সর্বশেষ বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন সাকিব আল হাসান। এবার দায়িত্ব নাজমুল হোসেনের কাঁধে।
সর্বশেষ বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন সাকিব আল হাসান। এবার দায়িত্ব নাজমুল হোসেনের কাঁধে।

সাকিব ‘চাপে নেই’, নাজমুলও চাপ নিচ্ছেন না

সাকিব আল হাসান—২ ইনিংসে ১১ রান, ৪ ওভারে উইকেটশূন্য।
নাজমুল হোসেন—২ ইনিংসে ২১ রান।

বিশ্বকাপের গ্রুপ পর্বে প্রথম দুই ম্যাচে সাকিব, নাজমুলের পারফরম্যান্স। ব্যাটে-বলে কোনোটিতেই নামের প্রতি সুবিচার করতে পারেননি সাকিব। প্রত্যাশা মেটাতে পারেননি অধিনায়ক নাজমুলও। দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার হিসেবে বিশ্বকাপের মঞ্চে এমন অনুজ্জ্বল পারফরম্যান্সে কি একটু হলেও চাপে আছেন তাঁরা?

নাজমুল বলেন, ‘না’। সাকিব নাকি একদমই চাপে নেই। সাকিব শিগগিরই ঘুরে দাঁড়াবেন, সেটিও বলতে চান না অধিনায়ক। কারণ, তিনি মনে করেন, সাকিব ছন্দেই আছেন। সঙ্গে অধিনায়ক বলেছেন, নিজের ব্যাটিং ভালো না হলেও চাপে নেই তিনিও।

বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের তৃতীয় ম্যাচে আজ নেদারল্যান্ডসের মুখোমুখি হবে বাংলাদেশ। কিংসটাউনের আর্নস ভেলের ম্যাচটির আগে গতকাল সংবাদমাধ্যমের মুখোমুখি হন বাংলাদেশ অধিনায়ক। সেখানে এক সাংবাদিক শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাকিব প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেননি উল্লেখ করে জানতে চান, এটি দলের জন্য দুশ্চিন্তার কি না।

জবাবে নাজমুল বলেন, ‘সাকিবের পারফরম্যান্সে দলের কেউই চিন্তিত নয়। এসব নিয়ে আমরা কথাও বলতে চাই না। বছরের পর বছর ধরে তিনি ভালো খেলছেন, সেটা আমরা জানি। মানুষ তার কাছে কী আশা করছে, তার চেয়ে গুরুত্বপূর্ণ তিনি নিজে কী প্রত্যাশা করছেন। তিনি নিজের সর্বোচ্চ চেষ্টাই করছেন, পরিশ্রম করে যাচ্ছেন। আমি বলব না, উনি ঘুরে দাঁড়াবেন। কারণ, উনি ভালো অবস্থার মধ্যেই আছেন। আশা করি, উনি এ ম্যাচে ভালো করবেন।’

গত বছরের ওয়ানডে বিশ্বকাপের সময় থেকে সাকিব চোখের সমস্যায় ভুগছেন। এখনো সেই সমস্যার কারণে ব্যাটিং ক্ষতিগ্রস্ত হচ্ছে কি না, জানতে চাইলে তা নাকচ করে দেন নাজমুল। সাকিবের মতো রানের মধ্যে নেই নাজমুলও। শ্রীলঙ্কার বিপক্ষে ১৩ বলে ৭ আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৩ বলে ১৪ রান করে আউট হয়েছেন।

তবে নাজমুল বলেন, ‘ব্যাটসম্যান হিসেবে আমাকে রান করতে হবে। তবে এ নিয়ে আমি বাড়তি চাপ নিচ্ছি না। আমি যদি ভালো শুরু করতে পারি, দলের জন্য ভালো কিছু করারই চেষ্টা করব। ব্যাপারটা এমন নয় যে অধিনায়ক বলে আমাকে প্রতিদিনই ভালো করতে হবে। আমি এভাবে ভাবি না। তবে ব্যাটসম্যান হিসেবে যতটা পারি, দলে অবদান রাখাটাকে আমি দায়িত্ব মনে করি। আমি কঠোর পরিশ্রম করছি। আশা করি, ভালো কিছুই হবে।’