জিমি অ্যান্ডারসন এখন ইংল্যান্ড দলের বোলিং মেন্টর
জিমি অ্যান্ডারসন এখন ইংল্যান্ড দলের বোলিং মেন্টর

পাকিস্তানে টেস্ট ম্যাচ রেখে গলফ খেলে বেড়াচ্ছেন কোচ অ্যান্ডারসন

মুলতানে পাকিস্তান–ইংল্যান্ড তিন টেস্টের সিরিজ শুরু হচ্ছে সোমবার। কিন্তু রোববার পর্যন্ত দলের সঙ্গে নেই বোলিং মেন্টর জিমি অ্যান্ডারসন। এমনকি মুলতান টেস্টের প্রথম দিনেও তাঁকে পাকিস্তানে পাওয়া যাবে না। দলের সঙ্গে পাকিস্তানে না যাওয়া অ্যান্ডারসন ব্যস্ত গলফ নিয়ে। খেলছেন ইউরোপিয়ান ট্যুরের বড় টুর্নামেন্ট আলফ্রেড ডানহিল লিংকস চ্যাম্পিয়নশিপে।

ইংল্যান্ড দল যখন বিদেশ সফরে, বোলিং কোচ কেন স্কটল্যান্ডে গলফে ব্যস্ত—এ নিয়ে প্রশ্ন তুলেছেন ইংল্যান্ডের ক্রিকেটপ্রেমীরা। প্রশ্নের মুখে পড়তে হয়েছে ইংল্যান্ড দলের প্রধান কোচ ব্রেন্ডন ম্যাককালামকেও।

বর্তমানে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় ৪ নম্বরে অবস্থান করছে ইংল্যান্ড। আগামী জুনে ফাইনাল খেলতে হলে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জেতা বেন স্টোকসদের জন্য খুব দরকারি। এমন একটি সিরিজ শুরুর সময় বোলিং মেন্টর অ্যান্ডারসনের না থাকাটা দলকে ভোগাতে পারে বলে শঙ্কা অনেকের।

কাল শুরু মুলতান টেস্টে ইংল্যান্ডের হয়ে খেলা হচ্ছে না অধিনায়ক বেন স্টোকসের। তাঁর অনুপস্থিতিতে ইংল্যান্ডকে সিরিজের প্রথম টেস্টে নেতৃত্ব দেবেন ওলি পোপ।

এ নিয়ে প্রশ্ন করা হলে ম্যাককালাম অবশ্য রসিকতার সুরেই ‘দুশ্চিন্তাহীন’ প্রতিক্রিয়াই দিয়েছেন, ‘সে মনে হয় (সিরিজ) খুব বেশি একটা মিস করতে পারবে না। কারণ, গলফে ও খুব বাজে। তবে একটা ব্যাপার হচ্ছে, দুই মাস আগেও আপনারা ওকে কোচ হিসেবে মানতে পারছিলেন না। আর এখন ওকে মিস করতে শুরু করেছেন। এই সংক্ষিপ্ত সময়ে অ্যান্ডারসন খেলোয়াড় থেকে কোচে রূপান্তরিত হয়ে যে ভালো প্রভাব ফেলতে পেরেছে, এটা (প্রশ্ন তোলা) তার বড় প্রমাণ।’

৪২ বছর বয়সী অ্যান্ডারসন জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লর্ডস টেস্ট খেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান। দুই দশকের অভিজ্ঞ এই পেসারকে এরপর দলের সঙ্গে মেন্টর হিসেবে কাজ করার দায়িত্ব দেয় ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

ম্যাককালামের মতে, অ্যান্ডারসন না থাকলেও দলে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না। দূরে থাকলেও ভূমিকা রাখতে পারবেন জিমি, ‘আমরা এখন এমন এক বিশ্বে বসবাস করি, যেখানে সামনাসামনি না থেকেও যোগাযোগ করা যায়।’

অ্যান্ডারসনকে স্কটল্যান্ডে গলফ খেলতে দেখা গেছে

অ্যান্ডারসন যে পাকিস্তানের বিপক্ষে সিরিজের শুরুর দিকে দলের সঙ্গে থাকতে পারবেন না, তা ‘সম্মিলিত সিদ্ধান্তেই’ ঘটছে বলে জানিয়েছেন ইংল্যান্ড কোচ, ‘জিমি মাত্রই কোচিংয়ের জগতে পা রেখেছে। ২০ বছরের মতো খেলোয়াড় হিসেবে থাকার পর এই রূপান্তরটা অনেক বড়। তার নিজস্ব জীবন আছে। আমরা জানি, আন্তর্জাতিক ক্রিকেটে এখন কী পরিমাণের চ্যালেঞ্জ ও চাহিদা। এর মধ্য থেকে জীবন উপভোগ করার সুযোগও থাকতে হয়। আমি জানি না এই মুহূর্তে সে পরিবারের সঙ্গে থাকলে কেউ প্রশ্ন তুলত কি না। কিন্তু গলফ খেলতে গেছে বলেই চারপাশে কথা হচ্ছে।’

কাল শুরু মুলতান টেস্টে ইংল্যান্ডের হয়ে খেলা হচ্ছে না অধিনায়ক বেন স্টোকসের। দ্য হানড্রেডে পাওয়া হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে টানা চতুর্থ টেস্টে বসে থাকতে হচ্ছে তাঁকে। স্টোকসের অনুপস্থিতিতে ইংল্যান্ডকে সিরিজের প্রথম টেস্টে নেতৃত্ব দেবেন ওলি পোপ।