ভুল বোঝাবুঝিতে রানআউট হয়ে শুবমান গিলের ওপর চটেছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা
ভুল বোঝাবুঝিতে রানআউট হয়ে শুবমান গিলের ওপর চটেছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা

রোহিতের ফেরাটা সুখকর না হলেও ভারতের সহজ জয়

এক বছর পর টি-টোয়েন্টি দলে ফেরাটা সুখকর হয়নি রোহিত শর্মার জন্য। আজ আফগানিস্তানের বিপক্ষে মোহালিতে প্রথম টি-টোয়েন্টিতে ১৫৮ রান তাড়া করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই কোনো রান না করে রানআউট হয়ে ফিরেছেন ভারতের অধিনায়ক। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এ নিয়ে ষষ্ঠবার রানআউট হলেন তিনি। শুবমান গিলের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রোহিতের আউট হয়ে ফেরাতে অবশ্য তেমন কোনো ক্ষতি হয়নি ভারত দলের। আফগানিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিটা তারা ১৫ বল হাতে রেখে ৬ উইকেটে জিতেছে।

রোহিতের পর গিলও খুব বেশিক্ষণ টেকেননি। দলের ২৮ রানে তিনি আউট হয়ে ফেরেন ১২ বলে ৫ চারে ২৩ রান করে। কিন্তু ভারতের কি আর ব্যাটসম্যানের অভাব আছে? রোহিত-গিল চলে যাওয়ার পর আশার আলো দেখা আফগান বোলারদের এলোমেলো করে দেন তিলক বর্মা, শিবম দুবে, জিতেশ শর্মা ও রিংকু সিং।

৪০ বলে অপরাজিত ৬০ রান করে ম্যাচসেরা শিবম দুবে

২২ বলে ২ চার ও ১ ছয়ে ২৬ রান করে তিলক আর ২০ বলে ৫ চারে ৩১ রান করে জিতেশ আউট হয়ে গেলেও ভারতের পক্ষে বাকি কাজটা শেষ করেন দুবে ও রিংকু। দুবে ৪০ বলে ৫ চার ও ২ ছয়ে ৬০ রান করে অপরাজিত ছিলেন। রিংকু দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন ৯ বলে ২ চারে অপরাজিত ১৬ রান করে।

এর আগে দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও অধিনায়ক ইব্রাহিম জাদরান ভালো শুরু এনে দিয়েছিলেন আফগানিস্তানকে। দুজনে মিলে ৭.৫ ওভারে উদ্বোধনী জুটিতে তোলেন ৫০ রান। কিন্তু ৩ বলের মধ্যে দুজনই ফিরে যান। এরপর আজমতউল্লাহ ওমরজাই ২২ বলে ২৯ রান করলেও ৩০ বছর বয়সে আফগানিস্তানের পক্ষে টি-টোয়েন্টি অভিষেকটা স্মরণীয় করে রাখতে পারেননি রহমত শাহ। মাত্র ৩ রান করে আউট হয়েছেন তিনি।

এরপর ২৭ বলে ২ চার ও ৩ ছয়ে মোহাম্মদ নবীর ৪২ এবং ১১ বলে নজিবউল্লাহ জাদরানের অপরাজিত ১৯ রানে ৫ উইকেটে ১৫৮ রান তুলতে পারে আফগানিস্তান। ভারতের পক্ষে ২টি করে উইকেট নেন মুকেশ কুমার ও অক্ষর প্যাটেল।

সংক্ষিপ্ত স্কোর

আফগানিস্তান: ২০ ওভারে ১৫৮/৫ (নবি ৪২, ওমরজাই ২৯; অক্ষর ২/২৩, মুকেশ ২/৩৩)

ভারত: ১৭.৩ ওভারে ১৫৯/৪ (দুবে ৬০*, জিতেশ ৩১; মুজিব ২/২১, ওমরজাই ১/৩৩)

ফল: ভারত ৬ উইকেটে জয়ী।

ম্যাচসেরা: শিবম দুবে (ভারত)।

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ১–০তে এগিয়ে ভারত।