বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন রবিচন্দ্রন অশ্বিন
বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন রবিচন্দ্রন অশ্বিন

একটি ‘ভুলে’ বাংলাদেশ সিরিজে মুরালিকে ছাড়াতে পারেননি অশ্বিন

উইকেট নিয়েছেন ১১টি। রান ১১৪। বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজে এমন পারফরম্যান্স উপহার দিয়ে সিরিজসেরা হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। টেস্ট ক্যারিয়ারে এ নিয়ে ১১ বার সিরিজসেরার পুরস্কার জিতলেন অশ্বিন, যা যৌথভাবে সর্বোচ্চ।

সমান ১১ বার জিতেছেন কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। তবে ১১ বার নয়, বাংলাদেশের বিপক্ষে সিরিজসেরার পুরস্কারটি দিয়ে মুরালিকে ছাড়িয়ে যাওয়ার কথা ছিল অশ্বিনের। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের দাবি, কর্তৃপক্ষের ভুলে তা হয়নি।

ভুলটা কী? এই প্রশ্নের উত্তর খুঁজতে ফিরতে হবে গত বছর ওয়েস্ট ইন্ডিজ সিরিজে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গত বছরের জুলাইয়ে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলে ভারত। ১-০ ব্যবধানে জেতা সেই সিরিজে ১৫ উইকেট নেন অশ্বিন, একটি ইনিংস ব্যাটিংয়ের সুযোগ পেয়ে রান করেন ৫৬।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে ১৫ উইকেট নেন অশ্বিন

সেই সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট ছিল রবীন্দ্র জাদেজার—মাত্র ৭টি। তাতেই বোঝা যায় সেই সিরিজে অশ্বিনের দাপট। স্বাভাবিকভাবেই সেবার সিরিজসেরা হতে পারতেন অশ্বিন।

কিন্তু অদ্ভুত বিষয় হচ্ছে, সিরিজ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সিরিজসেরার পুরস্কারই দেওয়া হয়নি। এ বিষয়ে জানতে ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ করেছিল। তারা জানিয়েছে, ভারতের একটি সংস্থা সিরিজের স্পনসরশিপের দায়িত্বে ছিল।

এরপর ভারতীয় সেই সংস্থার সঙ্গে যোগাযোগ করে ইন্ডিয়ান এক্সপ্রেস। কিন্তু তারা উল্টো বল ঠেলে দেয় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের কোর্টে। সেই সংস্থাটি জানায়, তারা শুধু সিরিজের অর্থনৈতিক বিষয়গুলোই দেখেছে, সিরিজসেরার পুরস্কার এর অধীনে পড়ে না। এই পুরস্কার দেওয়ার দায়িত্ব ছিল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের।

কেন সেই সিরিজে ম্যান অব দ্য সিরিজের পুরস্কার দেওয়া হয়নি, সেটি আসলে স্পষ্ট নয়। যদি তারা ভুলে যেত, তাহলে পরে ভারতীয় দলকে দেওয়াটা প্রত্যাশিত ছিল। কিন্তু তা–ও করা হয়নি। অশ্বিন যদিও মুরালিকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ সামনেও পাবেন। ১৬ অক্টোবর থেকেই শুরু হবে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের টেস্ট সিরিজ। এটিও হতে পারে অশ্বিনের সিরিজ।