ব্রাইটনের বিপক্ষে জিততে পারল না আর্সেনাল
ব্রাইটনের বিপক্ষে জিততে পারল না আর্সেনাল

আর্সেনালের জয় আটকালেন এক ব্রাজিলিয়ান

আবারও সেই জোয়াও পেদ্রো। লিগে ব্রাইটনের দ্বিতীয় ম্যাচে ৯৫ মিনিটে গোল করে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ২-১ গোলের জয় এনে দিয়েছিলেন এই ব্রাজিলিয়ান।

এবার আর্সেনালের বিপক্ষেও করলেন গোল, অ্যাওয়ে ম্যাচে ব্রাইটনকে হার থেকে বাঁচিয়ে এনে দিয়েছেন এক পয়েন্ট। পেদ্রোর গোলে এমিরেটসে আর্সেনালের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ব্রাইটন।

ঘরের মাঠে শুধু পয়েন্ট খোয়ানোই নয়, ব্রাইটন–ম্যাচ শেষে আর্সেনালের দুশ্চিন্তা এখন অন্য জায়গায়। টানা দুই হলুদ কার্ড দেখে এ দিন মাঠ ছেড়েছেন ডেকলান রাইস। অর্থাৎ টটেনহামের বিপক্ষে লিগের পরের ম্যাচে মিকেল আরতেতার দল তাঁকে পাচ্ছে না। টানা দুই জয় দিয়ে মৌসুম শুরু করেছিল আর্সেনাল। লিগে তৃতীয় ম্যাচ এসে ব্রাইটনের বিপক্ষে পয়েন্ট খোয়াল দলটি।

যদিও শুরুটা আর্সেনালের দাপুটেই ছিল। প্রথমার্ধে আর্সেনালের গোল পাওয়া ছিল অনেকটা সময়ের ব্যাপার। একের পর এক আক্রমণে ব্রাইটন ডিফেন্ডারদের ব্যস্ত রাখেন বুকায়ো সাকা, কাই হাভার্টজরা।

ব্রাইটনের বিপক্ষে যেভাবে গোল করেন হাভার্টজ

তবে প্রথম গোল পেতে আর্সেনালকে অপেক্ষা করতে হয় ৩৯ মিনিট পর্যন্ত। সাকার বাড়ানো বলে গোলকিপারের মাথার ওপর থেকে জালে জড়ান হাভার্টজ। হাভার্টজকে দিয়ে গোল করিয়ে নতুন এক কীর্তিও গড়েন সাকা। মৌসুমের শুরুর টানা তিন ম্যাচই গোলে সহায়তা করেছেন ইংলিশ ফরোয়ার্ড।

২০০৪-০৫ মৌসুমে থিয়েরি অঁরির পর এই প্রথম আর্সেনাল ফুটবলার হিসেবে এমন কীর্তি গড়লেন কেউ। গোল করে নতুন কীর্তি গড়েন হাভার্টজও। জার্মান ফুটবলার হিসেবে প্রিমিয়ার লিগে দ্বিতীয় সর্বোচ্চ গোল এখন হাভার্টজের (৩৪)টি। ছাড়িয়ে গেছেন মেসুত ওজিলের ৩৩ গোল। সর্বোচ্চ গোল ইলকায় গুন্দোয়ানের—৪৪টি।

টানা দুই ম্যাচে দলের নায়ক পেদ্রো

তবে ম্যাচের দৃশ্যপট পরিবর্তন হয়ে যায় ৪৯ মিনিটে রাইস লাল কার্ড দেখে মাঠ ছাড়লে। তিনি মাঠ ছাড়ার ৯ মিনিটের মধ্যে গোল করে দলকে সমতায় ফেরান পেদ্রো। ইয়ানকুবা মিনতের শট দাভিদ রায়া ঠেকিয়ে দিলেও ফিরতি বল থেকে গোল করেন এই ব্রাজিলিয়ান।

ব্রাইটন-আর্সেনাল ম্যাচের পর পয়েন্ট তালিকার যে চেহারা দাঁড়িয়েছে, তাতে ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে সবার ওপরে ব্রাইটন। সমান ম্যাচ ও পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে পিছিয়ে দুইয়ে আর্সেনাল। দুই ম্যাচ থেকে ৬ পয়েন্ট তোলা ম্যানচেস্টার সিটি ও লিভারপুল যথাক্রমে তিন ও চারে।