সাজিদ খান উইকেট পাওয়ার পর তাঁকে ঘিরে পাকিস্তানের খেলোয়াড়দের উচ্ছ্বাস
সাজিদ খান উইকেট পাওয়ার পর তাঁকে ঘিরে পাকিস্তানের খেলোয়াড়দের উচ্ছ্বাস

সাজিদ–নোমান: বলের পর ব্যাট, ব্যাটের পর বল হাতে জ্বলছেন

যে রাঁধে সে চুলও বাঁধে! সাজিদ খান-নোমান আলীরা এই বাংলা প্রবাদকেই আবারও মনে করিয়ে দিলেন। পাকিস্তানের দুই স্পিনার দেখালেন—যাঁরা বল ঘোরাতে পারে, তাঁরা ব্যাটও চালাতে পারে।

রাওয়ালপিন্ডিতে এবার বানানো স্পিনবান্ধব পিচে শফিক, সাইম, কামরান, রিজওয়ানরা যেখানে থই খুঁজে পাননি, টপ অর্ডারদের মধ্যে একমাত্র তল খুঁজে পাওয়া সৌদ শাকিলের সঙ্গে দারুণ ব্যাটিং করে পাকিস্তানকে প্রথম ইনিংসে ৭৭ রানের লিড এনে দিয়েছেন সাজিদ–নোমান।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২৬৭ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে পাকিস্তান আজ অলআউট হয়েছে ৩৪৪ রানে। ইংল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে ৩ উইকেটে ২৪ রান নিয়ে। জো রুট ৫ ও হ্যারি ব্রুক রান নিয়ে উইকেটে আছেন। পাকিস্তান এখনো এগিয়ে ৫৩ রানে।

সৌদ শাকিল সেঞ্চুরি করার পর তাঁকে আলিঙ্গনে জড়ান নোমান আলী। তিনি নিজেও ভালো ব্যাটিং করেছেন

১৭৭ রানে সপ্তম উইকেট হারানোর সময় ইংল্যান্ডের প্রথম ইনিংসের চেয়ে ৯০ রানে পিছিয়ে ছিল পাকিস্তান। সেই সময় ব্যাটিংয়ে নামেন নোমান। তিনি জুটি বাঁধেন উইকেটে থিতু হয়ে যাওয়া শাকিলের সঙ্গে। পাকিস্তানের এই মিডলঅর্ডার ব্যাটসম্যান তখন ব্যাট করছিলেন ৬৮ রানে।

শাকিলের সঙ্গে পাকিস্তানের ইনিংসের সর্বোচ্চ ৮৮ রানের জুটি গড়ে আউট হন নোমান। তাঁর আসল পরিচয় বাঁহাতি স্পিনার। কিন্তু আজ যেভাবে ব্যাট করলেন, তাঁকে পুরোদস্তুর ব্যাটসম্যানই মনে হয়েছে। মারার বল মারলেন, ছাড়ার বল ছাড়লেন, রক্ষণ করলেন দারুণভাবে—সব মিলিয়ে আউট হওয়ার আগে ৮৪ বলে ৪৫ রান করেছেন তিনি ২ চার ও ১ ছয়ে।

৪৮ বলে অপরাজিত ৪৮ রান করার পথে চোটও পেয়েছিলেন সাজিদ খান

দলের ২৬৫ রানে নোমান ফেরার পর উইকেটে আসেন সাজিদ। অফ স্পিনার—নিজের আসল এ পরিচয়টা পাশে সরিয়ে রেখে তিনিও করেছেন দুর্দান্ত ব্যাটিং। তবে নোমানের মতো নয়, তিনি যেন আবির্ভূত হয়েছিলেন বাজবল–ব্যাটসম্যানের ভূমিকায়। ২ চার ও ৪ ছয়ে ৪৮ বলে ৪৮ রান করে অপরাজিত ছিলেন সাজিদ।

এর মধ্যেই শাকিল পেয়ে যান ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। পাকিস্তানের নবম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ২২৩ বলে ৫ চারে করেছেন ১৩৪ রান। সাজিদের সঙ্গে মাত্র ৭৮ বলে গড়েছেন ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ ৭২ রানের জুটি। এর মধ্যে সাজিদের ব্যাট থেকেই এসেছে ৪১ রান। শাকিলের আউটের পর খুব বেশিক্ষণ টেকেনি পাকিস্তান। শেষ ব্যাটসম্যান হিসেবে জাহিদ মেহমুদ আউট হওয়ার আগে সাজিদের সঙ্গে গড়েছেন মাত্র ৭ রানের জুটি।  

ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত ২ উইকেট নিয়েছেন নোমান আলী

পাকিস্তানের ১০ ব্যাটসম্যানের ৮টিই পেয়েছেন ইংল্যান্ডের তিন স্পিনার রেহান আহমেদ, শোয়েব বশির ও জ্যাক লিচ। তখনই বোঝা যাচ্ছিল, দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের জন্য কী অপেক্ষা করছে। আবার ব্যাটিংয়ে নেমে সেটা টেরও পেল ইংলিশরা। ইংল্যান্ডের যে ৩ উইকেট পড়েছে, তিনটিই নিয়েছেন স্পিনাররা।  ২টি নিয়েছেন নোমান, একটি সাজিদ।

মুলতানে দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডের ২০টি উইকেটই নিয়েছেন সাজিদ–নোমান। রাওয়ালপিন্ডিতে প্রথম ইনিংসে ১০ উইকেটের ৯টিই নিয়েছেন তাঁরা। বলের পর ব্যাট, ব্যাটের পর আবার বল হাতে জ্বলছেন পাকিস্তানের এই দুই স্পিনার। ইংলিশদের দুরবস্থা তো হবেই।

সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড: ২৬৭ ও ৯ ওভারে ২৪/৩ (ডাকেট ১২, রুট ৫*, ব্রুক ৩*; নোমান ২/৯, সাজিদ ১/১৪)।
পাকিস্তান ১ম ইনিংস: ৯৬.৪ ওভারে (শান মাসুদ ২৬, শাকিল ১৩৪, সাজিদ ৪৮*, নোমান ৪৫; রেহান ৪/৬৬, বশির ৩/১২৯, অ্যাটকিনসন ২/২২, রিচ ১/১০৫)।