বাবর আজমের এবারের বিপিএল পর্ব শেষ হয়েছে গতকাল
বাবর আজমের এবারের বিপিএল পর্ব শেষ হয়েছে গতকাল

বিপিএলে কেমন করলেন বাবর আজম

বাবর আজমের এবারের বিপিএল পর্ব শেষ হয়েছে গতকাল। তাঁর অনাপত্তিপত্র ছিল ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। এবারের আগে ২০১৭ সালে বিপিএলে সিলেট স্ট্রাইকার্সের হয়ে খেলেছিলেন বাবর। অবশ্য সেই বাবর তখন আজকের বাবর ছিলেন না। সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান হওয়ার পর এবারই প্রথম বিপিএল খেললেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক। এবার রংপুর রাইডার্সের হয়ে কেমন করেছেন বাবর?

সংখ্যা বলছে, বাবর এখন পর্যন্ত বিপিএলের শীর্ষ ব্যাটসম্যান। ৬ ইনিংসে ৫০.২০ গড়ে রান করেছেন ২৫১। অর্থাৎ, শীর্ষে থেকেই বাবর বিপিএল ছাড়ছেন। তবে আজকের দুই ম্যাচের পর বদল আসতে পারে শীর্ষস্থানে।

রংপুরের হয়ে বাবর খেলেছেন ৬ ম্যাচ। নিউজিল্যান্ড সিরিজের জন্য প্রথম ম্যাচ মিস করার পর রংপুরের দ্বিতীয় ম্যাচ থেকেই দলের সঙ্গে যোগ দেন বাবর। প্রথম ম্যাচেই দলকে জেতান তিনি। গত ২৩ জানুয়ারি, সিলেট স্ট্রাইকার্সকে মাত্র ১২০ রানে থামিয়ে দেওয়ার পর তাড়া করতে নেমে একটা পর্যায়ে ৩৯ রানে ৬ উইকেট হারিয়ে বসে রংপুর। সেখান থেকে আজমতউল্লাহ ওমরজাইকে নিয়ে জুটি গড়ে রংপুরকে জেতান বাবর। ১০ বল ও ৪ উইকেট হাতে রেখে জেতা ম্যাচে বাবর অপরাজিত ছিলেন ৪৯ বলে ৫৬ রান করে।

স্নুকার টেবিলে মনোযোগী বাবর আজম

পরের ম্যাচে খুলনার বিপক্ষ বাবর করেন মাত্র ২ রান। এরপর বাবর রান পেয়েছেন প্রতিটি ম্যাচে। ঢাকার বিপক্ষে ৬২ রানের ইনিংস খেলার পর কুমিল্লার বিপক্ষে ৩৭, সিলেটের বিপক্ষে ৪৭ আর সর্বশেষ ম্যাচে ঢাকার বিপক্ষে আবার ৪৭।

বাবর রান পেয়েছেন সত্য, তবে বাবর বিপিএলে নিজের ঠিক সেরাটা খেলতে পারেননি। বিপিএলে প্রায় প্রতিটি ম্যাচেই তিনি রান করেছেন ১০০ থেকে ১২০ স্ট্রাইক রেটের মধ্যে। খুব একটা সাবলীল ছিলেন না বেশির ভাগ সময়ই। সে কারণেই ৬ ইনিংসে ২৫১ রান করা শীর্ষ রানসংগ্রাহক বাবর রান করেছেন ১১৪ স্ট্রাইক রেটে, যা টি-টোয়েন্টি ক্রিকেটের সঙ্গে বেমানান। আর স্বীকৃত টি-টোয়েন্টিতে ২৭৯ ম্যাচ খেলে বাবর রান করেছেন ১২৮ স্ট্রাইক রেটে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাবরের স্ট্রাইক রেট ১২৯, যা নিয়ে প্রায়ই সমালোচনার মুখোমুখি হন। তাই সংখ্যাই বলছে, বাবর বিপিএলে সাবলীল ছিলেন না।

৬ ইনিংসে ৫০.২০ গড়ে বাবর রান করেছেন ২৫১

যদিও এখানে দায়টা উইকেটকেও দিতে হবে। তিনি নিজেও কয়েক দিন আগে বিপিএলের উইকেট নিয়ে প্রশ্ন তুলেছেন, ‘আমার মনে হয়, উইকেটের দিক থেকে বিপিএলের মান আরও বাড়াতে হবে। এখানে (উইকেট) কিছুটা কঠিন। দিনে এক রকম, রাতে অন্য রকম আচরণ করে। ধারাবাহিকভাবে বাউন্স পাওয়া যায় না, আবার ধারাবাহিক স্পিনও হয় না। মাঝেমধ্যে মন্থর ও নিচু হয়।’

তবে নিজের সেরাটা না খেলেও শীর্ষ রানসংগ্রাহক হয়ে বিপিএল ছাড়ছেন বাবর। ২০১৭ সালে বাবর খেলেছিলেন ৫ ম্যাচ। ৪ ইনিংসে ২৯.২৫ গড় আর ১২৫ স্ট্রাইক রেটে রান করেছিলেন ১১৭।

বিপিএল ছাড়ার পর বাবরের বার্তা:

প্রিয় রংপুর রাইডার্স পরিবার,

দলের প্রত্যেকের সঙ্গে অসাধারণ সময় কাটিয়েছি। যে পরিমাণ ভালোবাসা, সমর্থন, সহায়তা, যত্ন আপনারা দেখিয়েছেন তাতে আমি কৃতজ্ঞ। পুরো দলকে আন্তরিক ধন্যবাদ। কোচিং ও সাপোর্ট স্টাফদের প্রতি গভীরভাবে কৃতজ্ঞ। আপনাদের প্রচেষ্টা প্রশংসাযোগ্য।