ফিফটি পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার ব্রেন্ডন কিং (বাঁয়ে) ও এভিন লুইস
ফিফটি পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার ব্রেন্ডন কিং (বাঁয়ে) ও এভিন লুইস

১৮০ রানের লক্ষ্য ছুঁয়ে ওয়েস্ট ইন্ডিজের সহজ জয়

খেলাটা যখন টি-টোয়েন্টি, ১৮০ রানকে বড় লক্ষ্যই বলতে হয়। তারওপর ঘরের মাঠে প্রতিপক্ষকে ১৮০ বা এর বেশি লক্ষ্য দিয়ে মাত্র একবারই হারার রেকর্ড ছিল শ্রীলঙ্কার। ডাম্বুলায় আজ তাই ওয়েস্ট ইন্ডিজের কাজটা সহজ ছিল না মোটেই। তবে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে শেষ হাসিটা হাসল ক্যারিবীয়রাই। ১৮০ রানের লক্ষ্যটা ৫ বল ও ৫ উইকেট হাতে রেখে জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।

কামিন্দু মেন্ডিস ও অধিনায়ক চারিত আসালাঙ্কার ফিফটিতে ভর করে ৭ উইকেটে ১৭৯ রান করে টসে হেরে ব্যাটিং করা শ্রীলঙ্কা। উদ্বোধনী জুটিতেই ৯.১ ওভারে ১০৭ রান তুলে ওয়েস্ট ইন্ডিজের কাজটা সহজ করে দেন ব্রেন্ডন কিং ও এভিন লুইস। ফিফটি পেয়েছেন দুজনই। মজবুত এই ভিত্তির ওপর দাঁড়ানো ক্যারিবীয়রা এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারালেও অনায়াসেই জিতেছে।

দলকে জয়ের বন্দরে নিয়ে যাওয়ার পর রোমারিও শেফার্ড (ডানে) ও শেরফান রাদারফোর্ড

৩৩ বলে ৬৩ রান করেছেন কিং, মেরেছে ১১টি চার ও ১টি ছক্কা। লুইস ২৮ বলে করেছে ৫০ রান। চার মাত্র ৫টি মারলেও ৪টি ছক্কা তাঁর ইনিংসে। ৭ বলও ৭ রানের মধ্যে দুজনের বিদায়ের পর ওয়েস্ট ইন্ডিজের অন্য কোনো ব্যাটসম্যান ২০ ছুঁতে পারেননি।

অধিনায়ক চারিত আসালাঙ্কার (ডানে) সঙ্গে ফিফটি উদ্‌যাপন কামিন্দু মেন্ডিসের

এর আগে শ্রীলঙ্কা ৫৮ রানে ৩ উইকেট হারিয়ে ফেলার পর চতুর্থ উইকেটে ৮২ রানের জুটি গড়েন কামিন্দু ও আসালাঙ্কা। কামিন্দু ৪০ বলে ৫ চার ও ২ ছক্কায় ৫১ রান করেন। অধিনায়ক আসালাঙ্কা ৩৫ বলে ৫৯ রান করার পথে মারেন ৯টি চার। ১৭তম ওভারের প্রথম বলে কামিন্দুর আউটে জুটি ভাঙার পর শেষ ২৩ বলে ৩৯ রান যোগ করে লঙ্কানরা।

সিরিজের দ্বিতীয় ম্যাচ মঙ্গলবার ডাম্বুলাতেই।