রাওয়ালপিন্ডিতেই হবে সিরিজের দুই টেস্ট
রাওয়ালপিন্ডিতেই হবে সিরিজের দুই টেস্ট

বদলে গেল বাংলাদেশ–পাকিস্তান সিরিজের দ্বিতীয় টেস্টের ভেন্যু

করাচি ন্যাশনাল স্টেডিয়ামে হওয়ার কথা ছিল বাংলাদেশ-পাকিস্তান সিরিজের দ্বিতীয় টেস্ট। তবে পিসিবির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, করাচি থেকে দ্বিতীয় টেস্টের ভেন্যু সরিয়ে রাওয়ালপিন্ডিতে নিয়ে আসা হয়েছে। ৩০ আগস্ট শুরু হবে এই টেস্ট। তার আগে ২১ আগস্ট শুরু প্রথম টেস্টও রাওয়ালপিন্ডিতেই।

করাচির ন্যাশনাল স্টেডিয়াম থেকে ম্যাচ সরিয়ে আনার কারণ সেখানে চলা সংস্কারকাজ। আগামী বছরের চ্যাম্পিয়নস ট্রফিকে সামনে রেখে স্টেডিয়ামের সংস্কারকাজ কাজ শুরু করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। গত ১৪ আগস্ট পিসিবি জানিয়েছিল, করাচি স্টেডিয়ামে উন্নয়নকাজ চলায় ৩০ আগস্ট শুরু ম্যাচে দর্শকের প্রবেশাধিকার থাকবে না

পিসিবির এমন সিদ্ধান্তে সমালোচনা হয়েছিল বেশ। এখানে সংস্কারকাজ চললে দ্বিতীয় টেস্টের ভেন্যু হিসেবে অন্য কোনো স্টেডিয়ামকে কেন বাছাই করা হলো না, সেই প্রশ্ন ছুড়ে দিয়েছিলেন সাবেক ক্রিকেটার কামরান আকমল।

টেস্টের আগে অনুশীলনে বাংলাদেশের ক্রিকেটাররা

নিজের ইউটিউব চ্যানেলে আকমল বলেছেন, ‘পাকিস্তান করাচিতে দর্শক ছাড়া খেলবে, এটা হাস্যকর। আর আমাদের স্টেডিয়াম কি মাত্র দু-তিনটি? ফয়সালাবাদ স্টেডিয়াম আছে। আমরা সেখানেও খেলতে পারতাম, এটাও শীর্ষ মানসম্পন্ন স্টেডিয়াম। অনেক ম্যাচ হয়েছে। এরপর মুলতান স্টেডিয়াম আছে। সবাই জানেন, মুলতান স্টেডিয়ামও অনেক ভালো। দর্শকও হয় সেখানে।’ এমন সমালোচনার প্রেক্ষিতেই হয়তো ভেন্যু বদলের সিদ্ধান্ত নিয়েছে পিসিবি।

তবে মুলতান বা ফয়সালাবাদ নয়, পাকিস্তান দ্বিতীয় টেস্টের ভেন্যু হিসেবে বেছে নিয়েছে রাওয়ালপিন্ডিকেই। এর কারণ হিসেবে পিসিবি বিবৃতিতে লিখেছে, ‘নির্ধারিত সময়ের মধ্যে ভেন্যু তৈরির বিষয়ে আমাদের নির্মাণ বিশেষজ্ঞদের সঙ্গে কথা হয়েছে। তারা জানিয়েছে, খেলা চলাকালীন যখন নির্মাণকাজ চলবে, সেই শব্দ ক্রিকেটারদের সমস্যায় ফেলবে। এ ছাড়া নির্মাণকাজের ধুলো খেলোয়াড়, অফিশিয়াল, ব্রডকাস্টার ও মিডিয়াকেও সমস্যায় ফেলবে।’