টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতা ভারত দল ঘূর্ণিঝড়ের কবলে আটকে আছে বার্বাডোজে
টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতা ভারত দল ঘূর্ণিঝড়ের কবলে আটকে আছে বার্বাডোজে

ঘূর্ণিঝড়ে বার্বাডোজেই আটকা বিশ্বকাপজয়ী রোহিত-কোহলিরা

‘অত্যন্ত বিপজ্জনক’ ঘূর্ণিঝড়ের কবলে পড়ে বার্বাডোজের ব্রিজটাউনে আটকা পড়েছে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন ভারত দল। গত শনিবার দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দ্বিতীয়বারের মতো এ টুর্নামেন্টের শিরোপা জেতে রোহিত শর্মার দল। তাঁদের দেশে ফেরাতে এখন বিকল্প ব্যবস্থা নিচ্ছে ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে সেটি কতটুকু কার্যকর হবে, নিশ্চিত নয় সেটিও।  

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ‘বেরিল’ নামের ঘূর্ণিঝড়টিকে ‘অত্যন্ত বিপজ্জনক’ ক্যাটাগরি ফোর বা চতুর্থ শ্রেণিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। রোববার এর সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ১৩০ মাইল (প্রায় ২০৯ কিলোমিটার)। আটলান্টিকে চতুর্থ শ্রেণির ঘূর্ণিঝড়গুলোর মধ্যে এটিই বছরে সবচেয়ে দ্রুততম সময়ে এল। এর আগে জুন মাসে কখনোই এমন ঘূর্ণিঝড় হয়নি বলেও জানিয়েছে এএফপি।

বিশ্বকাপের ফাইনালের রিজার্ভ ডে থাকার কারণে এমনিতেও রোববার ব্রিজটাউনেই থাকার কথা ছিল ভারত দলের। টুর্নামেন্টের প্রাথমিক সূচি অনুযায়ী, সোমবার ব্রিজটাউন ত্যাগ করার কথা তাদের। ব্রিজটাউন থেকে নিউইয়র্ক, এরপর সেখান থেকে বাণিজ্যিক বিমানে ভারত দলের মুম্বাই ফিরে যাওয়ার কথা ছিল। কিন্তু আপাতত সে পরিকল্পনা বাস্তবায়িত হচ্ছে না।

দলকে দেশে ফেরাতে বিকল্প ব্যবস্থা নেওয়ার কথা বিসিসিআইয়ের

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ জানিয়েছে, বার্বাডোজের বিমানবন্দর খোলা থাকবে কি না, প্রাথমিকভাবে সেদিকে তাকিয়ে ছিল বিসিসিআই। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত, সে বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে।

ঘূর্ণিঝড়ের কারণে বাণিজ্যিক উড়োজাহাজের বদলে চার্টার ফ্লাইটে করে রোহিতদের ফেরানোর কথা ভাবছিল বিসিসিআই। সংবাদ সংস্থা পিটিআইকে একটি সূত্র জানিয়েছে, ‘এখান (ব্রিজটাউন) থেকে নিউইয়র্ক এবং এরপর দুবাই হয়ে দলের ভারতে পৌঁছানোর কথা ছিল। তবে এখন এখান থেকে সরাসরি দিল্লিতে চার্টার ফ্লাইটে যাওয়ার পরিকল্পনা।’

তবে স্কোয়াডের খেলোয়াড়, তাঁদের পরিবারের সদস্য, কোচিং স্টাফ ও কর্মকর্তা মিলে প্রায় ৭০ জনের মতো আছেন। এত বড় বিমান বার্বাডোজে নেই। বিসিসিআই তাই যুক্তরাষ্ট্র থেকে অমন বিমান আনার কথা ভাবছিল। তবে স্বাভাবিকভাবেই সে পরিকল্পনা বাস্তবায়িত হতে বার্বাডোজের বিমানবন্দর সচল থাকতে হবে।

জানালায় কাঠের বাড়তি ফ্রেম লাগিয়ে ঘূর্ণিঝড়ের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে ব্রিজটাউনে

বিকল্প ব্যবস্থায় ভারতে ফেরানোর পর নয়াদিল্লিতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বিশ্বকাপজয়ী দলের সৌজন্য সাক্ষাতের পরিকল্পনা আছে। এরই মধ্যে দলের অধিনায়ক রোহিত শর্মা, কোচ রাহুল দ্রাবিড় ও তারকা ব্যাটসম্যান বিরাট কোহলিকে ব্যক্তিগতভাবে ফোন করে অভিনন্দন জানিয়েছেন মোদি।

বিশ্বকাপজয়ী দলের জন্য এরই মধ্যে ১২৫ কোটি রুপি (প্রায় ১৭৫ কোটি ৫৫ লাখ টাকা) আর্থিক পুরস্কার ঘোষণা করেছে বিসিসিআই। ২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফির পর এবারই প্রথম আইসিসির কোনো বৈশ্বিক শিরোপা জিতল ভারত।