সুপাই এইটে উঠেছে বাংলাদেশ। ছবিটি শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচের
সুপাই এইটে উঠেছে বাংলাদেশ। ছবিটি শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচের

সুপার এইটে বাংলাদেশের ম্যাচ কি আসলেই পরপর দুই দিন?

গ্রুপ পর্বের দুটি ম্যাচ এখনো বাকি। তবে সেই দুটি খেলার জন্যই খেলা। দুটি আবার দুই রকম। প্রথম ম্যাচের দুই দল নিউজিল্যান্ড ও পাপুয়া নিউগিনি বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে আগেই। ওয়েস্ট ইন্ডিজের আজকের রাতে আর বাংলাদেশে আগামীকাল সকালে শুরু ম্যাচের দুই দল আবার সুপার এইটে উঠে গেছে আগেই। ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের জন্য এটি তাই ম্যাচ প্র্যাকটিসের সুযোগ আর কিছুই না।

এই দুই ম্যাচ নিয়ে কেউই এখন অপেক্ষায় আছেন বলে মনে হয় না। সবাই এখন সুপার এইটের জন্য অধীর অপেক্ষায়। যে সুপার এইট শুরু হবে আগামী ১৯ জুন। এখানেও আবার ওয়েস্ট ইন্ডিজের রাত আর বাংলাদেশের সকালের প্রসঙ্গ তুলতে হয়। সুপার এইটের প্রথম ম্যাচ অ্যান্টিগায়, যেটিতে খেলবে দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাষ্ট্র। ম্যাচ শুরু হবে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায়। বাংলাদেশে যখন বাজবে রাত সাড়ে ৮টা। বার্বাডোজে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ শুরু এখানকার সময় রাত সাড়ে ৮টায়। বাংলাদেশে তখন ২০ জুন সকাল সাড়ে ৬টা।

ওয়েস্ট ইন্ডিজ আর বাংলাদেশের সময়ের হিসাবটা এমনই। এখানে যখন সকাল হচ্ছে, বাংলাদেশে তখন বাজছে সন্ধ্যার আগমনী। ওয়েস্ট ইন্ডিজের দ্বীপরাষ্ট্রগুলোর মধ্যে এক জ্যামাইকার সঙ্গেই বাংলাদেশের সময় পার্থক্য ১১ ঘণ্টার। জ্যামাইকায় যেহেতু এই বিশ্বকাপের কোনো ম্যাচ নেই, সেই হিসাব আপনার না জানলেও চলছে। বিশ্বকাপের খেলা হচ্ছে যেসব ভেন্যুতে—সেই সেন্ট ভিনসেন্ট, অ্যান্টিগা, বার্বাডোজ, সেন্ট লুসিয়া, গায়ানা সব দেশের সঙ্গেই বাংলাদেশের সময় পার্থক্যটা ১০ ঘণ্টার। বাংলাদেশ ১০ ঘণ্টা এগিয়ে।

তানজিম হাসানের দুর্দান্ত বোলিংয়ে নেপালকে হারিয়ে সুপার এইট নিশ্চিত করে বাংলাদেশ

এখানে সকাল মানে বাংলাদেশে রাত, এখানে রাত মানে বাংলাদেশে পরদিন সকাল—জানা থাকার পরও এটি মাথায় নেওয়া কখনো কখনো কঠিন হয়ে যায়। পত্রিকার জন্য লেখার ডেডলাইন মনে রাখতে ভুল হয়ে যাওয়াটাও অস্বাভাবিক নয়। সুপার এইটে বাংলাদেশের খেলা নিয়ে একটা ভুল–বোঝাবুঝিও হয়েছে এ কারণেই। পরপর দুই দিনে সুপার এইটে বাংলাদেশের দুই ম্যাচ—এটা দেখে বাংলাদেশের অনেকেরই ভ্রু কুঁচকে গেছে। এ কীভাবে হয়! এ তো অন্যায়। দেখি তো ফিকশ্চারটা, আর কোনো দল এমন ‘অন্যায়’ সূচির শিকার হয়েছে কি না!

২০ জুন অ্যান্টিগার সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ। মাঝখানে ২১ জুন পুরো একটা দিন। ভারতের সঙ্গে ম্যাচ ২২ জুন।

আসলেই কি বাংলাদেশের খেলা পরপর দুই দিন? বাংলাদেশের সময় অনুযায়ী যখন সুপার এইটের সূচি দেখছেন, তখন এমন মনে হওয়াটাই স্বাভাবিক। ২১ জুন সকালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সুপার এইটে বাংলাদেশের প্রথম ম্যাচ। ২২ জুন রাতেই আবার খেলা। ভারতের সঙ্গে দ্বিতীয় ম্যাচ। পরপর দুই দিনই তো খেলা।

সুপার এইটে অস্ট্রেলিয়া, ভারত ও আফগানিস্তানের গ্রুপে পড়েছে বাংলাদেশ

আসলে কিন্তু তা নয়। বাংলাদেশের দুই ম্যাচের মাঝখানে পুরো একটা দিন। ২০ জুন অ্যান্টিগার সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ। মাঝখানে ২১ জুন পুরো একটা দিন। ভারতের সঙ্গে ম্যাচ ২২ জুন। এরই মধ্যে নিশ্চয়ই জেনে গেছেন, টেলিভিশন দর্শক ধরার জন্য এই বিশ্বকাপে ভারতের সব ম্যাচই শুরু হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের সকালে। যাতে ভারতে তা টেলিভিশনের প্রাইম টাইমে দেখা যায়।

বাংলাদেশের মানুষ ষড়যন্ত্র-তত্ত্ব খুব পছন্দ করে। সুপার এইটে তাই পরপর দুই দিন খেলা দিয়ে অন্যায় করা হয়েছে ভেবে আপনি আবার প্রতিবাদী হয়ে উঠবেন না। বাংলাদেশের খেলা পরপর দুই দিন নয়। অন্য দলগুলোর তুলনায় বাংলাদেশের প্রতি কোনো বৈষম্যও করা হয়নি। সেটির সুযোগই বা ছিল কোথায়! সুপার এইটের এই সূচি তো করা হয়েছে শ্রীলঙ্কাকে ‘ডি২’ ধরে। বাছাই তালিকা অনুযায়ী সম্ভাব্য সূচিতে এই ম্যাচ দুটি ছিল তাই অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা ও ভারত-শ্রীলঙ্কা। বাংলাদেশ শ্রীলঙ্কার জায়গা নিয়েছে। আফগানিস্তান যেমন নিয়েছে নিউজিল্যান্ডের। যুক্তরাষ্ট্র পাকিস্তানের। এই টুর্নামেন্ট-পূর্ব বাছাইয়ের প্রক্রিয়া ও তা করার কারণ আপনি জানেন বলেই ধরে নিচ্ছি।

আর সুপার এইটে বাংলাদেশের ম্যাচ যে পরপর দুই দিন নয়, তা তো এখন জানলেনই।