বাবর আজম ও বিরাট কোহলি
বাবর আজম ও বিরাট কোহলি

সরফরাজের স্লেজিং সামলে কোহলির রেকর্ড ভাঙলেন বাবর

সময়টা একেবারেই ভালো যাচ্ছিল না বাবর আজমের। ব্যাট হাতে নিজের সাম্প্রতিক ব্যর্থতার জন্য ক্রমাগত সমালোচিত হচ্ছিলেন। পাকিস্তানের সাবেক ক্রিকেটাররা যেন তাঁকে সমালোচনার লক্ষ্যবস্তুতেই পরিণত করেছিলেন। তবে গতকাল বাবর কিছুটা স্বস্তি পেতেই পারেন। পাকিস্তানের ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টে খেলেছেন ১০৪ রানের এক ইনিংস। সেটিও ১০০ বলে। তবে বাবর এই সেঞ্চুরি দিয়ে আরও একটি ঘটনার অংশ। এই সেঞ্চুরিতে তিনি ভেঙেছেন বিরাট কোহলির রেকর্ড। সেটি লিস্ট ‘এ’ ক্রিকেটে দ্রুততম ৩০ সেঞ্চুরির।

বাবরের ইনিংসে ছিল ৭টি বাউন্ডরি আর ৩টি ছক্কার মার। তবে এই সেঞ্চুরির আগেও মাঠে নেমে সমালোচনার শিকার হয়েছেন বাবর। সেটি অবশ্য প্রতিপক্ষ দলে খেলা তাঁর পাকিস্তান দলের সতীর্থ উইকেটকিপার–ব্যাটসম্যান সরফরাজ আহমেদের কাছ থেকে। বাবর যখন মাঠে নামেন, তখন গ্যালারি থেকে দর্শক বাবরের নামে স্লোগান দিচ্ছিলেন। তাই দেখে সরফরাজ উইকেটের পেছনে দাঁড়িয়ে তাঁকে স্লেজিং করছিলেন, ‘কোনো তাড়া নেই, কোনো তাড়া নেই। সবাইকে বলো, বাবরের নামে বেশি করে স্লোগান দিতে। আমরা বাবরকে ৪০ ওভার ব্যাটিং করাব। এর মধ্যেই দলের বাকি উইকেটগুলো পড়ে যাবে।’ সরফরাজ বাবরের অতি সাবধানী ব্যাটিং, যেটি নিয়ে তিনি তীব্র সমালোচনার মধ্যে আছেন, সেটিই স্লেজিংয়ের মাধ্যমে সামনে নিয়ে এসেছেন। তবে বাবর এই স্লেজিংয়ের জবাবে অবশ্য মুখ বন্ধই রেখেছেন। জবাবটা তিনি দিয়েছেন ব্যাট হাতেই।

কোহলির লিস্ট ‘এ’ ক্রিকেটের রেকর্ড ভাঙলেন বাবর

এই ম্যাচে স্ট্যালিয়নসের হয়ে খেলেছেন বাবর। তাঁর সেঞ্চুরিতে স্ট্যালিয়নস ১৭৪ রানের বড় ব্যবধানে হারিয়েছেন ডলফিনসকে। ১৮০ ইনিংস খেলে ৩০টি লিস্ট ‘এ’ সেঞ্চুরি করলেন পাকিস্তানের সাদা বলের অধিনায়ক।

বিরাট কোহলি ১৯৯ ইনিংস খেলে ৩০টি লিস্ট ‘এ’ সেঞ্চুরি করেছেন। এই তালিকায় আছেন দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান হাশিম আমলা, তিনি ২২৫ ইনিংস খেলে ৩০ সেঞ্চুরি করেছিলেন। এ ছাড়া আছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল (২৫৯ ইনিংস), ভারতের শিখর ধাওয়ান (২৬২ ইনিংস), শচীন টেন্ডুলকার (২৬৭ ইনিংস), রোহিত শর্মা (২৭৫ ইনিংস)।