বিশ্বকাপে ব্যাট ও বল হাতে জ্বলে উঠেছেন হার্দিক পান্ডিয়া
বিশ্বকাপে ব্যাট ও বল হাতে জ্বলে উঠেছেন হার্দিক পান্ডিয়া

অস্ট্রেলিয়া ম্যাচের আগে সমালোচকদের একহাত নিলেন পান্ডিয়া

কী দুর্বিষহ এক আইপিএলই না কেটেছে হার্দিক পান্ডিয়ার! মুম্বাই ইন্ডিয়ানসের অধিনায়ক তো প্রায় পুরো আইপিএলটাই কাটিয়েছেন দুয়ো শুনতে শুনতে। দুয়ো তিনি শুনেছেন মূলত রোহিত শর্মার জায়গায় মুম্বাইয়ের অধিনায়ক হওয়ার কারণে। মুম্বাইয়ের এই সিদ্ধান্ত ঠিক পছন্দ ছিল না রোহিত–ভক্তদের, যেটার জের টানতে হয়েছিল ভারতীয় অলরাউন্ডারকে!

শুধু সেটাই নয়, টি–টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে শেষ হওয়া ২০২৪ সালের আইপিএলে মাঠের পারফরম্যান্সও খুব একটা ভালো ছিল না পান্ডিয়ার। ১৩ ইনিংস ব্যাটিং করে ১৮ গড়ে করেন মাত্র ২১৬ রান। ১২ ইনিংসে ৩৬ ওভার বোলিং করে উইকেট পান ১১টি, ইকোনমি ছিল ১০.৭৫।

অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও উইকেটকিপার-ব্যাটসম্যান ঋষভ পন্ত

এই পান্ডিয়াই বিশ্বকাপে এসে যেন বদলে গেলেন নিমিষে। এখন পর্যন্ত খেলা ৫ ম্যাচে বোলিং করেছেন ১৭ ওভার, উইকেট নিয়েছেন ৮টি। ইকোনমি রেটও খুব ভালো—৬.৪৭। ব্যাট হাতেও ভালো পান্ডিয়ার পারফরম্যান্স। ৫ ম্যাচের ৩টিতে ব্যাটিং করার সুযোগ পেয়েছেন। করেছেন ৭, ৩২ ও অপরাজিত ৫০ রান। বাংলাদেশের সঙ্গে ম্যাচে অলরাউন্ড পারফরম্যান্সে হন ম্যাচসেরাও।

অথচ বিশ্বকাপের আগে অনেকেই তাঁকে ভারত দলে না রাখার পরামর্শ দিয়েছিলেন নির্বাচকদের। এক্ষেত্রে সামনে এসেছিল বহুদিন ধরে তাঁর টি–টোয়েন্টিতে বোলিংয়ে ৪ ওভারের কোটা পূরণ না করার বিষয়টি। চোটের কারণে প্রায় এক বছর বোলিং একটু কমই করেছেন পান্ডিয়া।

বিশ্বকাপে ব্যাট আর বল হাতে দারুণ পারফরম্যান্স করতে থাকা পান্ডিয়া সেই সব সমালোচকদের জবাব দিয়েছেন মুখেও। আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের আগে পান্ডিয়ার সঙ্গে নানা বিষয় নিয়ে কথা বলেছেন ভারতের সাবেক ক্রিকেটার ও কোচ রবি শাস্ত্রী। সেখানেই পান্ডিয়া তাঁর সমালোচকদের একহাত নিয়েছেন।

আইসিসির প্রকাশিত এক ভিডিওতে পান্ডিয়া বলেছেন, ‘আমি এক বছর বোলিং করিনি, এ ছাড়া আমি আমার সব দলের জন্যই বল করেছি। কিন্তু হার্দিক পান্ডিয়ার বোলিং না করাটা একটা টপিক (বিষয়) হয়ে গিয়েছিল।’ পান্ডিয়া এরপর যোগ করেন, ‘আমাকে সবদিক থেকে জ্বলে উঠতে কঠিন পরিশ্রম করতে হয়েছে। বোলিং ভালো করলে ব্যাটিংয়ে সেটার প্রভাব পড়ে, ব্যাটিং ভালো করলে বোলিংয়ে।’

আজ সেন্ট লুসিয়ার গ্রস আইলেটের ড্যারেন স্যামি ক্রিকেট স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত, বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে শুরু হবে সে ম্যাচ। আনুষ্ঠানিকভাবে নিশ্চিত না হলেও সেমিফাইনালের খুব কাছে দাঁড়িয়ে ভারত।