েন্টি বিশ্বকাপে তো বাদ পড়েছে গ্রুপ পর্ব থেকেই।

৪৬ বছর বয়সী ওরামের কোচিং ক্যারিয়ার শুরু ২০১৪ সালে। সে বছর নিউজিল্যান্ড ‘এ’ দলের বোলিং কোচের দায়িত্ব নেন ওরাম। ২০১৮ থেকে ২০২২ সালের মার্চ পর্যন্ত নিউজিল্যান্ড নারী ক্রিকেট দলের বোলিং কোচের দায়িত্বেও ছিলেন তিনি।

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটেও খেলেছেন ওরাম

বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে ওরামের। সুপার স্ম্যাশে সেন্ট্রাল হিন্দস, টি-টেনে নর্দান ওয়ারিয়র্সের সহকারী কোচ ও এসএ টোয়েন্টিতে মুম্বাই কেপটাউনের বোলিং কোচের দায়িত্ব পালন করেছেন ওরাম।

নিউজিল্যান্ডের হয়ে ১১ বছরের ক্যারিয়ারে ৩৩ টেস্ট, ১৬০ ওয়ানডে ও ৩৬ টি-টোয়েন্টি খেলেছেন ওরাম। আনুষ্ঠানিকভাবে নিউজিল্যান্ডের দায়িত্ব পেয়ে রোমাঞ্চিত তিনি, ‘ব্ল্যাক ক্যাপসদের সঙ্গে নিজেকে জড়ানোর সুযোগ পেয়ে আমি রোমাঞ্চিত। যে দলটা আমার কাছে বিশেষ কিছু, আমার জীবনের বড় একটা অংশ তাদের সঙ্গে আবারও কাজ করতে পারা আমার জন্য সম্মানের। বোলিংয়ে অনেক নতুন প্রতিভা উঠে আসছে, আশা করছি আমি আমার জ্ঞান ও অভিজ্ঞতা ভাগাভাগি করে তাদেরকে আন্তর্জাতিক ক্রিকেটের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত করতে পারব।’

নিউজিল্যান্ড দলের প্রধান কোচ গ্যারি স্টিডও ওরামকে নিয়ে উচ্ছ্বসিত, ‘জ্যাক দারুণ পরিচালক। খেলোয়াড় হিসেবে ওর ক্যারিয়ার ও কোচ হিসেবে ওর অভিজ্ঞতা সেটাই বলছে। এটা ওর জন্য বড় সুযোগও। আমরা পুরো সময়ের জন্য ওকে পেতে অপেক্ষা করছি।’