চেন্নাই টেস্টে চতুর্থ ইনিংসে কঠিন পরীক্ষায় পড়েছে বাংলাদেশের ব্যাটসম্যানরা
চেন্নাই টেস্টে চতুর্থ ইনিংসে কঠিন পরীক্ষায় পড়েছে বাংলাদেশের ব্যাটসম্যানরা

চতুর্থ ইনিংসে বাংলাদেশের ব্যাটসম্যানদের পারফরম্যান্স কেমন

চেন্নাই টেস্টের তৃতীয় দিনের শুরু থেকে তরতর করে বেড়েছে ভারতের লিড। ঝোড়ো ব্যাটিংয়ের পর ভারত নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে ৪ উইকেটে ২৮৭ রানে। অর্থাৎ জিততে হলে বাংলাদেশকে করতে হবে ৫১৫ রান। ভারতকে হারাতে হলে এই টেস্টে বিশ্ব রেকর্ড গড়তে হবে বাংলাদেশকে। টেস্টে এখন পর্যন্ত সর্বোচ্চ রানতাড়ার রেকর্ডটিই যে ৪১৮ রানের।

২০০৩ সালে সেন্ট জন্সে অস্ট্রেলিয়ার বিপক্ষে রানতাড়ার অবিশ্বাস্য এই কীর্তি গড়েছিল ওয়েস্ট ইন্ডিজ। আর টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ রানতাড়ার রেকর্ডটি ২০০৯ সালের। গ্রেনাডায় ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ২১৫ রানের লক্ষ্য টপকে গিয়েছিল বাংলাদেশ। তাই ভারতের বিপক্ষে জয় নিয়ে আলোচনা করাটাই অবান্তর। এমনকি ড্র করতে হলেও অবিশ্বাস্য কিছু করে দেখাতে হবে নাজমুল হোসেনের দলকে।

ইতিহাস ও রেকর্ডের পাশাপাশি চেন্নাই টেস্টে বাংলাদেশ দলের খেলোয়াড়দের পারফরম্যান্সও খুব বেশি আশা জোগাচ্ছে না। দলের খেলোয়াড়দের চতুর্থ ইনিংসের পারফরম্যান্সের দিকে তাকালেই এই চিত্র সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া যাবে।

চেন্নাই টেস্টে বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি গড় জাকির হাসানের। ৫ ইনিংসে ১৯৩ রান করা জাকিরের গড় ৪৮.২৫। দ্বিতীয় স্থানে আছেন সাকিব আল হাসান। ২৩ ইনিংসে ৮৫৫ রান করা সাকিবের গড় ৪৫। অন্য ব্যাটসম্যানদের মধ্যে ৩০–এর ওপরে গড় আছে দুজন ব্যাটসম্যানের। মুমিনুল হক (৩৭.২৯) ও মুশফিকুর রহিমের (৩৪.৬৪)।