ভাইটালিটি ব্লাস্টে খেলার সময় আমির
ভাইটালিটি ব্লাস্টে খেলার সময় আমির

৮ দিনে আমির খেললেন ৩টি লিগে

কী ব্যস্ত সময়ই না কাটছে মোহাম্মদ আমিরের! পাকিস্তানের বাঁহাতি এই পেসার গত আট দিনে খেলেছেন তিনটি ভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে, যার সর্বশেষটি ছিল গতকাল কানাডার গ্লোবাল টি-টোয়েন্টিতে।

বাংলাদেশ অলরাউন্ডার সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলা টাইগার্স মিসিসাগার বিপক্ষে ভ্যাঙ্কুভার নাইটসের হয়ে খেলতে নেমেছিলেন মোহাম্মদ আমির। দারুণ বোলিংও করেছেন। ৪ ওভারে দিয়েছেন মাত্র ২৪ রান, উইকেট পেয়েছেন ১টি।

আমির গত আট দিনে খেলেছেন ইংল্যান্ডের ভাইটালিটি ব্লাস্ট, দ্য হানড্রেড এবং কানাডার গ্লোবাল টি-টোয়েন্টিতে। ভাইটালিটি ব্লাস্টে ডার্বিশায়ার ফ্যালকনসের হয়ে পাঁচটি ম্যাচ খেলেছেন আমির; সর্বশেষটি গত ১৯ জুলাই। গত ২৩ জুলাই খেলেছেন দ্য হানড্রেডে। এই টুর্নামেন্টে ওভাল ইনভিন্সিবলসের হয়ে এক ম্যাচ খেলেই চলে যান কানাডায়।

গ্লোবাল টি–টোয়েন্টি লিগে খেলার অনুমতি পাননি বাবর

মূলত দ্য হানড্রেডের উদ্বোধনী ম্যাচে ওভালের হয়ে খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার স্পেন্সার জনসনের। কিন্তু এই বাঁহাতি পেসার তখন যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটে (এমএলসি) লস অ্যাঞ্জেলেস নাইট রাইডার্সের সঙ্গে প্রতিশ্রুতিবদ্ধ থাকায় আমিরকে এক ম্যাচের জন্য দলে নিয়েছিল ওভাল। সেই ম্যাচেও দুর্দান্ত পারফর্মও করেছেন আমির। ১৫ বলের স্পেলে ১০টি ডটসহ ২ উইকেট নিয়েছেন। তাঁর দল ওভালও পেয়েছে বড় জয়। এরপর কানাডায় গিয়ে গ্লোবাল টি-টোয়েন্টিতে এরই মধ্যে দুটি ম্যাচ খেলে ফেলেছেন।

২০২০ সালের শেষ দিকে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সে সময়ের উচ্চপদস্থ কর্মকর্তাদের ওপর ক্ষোভ প্রকাশ করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন আমির। প্রায় পৌনে ৪ বছর পর অবসর ভেঙে জাতীয় দলে ফেরেন গত এপ্রিলে। এরপর সর্বশেষ টি–টোয়েন্টি বিশ্বকাপেও খেলেন। বিশ্বকাপে ৪ ম্যাচে উইকেট নেন ৭টি। তবে পাকিস্তান ছিটকে পড়ে টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকে। আমির পাকিস্তানের হয়ে সামনে আবারও খেলবেন কি না, সেটা এখনো নিশ্চিত নয়।

আমির বিশ্বের বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলে চললেও মোহাম্মদ রিজওয়ান, বাবর আজম, শাহিন আফ্রিদিদের মতো তিন সংস্করণে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের অনাপত্তিপত্র দেয়নি পিসিবি। কানাডার গ্লোবাল টি–টোয়েন্টিতে আমিরের দল ভ্যাঙ্কুভার নাইটস অধিনায়ক হিসেবে রিজওয়ানের নাম ঘোষণা করেছিল। তবে তিনি অনাপত্তিপত্র না পাওয়ায় দলটিকে নেতৃত্ব দিচ্ছেন অস্ট্রেলিয়ার উসমান খাজা।