ব্যাটিংয়ে ভালো করেছে বাংলাদেশ
ব্যাটিংয়ে ভালো করেছে বাংলাদেশ

পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপের প্রস্তুতি সারলেন নিগাররা

মেয়েদের টি–টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে গতকাল দুবাইয়ের আইসিসি একাডেমি মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ার্মআপ ম্যাচে ৩৩ রানে হেরেছিল বাংলাদেশ দল। আজ একই ভেন্যুতে পাকিস্তানের বিপক্ষে ২৩ রানে জিতেছে নিগার সুলতানার দল। ব্যাটিং ও বোলিং দুই বিভাগেই শ্রীলঙ্কা ম্যাচের তুলনায় ভালো করেছে বাংলাদেশ।

শ্রীলঙ্কার ৭ উইকেটে ১৪৩ রান তাড়া করতে নেমে পুরো ২০ ওভার খেলে ৯ উইকেটে ১১০ রানে থেমেছিল বাংলাদেশ। এই ম্যাচে টস জিতে পরে ব্যাটিংয়ে নেমেছিল নিগারের দল। কিন্তু আজ টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে পুরো ২০ ওভার খেলে ৭ উইকেটে ১৪০ রান তুলেছে বাংলাদেশ। তাড়া করতে নেমে ১৮.৪ ওভারে ১১৭ রানে অলআউট হয় পাকিস্তানের মেয়েরা। বাংলাদেশের হয়ে ২টি করে উইকেট নেন মারুফা আক্তার, ফাহিমা খাতুন, রাবেয়া খান ও স্বর্ণা আক্তার।

১৮ রান করেন বাংলাদেশ অধিনায়ক নিগার

বাংলাদেশের হয়ে ব্যাটিংয়ে কেউ ফিফটি পাননি। সর্বোচ্চ ২৮ রানে অপরাজিত ছিলেন স্বর্ণা। ওপেনার সাথী রানির ব্যাট থেকে এসেছে ২৩ রান। দুই অঙ্কের ইনিংস খেলেছেন যথাক্রমে নিগার (১৮), তাজ (১৭), সোবহানা (১৫), রিতু (১৪) ও দিলারা (১০)। শ্রীলঙ্কার বিপক্ষে আগের ম্যাচে দুই অঙ্কে পৌঁছাতে পেরেছিলেন শুধু তাজ, নিগার ও দিশা।

শ্রীলঙ্কার বিপক্ষে সাত বোলার ব্যবহার করলেও আজ তা করেননি বাংলাদেশ অধিনায়ক নিগার। পাঁচ বোলার ব্যবহার করে চাপ বিস্তার করেছিলেন পাকিস্তানের ইনিংসে। ১২তম ওভারের মধ্যে ৬৩ রানে ৪ উইকেট হারিয়ে ফেলেছিল পাকিস্তান। এরপর নিয়মিত উইকেটের পতন ও রান রেটের চাপের সঙ্গে পাল্লা দিতে পারেননি পাকিস্তানের ব্যাটাররা। ওমাইমা সোহাইলের ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ ৩৩ রান।

ওয়ার্মআপ ম্যাচে এক হার ও এক জয়ের পর বাংলাদেশের মেয়েরা এখন নারী টি–টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে মাঠে নামার অপেক্ষায়। চূড়ান্ত পর্বে নিগারদের প্রথম ম্যাচ ৩ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে। সেটিই এবারের আসরের উদ্বোধনী ম্যাচ। বি গ্রুপে বাংলাদেশের চার প্রতিপক্ষ—স্কটল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ।