অধিনায়কত্বকে বিদায় বললেন বাবর আজম
অধিনায়কত্বকে বিদায় বললেন বাবর আজম

পাকিস্তানের অধিনায়কত্ব ছাড়লেন বাবর আজম

পাকিস্তানের সাদা বলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন বাবর আজম। দ্বিতীয় দফায় দায়িত্ব পালন করতে এসে এক বছরের কম সময়ের আগে নেতৃত্ব ছাড়লেন এ ব্যাটসম্যান। সামাজিক যোগাযোগমাধ্যমে এক বিবৃতি দিয়ে নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছেন বাবর। বলেছেন, ব্যাটিংকে প্রাধান্য দিতে গিয়ে অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বিবৃতিতে বাবর জানিয়েছেন, পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি। বাবর লিখেছেন, ‘আমি আজ আপনাদের একটি সংবাদ জানাব। আমি পাকিস্তান ক্রিকেট দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত জানিয়েছি।’

এরপর নিজের সরে দাঁড়ানোর কারণ ব্যাখ্যা করে বাবর লিখেছেন, ‘দলকে নেতৃত্ব দেওয়া ছিল দারুণ সম্মানের। কিন্তু এখন সময় হয়েছে আমার সরে দাঁড়ানোর এবং নিজের খেলার প্রতি মনোযোগ দেওয়ার। অধিনায়কত্ব অভিজ্ঞতা দেয়। কিন্তু এটা উল্লেখযোগ্যভাবে কাজের চাপও বাড়ায়। আমি নিজের পারফরম্যান্সকে অগ্রাধিকার দিতে চাই, নিজের ব্যাটিংকে উপভোগ করতে চাই এবং পরিবারের সঙ্গে পর্যাপ্ত সময় কাটাতে চাই, যা আমাকে আনন্দ দেবে।’

নেতৃত্ব নিয়ে চাপে ছিলেন বাবর আজম

দ্বিতীয়বার নেতৃত্ব পাওয়ার মাত্র ছয় মাসের মাথাতেই বাবর সরে দাঁড়ানোর এই সিদ্ধান্ত। এর আগে গত বছর ভারতে ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতার পর বাধ্য হয়ে সব সংস্করণের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছিলেন বাবর। তবে নানা নাটকীয়তার পর গত মার্চের শেষ দিকে আবার ওয়ানডে ও টি–টোয়েন্টির নেতৃত্ব পান বাবর।

তবে টেস্টের অধিনায়কত্ব ধরে রাখেন শান মাসুদ। এর মধ্যে অবশ্য টি–টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার কারণে ব্যাপক সমালোচনার মুখে পড়েন বাবর। ফলে দ্বিতীয় দফায় দায়িত্ব নিয়েও লম্বায় সময় কাজ করা হলো না তাঁর। আবারও সরে দাঁড়াতে হলো পাকিস্তানের বর্তমান সময়ের এই সেরা ব্যাটসম্যানকে।