রবিচন্দ্রন অশ্বিন
রবিচন্দ্রন অশ্বিন

‘ইংল্যান্ডের হয়ে খেললে এত দিনে অবসর নিতে হতো অশ্বিনকে’

মৃত্যু, কর আর টেস্টে অশ্বিনের ৫ উইকেট পাওয়া—জীবনে এই তিনটি বিষয় নিশ্চিত, এটি ওয়াসিম জাফরের কথা। বাংলাদেশের বিপক্ষে চেন্নাই টেস্টের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট পাওয়ার পর রবিচন্দ্রন অশ্বিনকে নিয়ে ভারতের সাবেক এই ক্রিকেটার এক্সে এভাবেই প্রশংসায় ভাসিয়েছিলেন।

টেস্টে এ নিয়ে ৩৭তম বার ইনিংসে ৫ উইকেট পেলেন ভারতীয় অফ স্পিনার, যা কিংবদন্তি শেন ওয়ার্নের সমান। ৬৭ বার ৫ উইকেট নিয়ে তাঁদের ওপরে আছেন শুধু শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন।

বোলার অশ্বিন মাঝেমধ্যে পুরোপুরি হয়ে ওঠেন ব্যাটসম্যানও। এমন সত্যিকারের এক অলরাউন্ডারই নাকি ইংল্যান্ডের বর্তমান দলে জায়গা না–ও পেতে পারতেন বলে মনে করেন ইংল্যান্ডের সাবেক স্পিনার মন্টি পানেসার।

পানেসার অবশ্য যে কারণ দেখিয়েছেন, তাতে অশ্বিনের কিছু করার নেই। বয়স তো বাড়বেই! পানেসারের দাবি, বয়সের কারণে অবসর নিতে হতো ৩৮ বছর বয়সী অশ্বিনকে।

ইংল্যান্ডের হয়ে ৭৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলা এই স্পিনার ভারতের একটি সংবাদ সংস্থাকে বলেছেন, ‘ইংল্যান্ড অনেক পরীক্ষা–নিরীক্ষা করে। অশ্বিন যদি ইংল্যান্ডের হতো, তাহলে সম্ভাবনাময় কোনো তরুণকে দলে নিতে তারা অশ্বিনকে অবসর নিতে বলত। আমার মনে হয় ইংল্যান্ড বেশি পরীক্ষা করে, তারা পরীক্ষা করতে পছন্দ করে।’

টেস্টে স্পিনের উইকেট ৫২২টি। এখনো খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে অশ্বিনের চেয়ে বেশি উইকেট শুধু নাথান লায়নের। অস্ট্রেলিয়ার এই স্পিনারের উইকেট ৫৩০টি। এক যুগ ধরে দাপট দেখানো এই ডানহাতি স্পিনারের মধ্যে কে সেরা এ নিয়ে তর্ক অনেক দিনের।

মন্টি পানেসার—যখন খেলতেন।

পানেসারের মতে, অশ্বিনের চেয়ে এগিয়ে আছেন লায়ন। পানেসার বলেছেন, ‘আমার মতে, অশ্বিনের চেয়ে লায়ন এগিয়ে। সে বেশি ভালো বোলার। তবে ভারতের মাটিতে অশ্বিন ভালো, যখন ও বোলিং করে, ও ব্যাটসম্যানদের মতো ভাবে। ব্যাটসম্যানদের দুর্বলতা খুঁজে বের করে অশ্বিন সেটা ব্যবহার করতে পারে। এটা ওর বড় সুবিধা। অশ্বিন ব্যাটিংটাও ভালো করে, তাই বোলিংয়ের সময় ব্যাটসম্যানদের ভাবনা ও জানে।’

ব্যাটসম্যান অশ্বিন কতটা ভালো তার প্রমাণ দেখা গেছে বাংলাদেশের বিপক্ষে চেন্নাই টেস্টে। সেই টেস্টের প্রথম ইনিংসে ১৪৪ রানে ৬ উইকেট হারিয়ে অল্পতেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় ছিল ভারত। আট নম্বরে ব্যাট করতে নেমে ১৩৩ বলে ১১৩ রানের ইনিংস খেলে সেখান থেকে ভারতকে টেনে তোলেন অশ্বিন। দলকে এনে দিয়েছেন ৩৭৬ রানের সংগ্রহ।