ঘরের মাঠে টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করেছেন কামিন্দু মেন্ডিস
ঘরের মাঠে টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করেছেন কামিন্দু মেন্ডিস

এবার সেঞ্চুরি করে ব্র্যাডম্যানের পাশে কামিন্দু

কোথায় থামবেন কামিন্দু মেন্ডিস?

প্রশ্নটা এখন করতেই হচ্ছে। টেস্ট অভিষেক থেকে টানা ৮ ম্যাচের প্রতিটিতে ন্যূনতম একটি ফিফটি করে গতকালই বিশ্ব রেকর্ড করেছেন কামিন্দু। নিউজিল্যান্ডের বিপক্ষে গল টেস্টের প্রথম দিনে গতকাল ৫১ রানে অপরাজিত থাকা এই শ্রীলঙ্কান ব্যাটসম্যান আজ ইনিংসটাকে সেঞ্চুরিতে রূপ দিয়েছেন। এই সেঞ্চুরিতে একটি রেকর্ডে তিনি সর্বকালের সেরা ব্যাটসম্যান স্যার ডন ব্র্যাডম্যানের পাশে বসেছেন।

ইনিংসের হিসেবে দ্রুততম প্রথম ৫ টেস্ট সেঞ্চুরিতে ব্র্যাডম্যানকে স্পর্শ করলেন কামিন্দু। অভিষেকের পর ব্র্যাডম্যানের ৫ সেঞ্চুরি করতে লেগেছিল ১৩ ইনিংস, কামিন্দুরও লাগল সমান সংখ্যক ইনিংস। ওয়েস্ট ইন্ডিজের জর্জ হেডলিরও প্রথম ৫ টেস্ট সেঞ্চুরি করতে ১৩ ইনিংস লেগেছিল। সব মিলিয়ে কামিন্দু এখন যৌথভাবে টেস্ট ইতিহাসের তৃতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে পঞ্চম শতক ছুঁলেন। তবে এশিয়ান ব্যাটসম্যানদের মধ্যে ২৫ বছর বয়সী এই লঙ্কানই দ্রুততম।

ইনিংসের হিসেবে টেস্ট অভিষেকের পর দ্রুততম ৫ সেঞ্চুরির বিশ্ব রেকর্ডটা স্যার এভারটন উইকসের। ওয়েস্ট ইন্ডিজের বিখ্যাত ‘থ্রি ডব্লুজ’-এর একজন উইকস প্রথম পাঁচ সেঞ্চুরি করেন ১০ ইনিংসে। অথচ প্রথম ৫ ইনিংসে সেঞ্চুরি দূরে থাক, কোনো ফিফটিও ছিল না তাঁর। অর্থাৎ, তিনি ৫ সেঞ্চুরি করেন পরের ৫ ইনিংসেই। প্রথমটি ছিল ইংল্যান্ডের বিপক্ষে, পরের চারটি ভারতের বিপক্ষে। সব কটিই ১৯৪৮ সালে। ২০২০ সালের জুলাইয়ে মহামারি করোনার সময়ে তিনি ওপারে অন্য ‘দুই ডব্লু’ স্যার ফ্রাঙ্ক ওরেল ও স্যার ক্লাইড ওয়াকটের সঙ্গী হন।  

এভারটন উইকসের পর যৌথভাবে দুইয়ে আছেন ইংল্যান্ডের হার্বার্ট সাটক্লিফ ও অস্ট্রেলিয়ার নিল হার্ভে। দুজনেরই প্রথম ৫ টেস্ট সেঞ্চুরি করতে লেগেছিল ১২ ইনিংস।

টেস্ট আঙিনায় কামিন্দুর সেঞ্চুরি পাওয়ার স্বপ্নযাত্রা শুরু হয় বাংলাদেশকে দিয়ে। এ বছরের মার্চে সিলেট টেস্টের দুই ইনিংসেই শতকের (১০২ ও ১৬৪) দেখা পান। চট্টগ্রামে পরের টেস্টে সঙ্গীর অভাবে সেঞ্চুরি পাননি। শ্রীলঙ্কার প্রথম ইনিংসে আসিতা ফার্নান্ডো শেষ ব্যাটসম্যান হিসেবে রানআউট হওয়ার সময় কামিন্দু অপরাজিত ছিলেন ৯২ রানে। ওই ম্যাচে সেঞ্চুরি পেলে আজকেরটি নিয়ে ১১ ইনিংসেই ৫ সেঞ্চুরি হতো তাঁর। তখন এভারটন উইকসের পরেই থাকত তাঁর নাম।

স্যার এভারটন উইকস ১০ ইনিংসেই ৫ সেঞ্চুরি করেছিলেন

তবে সেটি না হলেও খুব বেশি পিছিয়ে পড়েননি। গত আগস্টে ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় সেঞ্চুরি করা কামিন্দু গত সপ্তাহে গল টেস্টে করেন চতুর্থটি, যা ছিল দেশের মাটিতে তাঁর প্রথম সেঞ্চুরি। একই ভেন্যুতে আজ আরেকটি সেঞ্চুরি করে এশিয়ান ব্যাটসম্যানদের মধ্যে অনন্য উচ্চতায় পৌঁছে গেলেন কামিন্দু।

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট ৬৩ রানে জেতা শ্রীলঙ্কা এই টেস্টেও ছড়ি ঘোরাচ্ছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত প্রথম ইনিংসে লঙ্কানদের সংগ্রহ ৫ উইকেটে ৫১৯ রান। কামিন্দু অপরাজিত আছেন ১৩৫ রানে।