চেন্নাই টেস্টে কয়েকটি নতুন কীর্তি গড়েছেন রবিচন্দ্রন অশ্বিন
চেন্নাই টেস্টে কয়েকটি নতুন কীর্তি গড়েছেন রবিচন্দ্রন অশ্বিন

অশ্বিন যেখানে প্রথম, যেখানে দ্বিতীয়

হতে পারে চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে এটিই তাঁর শেষ ম্যাচ। ৯০ বছর পুরোনো এই টেস্ট ভেন্যুতে এখন লাল বলের ক্রিকেট ম্যাচ হয় তিন–চার বছর বিরতি দিয়ে। সর্বশেষ ১৫ বছরেই যেমন টেস্ট হয়েছে মোটে পাঁচটি। সামনেও একই ধারা বজায় থাকার অর্থ ঘরের মাঠে আর টেস্ট খেলা হবে না বয়স ৩৮ পার করে ফেলা রবিচন্দ্রন অশ্বিনের।

শেষ পর্যন্ত বাংলাদেশের বিপক্ষে খেলা ম্যাচটিই যদি চেন্নাইয়ে তাঁর সর্বশেষ টেস্ট হয়ে ওঠে, তবে ভবিষ্যতে স্মৃতিচারণের জন্য দারুণ সব অর্জনই জোগাড় হয়েছে অশ্বিনের। ভারতের ২৮০ রানের জয়ে ম্যাচসেরা তো হয়েছেনই, ব্যাটিং ও বোলিংয়ের দুর্দান্ত নৈপুণ্যে অলরাউন্ডারদের জগতে নিজের নামটা আরেকটু ওপরের দিকে তুলে নিয়েছেন তিনি। নাম লিখিয়েছেন বোলারদের বেশ কিছু সেরার তালিকায়ও। কোথাও বসেছেন শেন ওয়ার্নের পাশে, কোথাও পেরিয়ে গেছেন সবাইকে।

চেন্নাই টেস্টে অশ্বিন ব্যাট করেছেন এক ইনিংস। ভারত প্রথম ইনিংসে ১৪৪ রানে ৬ উইকেট হারিয়ে ফেলার পর আটে নেমে করেছেন ১৩৩ বলে ১১৩ রান। এরপর বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে ৮৮ রানে নিয়েছেন ৬ উইকেট। একই টেস্টে ব্যাট হাতে সেঞ্চুরি ও বল হাতে ৫ বা তার বেশি উইকেট—এমন কীর্তি অশ্বিন গড়লেন চতুর্থবার।

টেস্ট ইতিহাসে সেঞ্চুরি ও ৫ উইকেট নেওয়ার কীর্তি দুবার আছে বাংলাদেশের সাকিব আল হাসান, ভারতের রবীন্দ্র জাদেজা, ওয়েস্ট ইন্ডিজের গ্যারি সোবার্স, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ও পাকিস্তানের মুশতাক মোহাম্মদের। সর্বোচ্চ পাঁচবার আছে ইংলিশ কিংবদন্তি ইয়ান বোথামের।

১০১ টেস্ট খেলা অশ্বিন অবশ্য এই এক কীর্তিতেই থেমে থাকেননি। টেস্টের চতুর্থ ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নিলেন এবারসহ ৭ বার। টেস্ট ইতিহাসে ম্যাচের শেষ বা চতুর্থ ইনিংসে ৭ বার পাঁচ উইকেট নেওয়ার কীর্তি আছে শেন ওয়ার্ন আর মুত্তিয়া মুরালিধরনেরও। এর চেয়ে বেশি ১২ বার চতুর্থ ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার রেকর্ডটি রঙ্গনা হেরাথের।

চতুর্থ ইনিংসের উইকেটে ভারতীয় একটি রেকর্ডও গড়েছেন অশ্বিন। ভারতীয় বোলারদের মধ্যে টেস্টের চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি ৯৯ উইকেট এখন অশ্বিনের। ৯৪ উইকেট নেওয়া অনিল কুম্বলে নেমে গেছেন ২ নম্বরে।

আবার পাঁচ উইকেটের একটি জায়গায় অস্ট্রেলিয়ান কিংবদন্তি ওয়ার্নের পাশেও বসেছেন অশ্বিন। তামিলনাড়ুর এই অফ স্পিনারের ইনিংসে পাঁচ উইকেট এখন ৩৭টি। টেস্টে ৭০৮ উইকেটের মালিক ওয়ার্নের ক্যারিয়ারেও ইনিংসে পাঁচ উইকেটের সংখ্যা ৩৭টিই। এ জন্য ওয়ার্নকে ১৪৫ টেস্ট খেলতে হলেও অশ্বিনের হয়ে গেছে ১০১ ম্যাচেই।

চেন্নাই টেস্টে ম্যাচসেরা হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন

এর বাইরে দুটি জায়গায় অবশ্য অশ্বিন অবশ্য একাই মালিক। প্রথমটি বয়সকেন্দ্রিক। টেস্টে একই ম্যাচে সেঞ্চুরি ও পাঁচ উইকেট নেওয়া সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় এখন অশ্বিন, বয়স ৩৮ বছর ৫ দিন। আগের রেকর্ডটি ভারতের পলি উমরিগড়ের। ১৯৬২ সালে পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি–৫ উইকেটের যুগলবন্দী অর্জনের ম্যাচের দিন তাঁর বয়স ছিল ৩৬ বছর ৭ দিন।

অশ্বিনের দ্বিতীয় একক কীর্তিটি ভেন্যুকেন্দ্রিক। টেস্টে একই ভেন্যুতে ২ বার ম্যাচে সেঞ্চুরি ও পাঁচ উইকেট নেওয়া প্রথম বোলার অশ্বিন। এবারের আগে ২০২১ সালে এ মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ১০৬ রান ও ৪৩ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। ভবিষ্যতে সাকিব আর জাদেজা অথবা অন্য কেউ যদি একই মাঠে দুবার সেঞ্চুরি ও ৫ উইকেটও নেনও, প্রথম ব্যক্তি হিসেবে উচ্চারিত হবে অশ্বিনেরই নাম।