এশিয়া কাপ ট্রফি
এশিয়া কাপ ট্রফি

ভারত ও বাংলাদেশে পরের দুই এশিয়া কাপ

ভারত সর্বশেষ এশিয়া কাপ ক্রিকেট আয়োজন করেছিল ১৯৯০ সালে। ২৫ বছর পর আবারও ভারতে ফিরতে যাচ্ছে এই টুর্নামেন্ট। আজ এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী বছর ভারতের মাটিতে টি-টোয়েন্টি সংস্করণের এশিয়া কাপ অনুষ্ঠিত হবে। ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে ২০২৫ সালের এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি সংস্করণে।

এরপরের এশিয়া কাপ অনুষ্ঠিত হবে ২০২৭ সালে, আয়োজক বাংলাদেশ। এর আগে ২০১৬ সালে বাংলাদেশ সর্বশেষ এশিয়া কাপ আয়োজন করেছিল। সেটি ছিল টি-টোয়েন্টি সংস্করণের এশিয়া কাপ। ২০২৭ সালের এশিয়া কাপ হবে ওয়ানডে সংস্করণে। একই বছর দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়ায় ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে।
গত বছরের সেপ্টেম্বরে পাকিস্তান ও শ্রীলঙ্কা মিলিয়ে হাইব্রিড মডেলে হয়েছে এশিয়া কাপের সর্বশেষ আসর। টুর্নামেন্টের আয়োজক দেশ পাকিস্তানই ছিল, তবে ভারত পাকিস্তানে খেলতে যেতে রাজি না হওয়ায় পাকিস্তান ও শ্রীলঙ্কায় যৌথভাবে হয়েছে এশিয়া কাপ।

এশিয়া কাপে গত বছর শিরোপা জিতেছে ভারত

২০২৫ ও ২০২৭ সালের এশিয়া কাপও হবে ছয় দলের অংশগ্রহণে। ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান খেলবে সরাসরি। ষষ্ঠ দলটি আসবে বাছাইপর্ব খেলে।