৫০ ম্যাচ হলো শতক পাননি রোহিত
৫০ ম্যাচ হলো শতক পাননি রোহিত

রোহিতের প্রতি কোহলির মতো কঠোর হতে বললেন গম্ভীর

সব সংস্করণ মিলিয়ে শেষ পাঁচ ইনিংসে ৫৫ গড়ে করেছেন ২২০ রান, আছে দুটি অর্ধশতক। এমন টপ অর্ডার ব্যাটসম্যানকে বেশির ভাগ দলই তাদের অপরিহার্য সদস্য হিসেবে সব ম্যাচ খেলাতে চাইবে।

কিন্তু ভারতের বেলায় ব্যাপারটা আলাদা। গড় যতই ৫০–এর ওপরে হোক কিংবা অনেক অর্ধশতক থাকুক, টপ অর্ডার ব্যাটসম্যান হয়েও দীর্ঘ দিন শতকের দেখা না পেলে সেটাকে একরকম ব্যর্থতা হিসেবে দেখা হয়। আর নামটা যদি হয় রোহিত শর্মা, তাহলে তো কথাই নেই। লেখাটা যে পরিসংখ্যান দিয়ে শুরু করা হয়েছে, সেটা ভারতীয় অধিনায়ক রোহিতেরই।  

তর্কাতীতভাবে সাদা বলের ক্রিকেটে অন্যতম সেরা ব্যাটসম্যান ভাবা হয় রোহিতকে। ওয়ানডেতে ৩টি দ্বিশতকের কীর্তি গড়া একমাত্র ব্যাটসম্যান তিনি। এই সংস্করণে রেকর্ড ২৬৪ রানের ব্যক্তিগত ইনিংসটিও তাঁর।

এই মুহূর্তে আন্তর্জাতিক টি–টোয়েন্টি ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিত। সংক্ষিপ্ত সংস্করণে সর্বাধিক ৪টি শতকেরও মালিক এই ওপেনার। টেস্টেও তাঁর রেকর্ড খুব একটা মন্দ নয়। ৪৬.১৩ গড়ে করেছেন ৩১৩৭ রান। অথচ তিনিই কি না শতকের দেখা পাননি ৫০ ম্যাচ হলো!
৩৫ বছর বয়সী রোহিত সর্বশেষ তিন অঙ্ক ছুঁয়েছিলেন ২০২১ সালের সেপ্টেম্বরে, ইংল্যান্ডের বিপক্ষে ওভাল টেস্টে। এরপর থেকে ৫০ ম্যাচে ১১ বার অর্ধশতক পেরোলেও শতকের নাগাল পাননি। এ সময়ে তাঁর ব্যাটিং গড়ও অনেক কমেছে, ৩১.২৭!

প্রায় দেড় বছর হলো সেঞ্চুরি না পাওয়ায় স্বাভাবিকভাবেই রোহিতকে নিয়ে চিন্তিত ভারতীয় ক্রিকেট মহল। এর আগে বিরাট কোহলিও প্রায় তিন বছর সেঞ্চুরি পাননি। ফর্ম হারানোর পাশাপাশি নেতৃত্বও হারান কোহলি। অবশেষে ২০২২ এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে ১২২ রানের অপরাজিত ইনিংস দিয়ে কেটেছে তাঁর সেঞ্চুরি–খরা। এর পর থেকে তো কোহলির রান ফোয়ারা ছুটছেই। সর্বশেষ চার ম্যাচে তিন অঙ্কের দেখা পেয়েছেন আরও তিন বার।

ভারতের সাবেক উদ্বোধনী ব্যাটসম্যান গৌতম গম্ভীর

গৌতম গম্ভীর চান, কোহলি দীর্ঘদিন সেঞ্চুরি না পাওয়াতে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) তাঁর ওপর যতটা কঠোর হয়েছিল, রোহিতের ক্ষেত্রেও সে রকম পদক্ষেপ নিক। সদ্য সমাপ্ত ভারত–শ্রীলঙ্কা সিরিজের সম্প্রচার চ্যানেল স্টার স্পোর্টসে বিশেষজ্ঞ প্যানেলের সদস্য হিসেবে কাজ করেছেন গম্ভীর। সেখানেই রোহিতের হতাশজনক রেকর্ড জেনে সাবেক এই ওপেনার বলেছেন, ‘আমার মনে হয়, রোহিতের সঙ্গে আলোচনায় বসা উচিত, যেমনটা কোহলির ক্ষেত্রে করা হয়েছিল। রোহিতের প্রতিও একই রকম কঠোর হওয়া উচিত। আন্তর্জাতিক ক্রিকেটে টানা ৫০ ইনিংসে (ম্যাচে) শতক না পাওয়া মানে দীর্ঘ সময়।’

লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৬৭ বলে ৮৩ রানের ঝোড়ো ইনিংস খেলেন রোহিত। আউট হওয়ার আগ পর্যন্ত মনে হচ্ছিল, তাঁর অপেক্ষা বুঝি এবার ফুরাচ্ছে। কিন্তু পারেননি। গতকাল শেষ ওয়ানডেতেও ভারতকে দারুণ শুরু এনে দিয়েছিলেন রোহিত। করেন ৪২ রান। এবারও ক্রিজে থিতু হয়ে উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন। তবে রোহিতের উদ্বোধনী সঙ্গী শুবমান গিল ও কোহলি ঠিকই শতকের দেখা পেয়েছেন।

বড় ইনিংস উপহার দিয়ে অভ্যস্ত রোহিতের ইনিংস রূপান্তরের হার কমে যাওয়াতেই বেশি চিন্তিত গম্ভীর, ‘এটা একটি বা দুটি সিরিজের ব্যাপার নয়। আমরা (২০১৯ ওয়ানডে) বিশ্বকাপের রোহিতকে মিস করছি। সে বড় সেঞ্চুরি করে অভ্যস্ত। ও এই মুহূর্তে দারুণ ছন্দে আছে। বল ওর ব্যাটে আসছে, বড় শট খেলছে। শুধু ইনিংস বড় করতে পারছে না। কোহলি এর মধ্যেই ছন্দে ফিরেছে। আমি চাই রোহিতও যত দ্রুত সম্ভব বড় ইনিংস খেলুক, ভারতের হয়ে বিশ্বকাপ জিতুক।’

শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ওয়ানডেতে ৪২ রানে আউট হয়েছেন রোহিত

২০০৭ সালে রোহিত টি–টোয়েন্টি বিশ্বকাপ জিতলেও ওয়ানডের সোনালি ট্রফি অধরাই রয়ে গেছে। এ বছরের অক্টোবর-নভেম্বরে ভারতেই হবে ওয়ানডে বিশ্বকাপ। ঘরের মাঠে বিশ্ব আসরে দলকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি একমাত্র আক্ষেপ ঘোচানোর সুবর্ণ সুযোগ পাচ্ছেন রোহিত।