পিএসএলে আগেও পেশোয়ার জালমির হয়ে খেলেছেন সাকিব
পিএসএলে আগেও পেশোয়ার জালমির হয়ে খেলেছেন সাকিব

পিএসএলে সাকিবের দল পেশোয়ারের ম্যাচগুলো কবে, কখন

ফরচুন বরিশাল প্লে-অফ পর্ব থেকে বাদ পড়ায় সাকিব আল হাসানের বিপিএল একটু আগেই শেষ হয়ে গেছে। এই সুযোগে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলতে গেছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক। ৩৫ বছর বয়সী তারকা অলরাউন্ডার খেলবেন পেশোয়ার জালমির হয়ে। সামাজিক যোগাযোগমাধ্যমে গত রাতে সাকিবকে নিজেদের দলে নেওয়ার বিষয় নিশ্চিত করেছে ফ্র্যাঞ্চাইজিটি।

পরশু বিপিএলের এলিমিনেটর ম্যাচে রংপুর রাইডার্সের কাছে ফরচুন বরিশাল হেরে বিদায় না নিলে আজ সন্ধ্যায় সাকিবকে মিরপুরে দেখা যেত সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে ফাইনালে ওঠার লড়াইয়ে। অবশ্য প্রায় একই সময় তিনি খেলা নিয়েই ব্যস্ত থাকবেন। তবে সেটা ঢাকা থেকে প্রায় ২ হাজার ৪০০ কিলোমিটার দূরে অবস্থিত করাচিতে।

আজ রাতেই যে পেশোয়ারের হয়ে খেলতে নামছেন সাকিব, প্রতিপক্ষ করাচি কিংস। ২০১৭ সালে সর্বশেষ পিএসএলে খেলেছেন সাকিব। সেবারও তাঁকে দেখা গেছে পেশোয়ারের জার্সিতে। এর আগের বছর পিএসএলের উদ্বোধনী আসরে ছিলেন করাচি কিংসে। মানে, নিজের সাবেক দলের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের পিএসএল শুরু করছেন সাকিব।

রাউন্ড রবিন লিগ পর্বে প্রতিটি দল ১০টি করে ম্যাচ খেলবে। তবে সাকিবকে পাঁচটি ম্যাচ খেলার ছাড়পত্র দিয়েছে বিসিবি। ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ সামনে রেখে ২৭ ফেব্রুয়ারির মধ্যে দেশে ফিরতে হবে তাঁকে।

এবারের পিএসএলে পেশোয়ারের ১০ ম্যাচের প্রথম ৫টি ফেব্রুয়ারিতে, বাকি ৫টি মার্চে। সাকিব শুধু এ মাসের ম্যাচগুলো খেলতে পারবেন। করাচি, মুলতান ও লাহোরের তিন মাঠে পাঁচ ম্যাচ খেলবেন তিনি।

২০১৭ সালে সর্বশেষ পিএসএলে খেলেছেন সাকিব

ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সিরিজ শেষ ১৪ মার্চ। আর ১৮ মার্চ শুরু আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ। এদিকে, পিএসএলের প্লে-অফ পর্ব চলবে ১৫ মার্চ থেকে। ফাইনাল হবে ১৯ মার্চ।

শোনা যাচ্ছে, আয়ারল্যান্ডের বিপক্ষে সাকিব না–ও খেলতে পারেন। যদি আয়ারল্যান্ড সিরিজে ছুটি পান ও পেশোয়ার পিএসএলের প্লে-অফ পর্বে ওঠে, তাহলে আবার তিনি পাকিস্তানে যেতে পারেন।

পিএসএল খেলতে যাওয়ার আগে দারুণ ছন্দে ছিলেন সাকিব। ফরচুন বরিশালের হয়ে এবারের বিপিএলে ১৩ ম্যাচে ৩৭৫ রান করেছেন, নিয়েছেন ১০ উইকেট। তবে শেষটা রাঙাতে পারেননি। অধিনায়ক হয়েও এলিমিনেটরের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যাট করতে নামেননি তিনি, দলও পায়নি বড় পুঁজি। ম্যাচ হারার পর তাঁকে দায় দিয়ে ফরচুন বরিশালের ফেসবুক পেজ থেকে একটি পোস্টও করা হয়েছিল। পরে সেটা মুছে ফেলা হলেও বিতর্কের রেশ রয়েই গেছে।

বিপিএলে দারুণ ছন্দে ছিলেন সাকিব