পোপের অসাধারণ সেঞ্চুরি
পোপের অসাধারণ সেঞ্চুরি

৭ দেশের বিপক্ষে ৭ সেঞ্চুরি, পোপের অনন্য রেকর্ড

অধিনায়ক হিসেবে শুরুটা খুব একটা ভালো হয়নি। বেন স্টোকসের চোটে দায়িত্ব পাওয়ার পর শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দুই টেস্টে ওলি পোপের সর্বোচ্চ রানের ইনিংস ছিল ১৭। তবে রানখরার এই সময়টাকে দীর্ঘ হতে দিলেন না ইংল্যান্ড অধিনায়ক।

কেনিংটন ওভালে সিরিজের তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে অধিনায়ক হিসেবে প্রথম সেঞ্চুরি করেছেন পোপ। তাঁর সেঞ্চুরি ও বেন ডাকেটের ৮৬ রানের ইনিংসে প্রথম দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৩ উইকেটে ২২১ রান।

বৃষ্টি ও আলোকস্বল্পতায় প্রথম দিনে খেলা হয়েছে ৪৪.১ ওভার। পোপের সঙ্গে ৮ রান নিয়ে দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নামবেন হ্যারি ব্রুক।

১০২ বলে সেঞ্চুরি করেছেন পোপ, যা টেস্টে অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের দ্বিতীয় দ্রুততম। ইংল্যান্ডের হয়ে অধিনায়ক হিসেবে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গ্রাহাম গুচের।

ডাকেট করেছেন ৮৬ রান

১৯৯০ সালে লর্ডসে ভারতের বিপক্ষে ৯৫ বলে সেঞ্চুরি করেছিলেন গুচ। সব মিলিয়ে পোপের এটি সপ্তম সেঞ্চুরি। টেস্ট ক্রিকেট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ারের প্রথম ৭ সেঞ্চুরি ৭টি দেশের বিপক্ষে করলেন পোপ।

সেঞ্চুরি পেতে পারতেন ডাকেটও। তবে ৭৯ বলে ৮৬ রান করে মিলন রত্নায়েকের বলে স্কুপ করতে গিয়ে আউট হন ডাকেট। লর্ডসে জোড়া সেঞ্চুরি করা জো রুট অবশ্য এদিন ব্যর্থ হয়েছেন। আউট হয়েছেন মাত্র ১৩ রান করে। শ্রীলঙ্কার হয়ে দুটি উইকেট নিয়েছেন লাহিরু কুমারা।

সিরিজের প্রথম দুই টেস্ট জিতে এরই মধ্যে সিরিজ জয় নিশ্চিত করেছে ইংল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ৪৪.১ ওভারে ২২১/৩ (পোপ ১০৩*, ডাকেট ৮৬; কুমারা ২/৮১)