২০২৫ চ্যাম্পিয়নস ট্রফির আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ড
২০২৫ চ্যাম্পিয়নস ট্রফির আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ড

পাকিস্তানের বাইরে ম্যাচ ধরে চ্যাম্পিয়নস ট্রফির বাজেট অনুমোদন

চ্যাম্পিয়নস ট্রফি খেলতে শেষ পর্যন্ত ভারত পাকিস্তানে যাবে কি না, তা নিশ্চিত নয় এখনো। পাকিস্তানের বাইরে ভারতের ম্যাচগুলো হলে কোথায় হবে, চূড়ান্ত করা হয়নি তা-ও। তবে বিকল্প ব্যবস্থার কথা মাথায় রেখেই ২০২৫ সালের টুর্নামেন্টটির জন্য খসড়া বাজেট অনুমোদন করেছে আইসিসি। সম্প্রতি কলম্বোয় অনুষ্ঠিত ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটির বোর্ড মিটিংয়ে এই অনুমোদন দেওয়া হয়।

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ জানিয়েছে, পাকিস্তানের বাইরে কয়েকটি ম্যাচ আয়োজন করা লাগতে পারে এমনটি ভেবেই প্রায় ৬৫ মিলিয়ন (৬ কোটি ৫০ লাখ) ডলার বাজেটের অনুমোদন দেওয়া হয়েছে। আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চের মধ্যে পাকিস্তানে ৫০ ওভারের আট দলের এ টুর্নামেন্ট হওয়ার কথা। তবে রাজনৈতিক কারণে পাকিস্তানে গিয়ে ভারত খেলবে কি না, সে প্রশ্ন বেশ আগে থেকেই উঠেছে।

আইসিসির প্রধান নির্বাহীদের কমিটি সিইসির বাজেট অনুমোদনের সংযুক্তিতে বলা হয়েছে, ‘পিসিবি আয়োজক সমঝোতায় স্বাক্ষর করেছে। ম্যানেজমেন্টের সঙ্গে কাজ করে ইভেন্টের বাজেটের খসড়াও করেছে, যেটি এফঅ্যান্ডসিএ (ফিন্যান্স অ্যান্ড কমার্শিয়াল অ্যাফেয়ার্স) কমিটির কাছে পাঠিয়েছে। প্রয়োজন পড়লে পাকিস্তানের বাইরে যাতে ম্যাচ আয়োজন করা যায়, সেটির জন্য আনুমানিক বাড়তি একটি খরচও ম্যানেজমেন্ট অনুমোদন করেছে।’

৬৫ মিলিয়ন বা ৬ কোটি ৫০ লাখ ডলারের মধ্যে টুর্নামেন্টটির জন্য বরাদ্দ রাখা হয়েছে ৩ কোটি ৫০ লাখ ডলার। ২ কোটি ডলার খরচ হবে প্রাইজমানিতে। ১ কোটি ডলার বরাদ্দ দেওয়া হয়েছে টেলিভিশন ব্রডকাস্টিংয়ের জন্য।

অবশ্য পাকিস্তানের বাইরে কোথায় ম্যাচগুলো হতে পারে, সে ব্যাপারে আইসিসির এ সভায় কোনো আলোচনা হয়নি। শুধু সংযুক্তিতে বলা হয়েছে, ‘২০২৪ সালের মার্চে পাকিস্তানের প্রস্তাবিত ভেন্যুগুলোতে পরিকল্পনা সভা ও পর্যবেক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সুযোগ-সুবিধা বাড়াতে তিনটি ভেন্যুতেই তাৎপর্যপূর্ণ পরিমাণের সংস্কারকাজ চলছে।’

২০১৭ সালের পর প্রথমবারের মতো হতে যাওয়া এ টুর্নামেন্টের খসড়া সূচি অনুযায়ী, লাহোর, করাচি ও রাওয়ালপিন্ডিতে হওয়ার কথা আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির ম্যাচগুলো। ২০ ফেব্রুয়ারি ভারতের সঙ্গে প্রথম ম্যাচ খেলার কথা বাংলাদেশের।

এমনিতে ভারতের সব কটি ম্যাচই হওয়ার কথা লাহোরে। গ্রুপ ‘এ’-তে বাংলাদেশ ও ভারত ছাড়াও থাকবে ভারত ও পাকিস্তান। গ্রুপ ‘বি’-তে আছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা।