বাংলাদেশ দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহে
বাংলাদেশ দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহে

হাথুরুসিংহে কি চাকরি হারাচ্ছেন দক্ষিণ আফ্রিকা সিরিজের আগেই

পরশু রাতে দলের সঙ্গে ভারত থেকে ঢাকায় ফিরেছেন কোচ চন্ডিকা হাথুরুসিংহেও। তবে ঢাকায় তিনি আর কদিন থাকবেন, সেটাই প্রশ্ন। কারণ, বাংলাদেশ দলের কোচের পদ থেকে মেয়াদ শেষ হওয়ার আগেই তাঁকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে বিসিবি। বিসিবির একটি সূত্রে জানা গেছে, হাথুরুসিংহেকে ‘বিদায়’ বলাটা এখন শুধুই সময়ের ব্যাপার। এমনকি সেটি হয়ে যেতে পারে আসন্ন দক্ষিণ আফ্রিকা সিরিজের আগেই।

হাথুরুসিংহের মেয়াদ ছিল আগামী ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় চ্যাম্পিয়নস ট্রফি পর্যন্ত। কিন্তু ফারুক আহমেদ বিসিবির দায়িত্ব নেওয়ার পরই আভাস দিয়েছেন, তাঁকে হয়তো আগেই সরিয়ে দেওয়া হবে। বোর্ডের একটি সূত্র জানিয়েছে, মূলত অসদাচরণ ও আচরণবিধি ভাঙার অভিযোগেই শ্রীলঙ্কান কোচকে মেয়াদ শেষ হওয়ার আগে বিদায় দিতে যাচ্ছে বিসিবি।

২০২৩ বিশ্বকাপের মূল্যায়ন রিপোর্ট বিশ্লেষণ করে বিসিবির মনে হয়েছে, জাতীয় দলের এক ক্রিকেটারের সঙ্গে তিনি অসদাচরণ করেছেন। দলের সিনিয়র ক্রিকেটারদের বিভেদে ভূমিকা রাখারও অভিযোগ আছে কোচের বিরুদ্ধে।

হাথুরুসিংহে আচরণবিধি ভেঙেছেন বলে মনে করছে বিসিবি

তা ছাড়া চুক্তি অনুযায়ী হাথুরুসিংহের বছরে যে কদিন ছুটি পাওনা, তিনি কাটিয়ে ফেলেছেন তার চেয়ে অনেক বেশি। চুক্তি অনুযায়ী বছরে ৪৫ দিন ছুটি পাওনা থাকলেও চলতি মেয়াদের প্রথম বছরে তিনি অতিরিক্ত ছুটি কাটিয়েছেন ৬৭ দিন এবং দ্বিতীয় বছরে এখন পর্যন্ত অতিরিক্ত ১৪ দিন। এসব ছুটি হাথুরুসিংহে আনুষ্ঠানিকভাবে নেননি বলে বিসিবি বিষয়টাকে আচরণবিধি ভঙ্গ হিসেবে দেখছে।

প্রশ্ন হচ্ছে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্টের সিরিজের মাত্র এক সপ্তাহ আগে হাথুরুসিংহেকে বিদায় করলে এই সিরিজে দলের দায়িত্ব নেবেন কে? এ ব্যাপারে নিশ্চিত হওয়া না গেলেও সূত্র জানিয়েছে, সেই বিকল্পও নাকি ভেবে ফেলেছে বিসিবি।

ফারুক আহমেদ বিসিবি সভাপতির দায়িত্ব নেওয়ার সময় বাংলাদেশ দল ছিল পাকিস্তান সফরে। সফর শেষ করে এক দিনের জন্য ঢাকায় ফিরে অস্ট্রেলিয়ায় ছুটি কাটাতে যান হাথুরুসিংহে। ভারত সিরিজের ঠিক আগে ঢাকায় ফিরলেও এখন পর্যন্ত নতুন সভাপতির সঙ্গে কোনো সাক্ষাৎ বা কথা হয়নি তাঁর।