ভারত অধিনায়ক রোহিত শর্মা ও পাকিস্তান অধিনায়ক বাবর আজম
ভারত অধিনায়ক রোহিত শর্মা ও পাকিস্তান অধিনায়ক বাবর আজম

কারণ ‘নবরাত্রি’, পিছিয়ে যেতে পারে বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ

বিশ্বকাপ ক্রিকেটে ভারত-পাকিস্তান ‘মহারণ’ ১৫ অক্টোবর অনুষ্ঠিত হবে। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামের ম্যাচটির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে আছেন ক্রিকেটপ্রেমীরা। কিন্তু ভারতীয় সংবাদমাধ্যম ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’–এর দাবি ম্যাচটি পিছিয়ে দেওয়া হতে পারে। ধর্মীয় উৎসব নবরাত্রির কারণেই মূলত ম্যাচটি পিছিয়ে যেতে পারে।

ভারতের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নবরাত্রির সময় ভারত-পাকিস্তান ম্যাচ আয়োজনে নিরাপত্তাজনিত সমস্যা হতে পারে বলে জানিয়েছে বিসিসিআইকে। তারা ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) ম্যাচটি পিছিয়ে নেওয়ার অনুরোধ করেছে। আগামীকাল বিসিসিআইয়ের সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত আসতে পারে।

নবরাত্রি গুজরাটের গুরুত্বপূর্ণ উৎসব। উৎসবটি চলেও সপ্তাহব্যাপী। স্থানীয় জনগণ নবরাত্রির সময় এই উৎসব নিয়ে মেতে থাকবে। তাদের নিরাপত্তার একটা প্রশ্ন থাকেই। আর এ সময় ভারত-পাকিস্তান ম্যাচ আয়োজিত হলে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করাটা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য বেশ কষ্টসাধ্যই হয়ে পড়বে।

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই বাড়তি উত্তেজনা

বিশ্বকাপ ক্রিকেটের সময় এমনিতেই কড়া নিরাপত্তাব্যবস্থা থাকবে। ভারত-পাকিস্তান ম্যাচে তো নিরাপত্তা থাকবে আরও বেশি। দেশি-বিদেশি বহু মানুষের ভিড় বাড়বে আহমেদাবাদে। তাই নবরাত্রির পর এই ম্যাচ আয়োজন করা যায় কি না, সেটি বিসিসিআইকে ভেবে দেখতে বলেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।ব

বিসিসিআইয়ের এক কর্মকর্তা এ নিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘নবরাত্রির সময় ভারত-পাকিস্তানের মধ্যকার হাইভোল্টেজ ম্যাচ আয়োজন নিয়ে সমস্যা হতে পারে। কারণ, এ ম্যাচের জন্য দেশ-বিদেশের হাজারো দর্শক আসবেন। আমরা কয়েকটি বিকল্প নিয়ে ভাবছি। দ্রুতই সিদ্ধান্ত আসবে।’

বিশ্বকাপের সূচি হয়ে যাওয়ার পর আহমেদাবাদ থেকে যদি এ ম্যাচ পিছিয়ে যায়, তাহলে বড় ধরনের সমস্যায় পড়বেন দর্শকেরা। অনেকেই এ ম্যাচ সামনে রেখে হোটেল বুকিং দিয়েছেন, আকাশপথের টিকিটও কেটে ফেলেছেন। ম্যাচ পিছিয়ে গেলে তাদের এই বুকিংয়ের ভোগান্তি নতুন করে পোহাতে হবে।