সাকিব–মিরাজ কি ভারত সিরিজেও এমন সাফল্যের হাসি হাসবেন?
সাকিব–মিরাজ কি ভারত সিরিজেও এমন সাফল্যের হাসি হাসবেন?

বাংলাদেশের স্পিনারদের সামলানোর প্রস্তুতির জন্য ভারতের অনুশীলনে অশ্বিনের ফটোকপি

হিমাংশু সিং—নামটা কারও কাছেই তেমন পরিচিত নয়। ৬ ফুট ৪ ইঞ্চি উচ্চতার ২১ বছর বয়সী অপরিচিত এই অফ স্পিনারই ভিন্নভাবে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে ভারত দলের জন্য ভরসার আরেক নাম।

নাহ্‌, চেন্নাইয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের জন্য ঘোষণা করা ভারত দলে হিমাংশু নেই। বাংলাদেশের বিপক্ষে ভারতের নির্বাচকেরা স্পিন আক্রমণে অভিজ্ঞতায়ই ভরসা করেছেন। দলে রেখেছেন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল ও কুলদীপ যাদবকে।

তাহলে হিমাংশু কীভাবে বাংলাদেশের বিপক্ষে সিরিজে ভারত দলকে সাহায্য করবেন বা তাঁর ওপর কীভাবে ভরসা রাখছে ভারত দল? ভারত সর্বশেষ সিরিজ খেলেছে শ্রীলঙ্কার বিপক্ষে, এক মাসেরও বেশি সময় আগে। খেলোয়াড়দের আড়মোড়া ভাঙার জন্য তাই বাংলাদেশ সিরিজের আগে ৬ দিনের একটি অনুশীলন ক্যাম্পের আয়োজন করেছে ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআই।

চেন্নাইয়ে ৬ থেকে ১৮ সেপ্টেম্বরের সেই অনুশীলন ক্যাম্পে ডাকা হয়েছে মুম্বাইয়ের অফ স্পিনার হিমাংশুকে। উদ্দেশ্য একটাই—বাংলাদেশের স্পিনারদের সামলানোর জন্য সিরিজ শুরুর আগে স্পিন বোলিংয়ের বিপক্ষে যতটা সম্ভব প্রস্তুতি নেওয়া!

মুম্বাইয়ের অফ স্পিনার হিমাংশু সিং

হিমাংশু মুম্বাইয়ের মূল দলে এখনো সুযোগ না পেলেও তাঁকে নিয়ে উচ্ছ্বসিত ভারতের নির্বাচকেরা। বিসিসিআইয়ের একটি সূত্র টাইমস অব ইন্ডিয়াকে বলেছে, ‘অজিত আগারকার এবং তার সহনির্বাচকেরা হিমাংশুর বোলিংয়ে মুগ্ধ।’ হিমাংশুকে অনেকেই বলেন অশ্বিনের ফটোকপি। এটা তাঁর বোলিং অ্যাকশনের কারণে। দুজনের বোলিং অ্যাকশন যে একই রকম।