টেস্ট অভিষেকে ভুলে যাওয়ার মতো একটি রেকর্ড গড়েছেন জিম্বাবুয়ের উইকেটকিপার ক্লাইভ মাদান্দে
টেস্ট অভিষেকে ভুলে যাওয়ার মতো একটি রেকর্ড গড়েছেন জিম্বাবুয়ের উইকেটকিপার ক্লাইভ মাদান্দে

৯০ বছরের পুরোনো টেস্ট রেকর্ড ভাঙলেন জিম্বাবুয়ের উইকেটকিপার

জিম্বাবুয়ের উইকেটকিপার ক্লাইভ মাদান্দে ৯০ বছরের একটি পুরোনো রেকর্ড ভেঙেছেন। প্রায় শতবর্ষী যে রেকর্ডটি তিনি নিজের করে নিয়েছেন, সেটি অবশ্য মাদান্দে ভুলেই যেতে চাইবেন। রেকর্ডটি যে টেস্টের এক ইনিংসে কোনো উইকেটকিপারের সর্বোচ্চ বাই রান দেওয়ার।

এর আগে রেকর্ডটি ছিল ইংল্যান্ডের উইকেটকিপার লেস অ্যামেসের। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই উইকেটকিপার-ব্যাটসম্যান ১৯৩৪ সালে ওভাল টেস্টে অস্ট্রেলিয়ার ৩২৭ রানের ইনিংসে দিয়েছিলেন ৩৭টি বাই। আর মাদান্দে দিয়েছেন ৪২টি বাই রান।

প্রথম ইনিংসে জিম্বাবুয়ের ২১০ রানের জবাবে আয়ারল্যান্ড করেছে ২৫০ রান। ৪০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা জিম্বাবুয়ে দ্বিতীয় দিন শেষে বিনা উইকেটে ১২ রান তুলেছে। এখনো তারা আয়ারল্যান্ডের প্রথম ইনিংস থেকে পিছিয়ে ২৮ রানে।

এই ম্যাচ দিয়েই টেস্ট ক্রিকেটে অভিষেক মাদান্দের। অভিষেক ম্যাচটা তাঁর জন্য খুব একটা সুখকর হয়নি। ভুলে যাওয়ার মতো একটি রেকর্ড গড়ার আগে জিম্বাবুয়ের প্রথম ইনিংসে গোল্ডেন ডাক মেরেছেন।

মাদান্দে যে ৪২টি বাই রান দিয়েছেন, এতে তাঁকে একা দোষারোপ করার উপায় নেই। জিম্বাবুয়ের বোলাররা বেশ কিছু বল করেছে লেগ সাইডের অনেক বাইরে। সেগুলো ব্যাটসম্যানদের ব্যাট ফাঁকি দিয়ে চলে গেছে মাদান্দের নাগালের বাইরে দিয়ে।