রবি বিষ্ণয় ও রিশাদ হোসেন
রবি বিষ্ণয় ও রিশাদ হোসেন

ভারতের বিষ্ণয় নাকি বাংলাদেশের রিশাদ—গোয়ালিয়রে আজ কার দিন

রবি বিষ্ণয় ও রিশাদ হোসেন—যাঁর যাঁর দলে তাঁরা দুজনই এখন অনেকটাই প্রতিষ্ঠিত। যুজবেন্দ্র চাহাল দল থেকে বাদ পড়ার পর বিষ্ণয় ভারতের প্রথম পছন্দের লেগ স্পিনার। সর্বশেষ দুটি টি-টোয়েন্টি সিরিজে প্রতিটি ম্যাচ খেলেছেন।

অন্যদিকে বাংলাদেশের রিশাদের গল্পটা তো সবার জানা। কীভাবে ঘরোয়া ক্রিকেটে ম্যাচ না পাওয়া রিশাদ এখন দলের অন্যতম ভরসা হয়ে উঠেছেন। গোয়ালিয়রে বাংলাদেশ–ভারত টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে পার্থক্য গড়ে দিতে পারেন এই দুই লেগ স্পিনার।

গোয়ালিয়রের উইকেট দুই দলের জন্যই অচেনা। আজ সন্ধ্যায় বাংলাদেশ-ভারতের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ দিয়ে আন্তর্জাতিক অভিষেক হবে এ মাঠের। তবে গত ১২ মাসে ভারতের মাটিতে সন্ধ্যায় বা রাতে শুরু হওয়া আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আগে ব্যাটিং করা দলগুলো গড়ে ১৯০–এর বেশি রান তুলেছে।

স্বাভাবিকভাবেই গোয়ালিয়রের উইকেট খুব বেশি ব্যতিক্রম হওয়ার কথা নয়। সেই হিসাবে উইকেটে ব্যাটসম্যানদের জন্যই সুবিধা থাকার কথা। আর ব্যাটসম্যানদের জন্য সুবিধা থাকলেই বরং অনেক ক্ষেত্রে রিশাদ বা বিষ্ণয়ের জন্য ভালো হতে পারে।
যদিও দুজনের কৌশল অনেকটাই ভিন্ন। বিষ্ণয় ঘণ্টায় ৯০ কিলোমিটার গতির আশপাশে বোলিং করেন। তাঁর গতি প্রথাগত লেগ স্পিনারদের চেয়ে একটু বেশি।

বেশির ভাগ বল করেন স্টাম্প টু স্টাম্প। হাওয়ায় ভাসিয়ে ব্যাটসম্যানের বিভ্রান্ত করার চেয়ে স্লাইডার, দ্রুতগতির লেগ ব্রেকে ব্যাটসম্যানদের ভোগাতে চান তিনি। অন্যদিকে রিশাদ বল হাওয়ায় ভাসাতে পছন্দ করেন, সেটা ডেথ ওভারেও।

বিশ্বকাপে ১৪ উইকেট নিয়েছেন রিশাদ

আর টি-টোয়েন্টি বিশ্বকাপে এভাবে বোলিং করে ১৪ উইকেট নিয়ে রিশাদ নিজের সামর্থ্য দেখিয়েছেনও। বিষ্ণয় টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা পাননি। তবে এরপর খেলা ৮টি টি-টোয়েন্টিতে উইকেট নিয়েছেন ১২টি। বর্তমানে ভারত দলে লেগ স্পিনার হিসেবে প্রথম পছন্দ তিনিই।

একসময়ে বাংলাদেশ দলে অ্যানালিস্ট হিসেবে কাজ করা শ্রীনিবাস চন্দ্রশেখরন এখন কাজ করছেন আইপিএলের দল লক্ষ্ণৌ সুপার জায়ান্টসে। আইপিএলে বিষ্ণয় এই দলেই খেলেন। সেই সুবাদে রিশাদ ও বিষ্ণয়ের দুজনকেই কাছ থেকে দেখেছেন তিনি। এই অ্যানালিস্টের মতে, প্রথম ম্যাচে এক্স ফ্যাক্টর হতে পারেন এই দুই লেগ স্পিনারই। প্রথম আলোকে তিনি বলেছেন, ‘ রিশাদ ও বিষ্ণয়ের দুজনই দলের জন্য গুরুত্বপূর্ণ হবে। দলীয় সংগ্রহ ১৫০, নাকি এর বেশি হবে, সেটা তারাই নির্ধারণ করবে।’

২০২২ সাল থেকে ভারতের হয়ে খেলা বিষ্ণয়ের টি-টোয়েন্টি উইকেট ৪৮টি। আজকের ম্যাচ দিয়েই নিঃসন্দেহে ৫০ উইকেটের মাইলফলক ছুঁতে চাইবেন এই লেগ স্পিনার। রিশাদের অন্য লক্ষ্যও থাকতে পারে। বিগ ব্যাশে সুযোগ পেয়েছেন, ভারতের মাটিতে পারফর্ম করলে সুযোগ মিলতে পারে আইপিএলেও।