চাচা নুর আলী জাদরান (বাঁয়ে) ও ভাতিজা ইব্রাহিম জাদরানের সৌজন্যে নিজেদের টেস্ট ইতিহাসে উদ্বোধনী জুটিতে প্রথমবার শতরান করেছে আফগানিস্তান
চাচা নুর আলী জাদরান (বাঁয়ে) ও ভাতিজা ইব্রাহিম জাদরানের সৌজন্যে নিজেদের টেস্ট ইতিহাসে উদ্বোধনী জুটিতে প্রথমবার শতরান করেছে আফগানিস্তান

কলম্বো টেস্ট: চাচা–ভাতিজার ব্যাটে শ্রীলঙ্কাকে আফগানিস্তানের জবাব

দ্বিতীয় ইনিংসে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে আফগানিস্তান। ইব্রাহিম জাদরান ও নুর আলী জাদরানের রেকর্ড জুটিতে ১ উইকেটে ১৯৯ রান তুলে ফেলেছে।

তিন সংস্করণেই আফগানিস্তানের অপরিহার্য সদস্য হিসেবে ইব্রাহিম জাদরান নিজেকে প্রতিষ্ঠিত করে ফেলেছেন। সেই ইব্রাহিমের চাচা নুর আলী জাদরানের টেস্ট অভিষেক হয়েছে কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে এই ম্যাচ দিয়ে।

দুই দিন আগে চাচা নুর আলীর হাতে ভাতিজা ইব্রাহিমই টেস্ট ক্যাপ তুলে দিয়েছিলেন। আফগান ইনিংসের শুরুটাও করেছিলেন তাঁরা। কিন্তু প্রথম ইনিংসে চাচা-ভাতিজা জুটির স্থায়িত্ব ছিল মাত্র ২ বল। ম্যাচের দ্বিতীয় বলেই আউট হয়েছিলেন ইব্রাহিম।

তবে দ্বিতীয় ইনিংসে সেই চাচা-ভাতিজা জুটিই গড়েছেন ইতিহাস। ‘জাদরান পরিবারের’ সৌজন্যেই টেস্টের উদ্বোধনী জুটিতে প্রথমবার শতরান দেখেছে আফগানিস্তান। উদ্বোধনী জুটিতে সবচেয়ে বেশি ২৫৮ বল খেলার আফগান রেকর্ডও গড়েছেন ইব্রাহিম ও নুর।

টেস্ট ক্যারিয়ারে প্রথম শতকের দেখা পেয়েছেন ইব্রাহিম জাদরান

তাতে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে লঙ্কানদের পাল্টা জবাব দিতে শুরু করেছে আফগানরা। ১ উইকেট হারিয়ে দ্বিতীয় ইনিংসে ১৯৯ রান তুলে ফেলেছে সফরকারীরা, তৃতীয় দিন শেষে লঙ্কানদের চেয়ে পিছিয়ে ৪২ রানে।

চাচা নুর আলী ৪৭ রানে আউট হলেও ইব্রাহিম টেস্ট ক্যারিয়ারের প্রথম শতক তুলে নিয়ে অপরাজিত আছেন ১০১ রানে। তাঁকে দারুণ সঙ্গ দিয়ে গেছেন রহমত শাহ। ইব্রাহিমের সঙ্গে আগামীকাল তিনি চতুর্থ দিন শুরু করবেন ৪৬ রান নিয়ে। দুজন ১৯৩ বলে ৯৩ রানের জুটি গড়ে ২২ গজে ভালোভাবেই থিতু হয়েছেন।

গতকাল অ্যাঞ্জেলো ম্যাথুস ও দিনেশ চান্ডিমালের শতকে ৬ উইকেট ৪১০ রান তুলে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছিল শ্রীলঙ্কা। তবে আজ তৃতীয় দিনে দারুণভাবে ঘুরে দাঁড়ায় আফগানিস্তান। এদিন আর ৮ ওভার খেলে মাত্র ২৯ রান যোগ করতেই অলআউট হয়েছে লঙ্কানরা।

হেলমেটে বলের আঘাতে আহত হয়ে মাঠ ছাড়েন চামিকা গুনাসেকারা

আগের দিনের ২ উইকেটের সঙ্গে আজ আরও ২ উইকেট নিয়েছেন অভিষিক্ত আফগান পেসার নাভিদ জাদরান। অন্য উইকেটটি নিয়েছেন নিজাত মাসুদ।

নাভিদের বাউন্সারে বল হেলমেটে আঘাত হানলে আহত হয়ে মাঠ ছাড়েন শ্রীলঙ্কার হয়ে অভিষিক্ত চামিকা গুনাসেকারা। ২০২২ সালে নিজের ওয়ানডে অভিষেকেও হ্যামস্ট্রিংয়ের চোটে পড়ে মাঠ ছাড়তে হয়েছিল তাঁকে। এ ম্যাচে গুনাসেকারার আর খেলার সম্ভাবনা নেই। তাঁর পরিবর্তে কনকাশন বদলি নামেন পেসার কাসুন রাজিতা। তবে রাজিতা শুধু বোলিং করেছেন।

সংক্ষিপ্ত স্কোর

আফগানিস্তান ১ম ইনিংস : ৬২.৪ ওভারে ১৯৮

(রহমত ৯১, নুর ৩১, কায়েস ২১, ইকরাম ২১; বিশ্ব ৪/৫১, আসিতা ৩/২৪, জয়াসুরিয়া ৩/৬৭)।

শ্রীলঙ্কা ১ম ইনিংস : ১০৯.২ ওভারে ৪৩৯

(ম্যাথুস ১৪১, চান্ডিমাল ১০৭, করুণারত্নে ৭৭; নাভিদ ৪/৮৩, মাসুদ ২/৭৬, কায়েস ২/৯৮)।

আফগানিস্তান ২য় ইনিংস : ৭৫ ওভারে ১৯৯/১

(ইব্রাহিম ১০১*, নুর ৪৭, রহমত ৪৬*; আসিতা ১/৩৫, ধনাঞ্জয়া ০/২২)

* তৃতীয় দিন শেষে আফগানিস্তান ৪২ রানে পিছিয়ে।