সাকিব কেন কালো রবার কামড়ে ধরে ব্যাটিং করেন

চেন্নাইয়ে প্রথম ইনিংসে সাকিব আল হাসান ব্যাট করার সময়ই সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছিল টেলিভিশনের কিছু স্ক্রিন শট। ব্যাট করার সময় সাকিব কালো স্ট্র্যাপের মতো কিছু একটা কামড়ে ধরে আছেন, এমন কিছু ছবি। সেই ছবি ফেসবুক-এক্সে দিয়ে অনেকেই জানতে চেয়েছেন, ‘কেউ কি বলতে পারেন, সাকিব কী কামড়ে ধরে আছেন? কেন?’

গত কিছুদিন যাঁরা সাকিবকে ব্যাটিং করতে দেখেছেন, তাঁদের অনেকেরই অবশ্য উত্তরটা জানা। যাঁদের জানা নেই, তাঁরা আবার মজা করে সেসব ছবির নিচে নানা রকম মন্তব্য করছেন। একজন যেমন সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে মন্তব্য করলেন, ‘কালো জাদু করছেন সাকিব।’ আরেকজন লিখেছেন, ‘ব্যাট হাতে ফর্মে ফেরার জন্য কালো জাদু দিয়ে সর্বোচ্চ চেষ্টা।’

‘কালো জাদু’র ব্যাপারটা রসিকতা হলেও ব্যাপারটা আসলে সাকিবের ব্যাটিংয়ের সঙ্গে সম্পর্কিত। ব্যাটিংয়ের সময় মাথা স্থির রাখতে সাকিব ওই কালো রবারের স্ট্র্যাপ গলায় চেইনের মতো বানিয়ে কামড়ে ধরে রাখেন। এটা বেশ কয়েকটা সিরিজ ধরেই করছেন তিনি। জানা গেছে, বিসিবির মেডিকেল বিভাগ থেকেই মাথার অবস্থান ঠিক আছে কি না, তা বুঝতে সাকিবকে এই রবারের স্ট্র্যাপ ব্যবহার করতে বলা হয়। এর আগে কানাডায় গ্লোবাল টি-টোয়েন্টি লিগে তাঁকে জার্সি কামড়ে ধরে ব্যাটিং করতে দেখা গিয়েছিল।

ব্যাট করার সময় সাকিব কালো স্ট্র্যাপের মতো কিছু একটা কামড়ে ধরে আছেন

গত বছর ভারতে ওয়ানডে বিশ্বকাপের সময় সাকিবের চোখের সমস্যা ধরা পড়ে। এরপর সাকিব ভারত ও লন্ডনে চোখের সেই সমস্যার জন্য বিশেষজ্ঞ চিকিৎসক দেখিয়েছেন। বিশেষজ্ঞরা মতামত দিয়েছেন, অতিরিক্ত মানসিক চাপে থাকলে সাকিবের চোখের রেটিনার নিচে একধরনের তরল পদার্থ জমে, যেটা ঝাপসা করে দেয় দৃষ্টি।

সাকিব অবশ্য সেই সমস্যা নিয়ে সংবাদমাধ্যমে বিস্তারিত কখনো বলেননি। ফলে ব্যাট হাতে তাঁর বাজে ফর্মের পেছনে এবং মাথার অবস্থান ঠিক না থাকার পেছনে চোখের সেই সমস্যার কোনো ভূমিকা আছে কি না, সেটা ঠিক জানা যায়নি।
তবে সমস্যা যে কারণেই হোক, ব্যাট হাতে ফর্মে ফিরতে হলে যে সাকিবকে খুব দ্রুতই এ সমস্যার একটা সমাধান বের করতে হবে, সেটা বোধ হয় না বললেও চলে।