ভারত অধিনায়ক রোহিত শর্মার দ্বিতীয় সুপার ওভারে ব্যাটিং নিয়ে বিতর্ক দেখা দিয়েছে
ভারত অধিনায়ক রোহিত শর্মার দ্বিতীয় সুপার ওভারে ব্যাটিং নিয়ে বিতর্ক দেখা দিয়েছে

‘রোহিতকে দ্বিতীয়বার ব্যাটিং করতে দেওয়া উচিত হয়নি’

ম্যাচ টাই, সুপারও ওভার টাই, এরপর দ্বিতীয় সুপার ওভারে ম্যাচের মীমাংসা—১৭ জানুয়ারি বেঙ্গালুরুর ভারত-আফগানিস্তান টি-টোয়েন্টিতে দেখা গেছে এমন নাটকীয়তা। কিন্তু ম্যাচ ছাপিয়ে সেদিন বড় প্রশ্ন হয়ে উঠেছিল রোহিত শর্মার দ্বিতীয় সুপার ওভারে ব্যাটিংয়ের বৈধতা নিয়ে। প্রথম সুপার ওভারে রিটায়ার্ড আউট হওয়ার পরও দ্বিতীয় সুপার ওভারে ব্যাট করেন ভারত অধিনায়ক, যা আইসিসি আইনের পরিপন্থী।

এ নিয়ে ম্যাচে বা ম্যাচের পর আফগানিস্তান দল থেকে সরাসরি কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি। কোচ জোনাথন ট্রট শুধু ‘নিয়ম জানা নেই’ বলে মন্তব্য করেছিলেন। ঘটনার কয়েক দিন পর এ নিয়ে মুখ খুলেছেন আফগান পেসার করিম জানাত। সেদিন বেঙ্গালুরুর ম্যাচটিতে খেলা এই পেসার বলেছেন, রোহিতের দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামার অনিয়ম সম্পর্কে তাঁর দলের জানা ছিল না। পরে জেনেছেন, ভারত অধিনায়ককে দ্বিতীয়বার ব্যাটিং করতে দেওয়া উচিত হয়নি।

সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ২০ ওভারের ম্যাচ ভারত, আফগানিস্তান দু্ই দলই ২১২ রান তুললে ম্যাচ সুপার ওভারে গড়ায়। সুপার ওভারেও দুই দল তোলে ১৬ রান করে। এর মধ্যে ভারতের রান তাড়ায় পঞ্চম বলের পর রিটায়ার আউট হিসেবে উঠে যান রোহিত। উদ্দেশ্য ছিল পরিষ্কার, শেষ বলে ভারতের দরকার দুই রান। নন-স্ট্রাইকে থাকায় রোহিতের দৌড়ানো ছাড়া কাজ নেই, আর ওই দৌড়ের জন্যই ক্লান্ত রোহিত নিজে উঠে গিয়ে রিংকু সিংকে মাঠে পাঠান। যদিও শেষ বলে ভারত এক রানই নিতে পেরেছে, সুপার ওভারও শেষ হয় সমতায়।

রোহিত শর্মার দ্বিতীয় সুপার ওভারের ব্যাটিং বৈধ কি না, এমন প্রশ্ন উঠেছে

আইসিসি প্লেয়িং কন্ডিশন অনুসারে, প্রথম সুপার ওভারে আউট হওয়া ব্যাটসম্যান পরের সুপার ওভারগুলোতে ব্যাট করতে পারেন না। প্রথম সুপার ওভারে বল করা বোলারও পরেরগুলোতে বল হাতে নিতে পারেন না। আফগানিস্তানের হয়ে আজমতউল্লাহ ওমরজাই প্রথম সুপার ওভারে বল করলেও নিয়ম মেনে পরেরটিতে বল হাতে নেন ফরিদ আহমেদ। কিন্তু ভারতের ব্যাটিংয়ে নিয়মের ব্যত্যয় ঘটিয়ে রোহিতকে নামতে দেখা যায়। ফরিদের প্রথম তিন বলে রোহিত ১১ রান তোলেন, যে রানে ভর করে শেষ পর্যন্ত দ্বিতীয় সুপার ওভারে ম্যাচ জিতে নেয় ভারত।

এ নিয়ে ধারাভাষ্যে থাকা ভারতের সাবেক ক্রিকেটার আকাশ চোপড়া বলেন, নিয়ম অনুসারে রোহিতকে ব্যাটিং করতে দেওয়া ঠিক হয়নি। তিনি আহত ছিলেন না, স্বেচ্ছায়ই মাঠ ছেড়ে আউট হয়েছেন। তবে আফগানিস্তান দল থেকে এ নিয়ে স্পষ্ট কোনো প্রতিক্রিয়া দেখানো হয়নি। ঘটনার তিন দিন পর প্রথম আফগান ক্রিকেটার হিসেবে দুবাইয়ে হিন্দুস্তান টাইমসের কাছে প্রতিক্রিয়া জানিয়েছেন জানাত। ম্যাচের দিন কোচ ট্রটের বলা ‘নিয়ম জানা নেই’য়ের পুনরাবৃত্তি করে জানাত বলেন, ‘আমরা আসলে নিয়মটা সম্পর্কে জানতাম না। আমাদের ম্যানেজেমেন্ট আম্পায়ারদের সঙ্গে কথা বলেছে। রোহিত ব্যাটিং করল। আমরা পরে জানলাম যে তাঁকে ব্যাটিং করতে দেওয়া উচিত হয়নি। একজন ব্যাটসম্যান রিটায়ার্ড আউট হলে আর ব্যাট করতে পারে না।’

আফগানিস্তান দল ম্যাচের পর যেমন কোনো অবস্থান জানায়নি, এখনো চুপই থাকতে চায় তারা, ‘এখন তো কিছুই করার নেই, যা ঘটার ঘটে গেছে। আমাদের অধিনায়ক এবং কোচ পরে এ নিয়ে কথা বলেছে। যদিও কী কথা হয়েছে তাঁরাই জানেন’—বলছিলেন আইএল টি-টোয়েন্টিতে গালফ জায়ান্টসে হয়ে খেলা জানাত।