নিউল্যান্ডসে প্রথম দিনই পড়েছিল ২৩ উইকেট
নিউল্যান্ডসে প্রথম দিনই পড়েছিল ২৩ উইকেট

কেপটাউনের পিচ ‘অসন্তোষজনক’, পেল ডিমেরিট পয়েন্ট

দক্ষিণ আফ্রিকা ও ভারতের সিরিজের দ্বিতীয় টেস্টে কেপটাউনের নিউল্যান্ডসের আলোচিত পিচকে ‘অসন্তোষজনক’ বলেছে আইসিসি। এ রেটিং দেওয়ার পর একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে।

মাত্র ৬৪২ বলে শেষ হওয়া টেস্টটি ছিল ইতিহাসের সংক্ষিপ্ততম। প্রথম দিন ২৩ উইকেট পড়ার পর থেকেই আলোচিত ও সমালোচিত ছিল এ ভেন্যুর উইকেট। আইসিসির পিচ ও আউটফিল্ড পর্যবেক্ষণ প্রক্রিয়ার অংশ হিসেবে পিচের রেটিংয়ের সিদ্ধান্ত দেওয়া হয়েছে বলে আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় আইসিসি।

কেপটাউনে প্রথম ইনিংসে ৫৫ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ১৫ রানে ৬ উইকেট নেন ভারতের পেসার মোহাম্মদ সিরাজ। প্রথম ইনিংসে ১৫৩ রানে গুটিয়ে গেলেও ৯৮ রানের লিড পায় ভারত। দ্বিতীয় ইনিংসে এইডেন মার্করামের দুর্দান্ত শতকের পরও ৭৯ রানের বেশি লিড নিতে পারেনি দক্ষিণ আফ্রিকা, ভারত সে লক্ষ্য পেরিয়ে যায় ৭ উইকেট হাতে রেখেই।

দেড় দিনের মধ্যেই কেপটাউন টেস্টে জেতে ভারত

ম্যাচ অফিশিয়ালদের উদ্বেগের পর আইসিসি ম্যাচ রেফারি ক্রিস ব্রডের দেওয়া রিপোর্টে নিউল্যান্ডসের পিচকে ‘অসন্তোষজনক’ বলা হয়েছে। ব্রড বলেছেন, ‘নিউল্যান্ডসের পিচ ব্যাটিংয়ের জন্য বেশ কঠিন ছিল। বল দ্রুতগতিতে বাউন্স করেছে এবং ম্যাচজুড়েই মাঝে মাঝে সেটি ছিল উদ্বেগের ব্যাপার। ফলে শট খেলা কঠিন হয়ে উঠেছিল। কয়েকজন ব্যাটসম্যানের গ্লাভসে লেগেছে এবং অস্বস্তিকর বাউন্সের কারণে উইকেটও পড়েছে।’

এর আগে নিউল্যান্ডস টেস্টের উইকেট প্রসঙ্গে ভারত অধিনায়ক রোহিত শর্মা বলেছিলেন, আইসিসির ম্যাচ রেফারি এ পিচের কেমন রেটিং দেন, সেটি তিনি দেখতে চান। ভারত ও এর বাইরের পিচকে রেটিং দেওয়ার ক্ষেত্রে আইসিসির ম্যাচ রেফারিরা নিরপেক্ষ থাকেন কি না, এমন প্রশ্নও তুলেছিলেন তিনি।

আইসিসির পিচ ও আউটফিল্ড পর্যবেক্ষণ প্রক্রিয়া অনুযায়ী, কোনো পিচ বা আউটফিল্ড যদি যথাযথ মানের নিচে রেটিং পায়, তাহলে একটি নির্দিষ্ট সংখ্যক ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়। ম্যাচ রেফারি সাধারণত ‘অসন্তোষজনক’ রেটিং পাওয়া পিচকে একটি ডিমেরিট পয়েন্ট দেন।

সর্বশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের মিরপুর টেস্টের উইকেটকে এমন ‘অসন্তোষজনক’ বলা হয়েছিল। সাধারণত খুব ভালো, ভালো, গড়পড়তা, গড়পড়তার নিচে, বাজে ও অনুপযুক্ত—এসব শ্রেণিতে ভাগ করা হয় পিচ ও আউটফিল্ডকে। তবে মিরপুরের মতো নিউল্যান্ডসের পিচকেও অসন্তোষজনক বলা হলো। যদিও আইসিসির অফিশিয়াল তালিকায় মিরপুরের পিচ ‘বাজে’ রেটিংয়ে তালিকাভুক্ত করা হয়েছে।

এই ডিমেরিট পয়েন্ট থাকবে পাঁচ বছরের জন্য। এর মধ্যে ৬টি ডিমেরিট পয়েন্ট পেলে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনে নিষেধাজ্ঞা আসবে। আইসিসির সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার ১৪ দিন সময় আছে।