চেন্নাইয়ের হয়ে কি আবার আইপিএলে দেখা যাবে ধোনিকে
চেন্নাইয়ের হয়ে কি আবার আইপিএলে দেখা যাবে ধোনিকে

বল ধোনির ‘কোর্টে নেই’, তাঁর জন্য পুরোনো নিয়ম ফেরাতে চায় চেন্নাই

নিজের আইপিএল ভবিষ্যতের ব্যাপারে এখনো অনিশ্চিত মহেন্দ্র সিং ধোনি। দলের অবস্থান, আইপিএলের কিছু নিয়মে কেমন পরিবর্তন আসছে, সেসবের ওপর তাঁর সিদ্ধান্ত নির্ভর করছে বলে জানিয়েছেন চেন্নাই সুপার কিংস ও ভারতের সাবেক অধিনায়ক। এদিকে ধোনিকে অভিষেকের অপেক্ষায় থাকা একজন খেলোয়াড় হিসেবে বিবেচনা করতে পুরোনো নিয়ম ফিরিয়ে আনার প্রস্তাব দিয়েছে চেন্নাই।

কয়েক মৌসুম থেকেই আইপিএলে ধোনির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন ওঠে। সর্বশেষ মৌসুম শুরুর কিছুদিন আগে চেন্নাইয়ের অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন ধোনি। দায়িত্ব দেওয়া হয়েছিল রুতুরাজ গায়কোয়াড়কে। পয়েন্ট সমান হলেও রানরেটে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর চেয়ে পিছিয়ে থাকায় প্লে-অফে উঠতে ব্যর্থ হয় চেন্নাই।

গত জুলাইয়ে ৪৩ পূর্ণ করা ধোনিকে আবার আইপিএলে দেখা যাবে কি না, সর্বশেষ মৌসুম শুরুর পর থেকেই সে আলোচনা চলছে। এবার এ নিয়ে মুখ খুলেছেন ধোনি নিজেই। হায়দরাবাদে একটি অনুষ্ঠানে তিনি বলেছেন, ‘এটার জন্য অনেক সময় আছে। তারা খেলোয়াড় ধরে রাখার ব্যাপারে কী সিদ্ধান্ত নিচ্ছে, সেটি দেখতে হবে। এ মুহূর্তে বল আমাদের কোর্টে নেই।’

সর্বশেষ কয়েক মৌসুম থেকেই ধোনির ভবিষ্যৎ নিয়ে আলোচনা চলছে

গতকাল আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মালিকদের সঙ্গে মুম্বাইয়ে আলোচনায় বসেছিল ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ইমপ্যাক্ট বদলির নিয়ম, কজন খেলোয়াড়কে নিলামের আগে ধরে রাখা হবে, কত বছর পরপর মেগা নিলাম অনুষ্ঠিত হবে—আলোচনার মধ্যে ছিল এগুলো। আগামী মৌসুমের আগে একটি মেগা নিলাম হওয়ার কথা আছে।

ধোনি অপেক্ষায় ওই সভায় গৃহীত সিদ্ধান্তের ব্যাপারে, ‘নিয়মনীতি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হলে আমি সিদ্ধান্ত নেব। তবে সেটি দলের সেরা স্বার্থে হতে হবে।’

এদিকে এ মিটিংয়ে খেলোয়াড় ধরে রাখার ক্ষেত্রে আইপিএলের একটি পুরোনো নিয়ম ফিরিয়ে আনার প্রস্তাব চেন্নাই দিয়েছে বলে জানিয়েছে ইএসপিএনক্রিকইনফো। সে নিয়ম অনুযায়ী, কোনো খেলোয়াড় পাঁচ বা এর বেশি বছর আগে অবসর নিলে তাঁকে ‘অভিষেকের অপেক্ষায়’ হিসেবে বিবেচনা করা হবে। সে ক্ষেত্রে স্বাভাবিকভাবেই সে খেলোয়াড়কে ধরে রাখতে কম খরচ করতে হবে।

২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ধোনি। অবশ্য চেন্নাইয়ের এ প্রস্তাবের ব্যাপারে অন্য ফ্র্যাঞ্চাইজিগুলো একমত হয়নি। ২০০৮ সালে আইপিএলের প্রথম মৌসুম থেকে ২০২১ সাল পর্যন্ত নিয়মটি ছিল।

সর্বশেষ মৌসুমে কার্যত ডেথ ওভারে ছয় মারার বিশেষজ্ঞ হিসেবে খেলেছেন ধোনি। মুখোমুখি ৭৩ বলে তিনি ১৩টি ছক্কার সঙ্গে মারেন ১৪টি চার। ক্যারিয়ারে প্রথমবার এক মৌসুমে ২০০-এর ওপরে স্ট্রাইক রেটে ব্যাটিং করেছেন, এবার প্রতি ১০০ বলে তুলেছেন ২২০.৫৪ রান। ১১ ইনিংসের মধ্যে আটবারই অপরাজিত ছিলেন ধোনি।