বিশ্বকাপ মাঠে নামার আগে নতুন দ্বন্দ্বে ভারত ও পাকিস্তান
বিশ্বকাপ মাঠে নামার আগে নতুন দ্বন্দ্বে ভারত ও পাকিস্তান

পাকিস্তানে যাওয়ার সিদ্ধান্ত নেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বলছেন ভারতের ক্রীড়ামন্ত্রী

২৩ অক্টোবর মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। তবে মাঠের লড়াইয়ে নামার আগেই দুই চিরপ্রতিদ্বন্দ্বী প্রতিবেশী দেশ জড়িয়ে গেল অন্য এক দ্বন্দ্বে। গত মঙ্গলবার পাকিস্তানে এশিয়া কাপ খেলতে না যাওয়ার কথা বলেছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতি জয় শাহ।

জবাবে গতকাল বুধবার পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পক্ষ থেকে আগামী বছরের ওয়ানডে বিশ্বকাপ বর্জনের হুমকি দেওয়া হয়। এমনকি পাকিস্তানের সাবেক ক্রিকেটারদের অনেকে রোববার ভারতের বিপক্ষে বিশ্বকাপ ম্যাচ না খেলার দাবিও জানিয়েছেন।

এ বিষয়ে এবার মুখ খুলেছেন ভারতের ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। বিসিসিআইয়ের সাবেক এ সভাপতি বলেছেন, পাকিস্তান সফরে যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেবে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ওয়ানডে বিশ্বকাপ খেলতে আগামী বছর পাকিস্তান ভারতে যাবে বলেও আশা করছেন।

ভারতের ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর

মঙ্গলবার বিসিসিআইয়ের বোর্ড সভা শেষে পাকিস্তানে এশিয়া কাপ খেলতে না যাওয়ার ব্যাপারে মন্তব্য করে বোমা ফাটান জয় শাহ। তাঁর এই বক্তব্যের পর তৈরি হওয়া বিতর্কের পরিপ্রেক্ষিতে কথা বলেছেন অনুরাগ।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে ভারতের ক্রীড়ামন্ত্রী বলেছেন, ‘বিশ্বকাপে উত্তীর্ণ সব দলকে ভারতে আমন্ত্রণ জানানো হয়েছে। অনেকবার পাকিস্তান দল ভারতে এসেছে এবং খেলেছে। আমি মনে করি না ভারত দেশ হিসেবে এমন অবস্থানে নেই, যাকে হুকুম দেওয়া যায়। কারও জন্যই এটা করার কোনো কারণ নেই। আমি আশা করি সব দেশ এখানে আসবে এবং প্রতিযোগিতায় অংশ নেবে।’

সব দেশের ভারতে বিশ্বকাপ খেলতে আসার ব্যাপারে অনুরাগ আশাবাদী হলেও তাঁদের দেশের দলের পাকিস্তানে খেলতে যাওয়ার সিদ্ধান্তটা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওপরই ছেড়ে দিয়েছেন।

এ বিষয়ে তিনি আরও বলেছেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে (ভারতের পাকিস্তানে যাওয়ার ব্যাপারে) সিদ্ধান্ত নেবে। সামগ্রিকভাবে, খেলোয়াড়দের নিরাপত্তা এবং সুরক্ষা গুরুত্বপূর্ণ ব্যাপার।’

২৩ অক্টোবর টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান

সাম্প্রতিক সময়ে অনেক দেশ পাকিস্তানে খেলতে গেছে। পাকিস্তানের নিরাপত্তার ব্যাপারে সন্তুষ্টির কথাও জানিয়েছেন দেশটিতে খেলতে যাওয়া দলগুলো। এ বিষয়ে প্রশ্ন করা হলে সেটির কোনো উত্তর না দিয়ে এড়িয়ে যান অনুরাগ।

বলে রাখা ভালো, জয় শাহ হচ্ছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ছেলে। এখন পাকিস্তান সফরের ব্যাপারে বাবার মন্ত্রণালয়ের সিদ্ধান্ত জয় শাহর বিপক্ষে যায় কি না, সেটিই দেখার অপেক্ষা।