ভারত ক্রিকেট দল
ভারত ক্রিকেট দল

প্রথমবারের মতো এশিয়ান গেমসে ভারত ক্রিকেট দল, খেলবেন কারা

প্রথমবারের মতো এশিয়ান গেমস খেলতে যাচ্ছে ভারতের ক্রিকেট দল। চীনের হাংঝুতে হতে যাওয়া এবারের এশিয়ান গেমসে ভারতের পুরুষ ও নারী ক্রিকেট দল দুটোই অংশ নেবে, জানিয়েছেন বিসিসিআই সচিব জয় শাহ। এশিয়ান গেমসে এর আগে মাত্র দুই আসরে ক্রিকেটকে ইভেন্ট হিসেবে রাখা হয়েছিল। সেই দুই আসরে অংশ নেয়নি ভারত।

ভারতের অংশগ্রহণ নিশ্চিত করে জয় শাহ জানিয়েছেন, ‘এবারের এশিয়ান গেমসে আমরা অংশ নিতে যাচ্ছি। অ্যাপেক্স কাউন্সিল নারী ও পুরুষ ক্রিকেট দলের অংশগ্রহণের অনুমতি দিয়েছে।’ ভারতের পুরুষ ক্রিকেট দলের এশিয়ান গেমসে অংশ নেওয়া নিশ্চিত হলেও বিরাট কোহলি, রোহিত শর্মাদের এই আসরে খেলার সুযোগ নেই।

মূলত চীনের হাংঝুতে এশিয়ান গেমস অনুষ্ঠিত হওয়ার কথা ছিল গত বছর। তবে চীনে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় সেই আসর এই বছরে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের এশিয়ান গেমস শুরু হবে ২৩ সেপ্টেম্বর, যার পর্দা নামবে ৮ অক্টোবর।

এবারের এশিয়ান গেমস শুরু হবে ২৩ সেপ্টেম্বর, যার পর্দা নামবে ৮ অক্টোবর

অন্যদিকে ভারতের ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপ শুরু হবে ৫ অক্টোবর। তাই খুব স্বাভাবিক কারণেই কোহলি, রোহিতদের অংশ নেওয়ার সুযোগ নেই। সে ক্ষেত্রে ভারতের দ্বিতীয় সারির ক্রিকেটারদের দেখা যেতে পারে এই টুর্নামেন্টে। তবে নারী ক্রিকেট দল পূর্ণ শক্তির দল নিয়েই যেতে পারে।

১৯৫১ সালে শুরু হওয়া এশিয়ান গেমসের এটি ১৯তম আসর। ক্রিকেট ইভেন্ট ছিল ২০১০ ও ২০১৪ সালে। ২০১০ সালে এই টুর্নামেন্টের ক্রিকেট ইভেন্টে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ, ২০১৪ সালে শ্রীলঙ্কা। মেয়েদের ইভেন্টে দুবারই সোনা জিতেছিল পাকিস্তান। আগের দুই আসরের মতো এবারও টি-টোয়েন্টি সংস্করণেই খেলা হবে।