শেষ ২ ওভারে ২টি করে উইকেট নিয়েছেন রিংকু সিং (বাঁয়ে) ও সূর্যকুমার যাদব
শেষ ২ ওভারে ২টি করে উইকেট নিয়েছেন রিংকু সিং (বাঁয়ে) ও সূর্যকুমার যাদব

বোলার সূর্যকুমার–রিংকুতে ভারতের অবিশ্বাস্য জয়

সূর্যকুমার যাদবের নিশ্চয়ই মাথা খারাপ! ক্রিকেট ভক্তরা এমনটা ভাবলে তাঁদের দোষ দেওয়া যায় না। ম্যাচের এমন সময়ে রিংকু সিংয়ের হাতে বল তুলে দেয় কেউ! সেটিও কখন, শ্রীলঙ্কার যখন ৬ উইকেট হাতে রেখে ১২ বলে ৯ রান দরকার। কিন্তু আন্তর্জাতিক টি–টোয়েন্টিতে কখনো বল হাতে নেওয়া সেই রিংকুই খেল দেখালেন। লঙ্কান ইনিংসের ১৯তম ওভারে অফ স্পিনে মাত্র ৩ রান দিয়ে তুলে নিলেন কুশল পেরেরা (৩৪ বলে ৪৬) ও রমেশ মেন্ডিসের (৬ বলে ৩) উইকেট।

শ্রীলঙ্কার সমীকরণ তখন ৬ বলে ৬ রানের, হাতে উইকেট ৪টি। সূর্যকুমার আবারও অন্যরকম চিন্তা করলেন। আন্তর্জাতিক টি–টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম ৭০ ম্যাচে একটি বলও না করা ভারত অধিনায়ক নিজেই হাতে তুলে নিলেন বল। রিংকুর মতো অফ স্পিন করে দ্বিতীয় বলে কামিন্ডু মেন্ডিসকে থার্ড ম্যানের দিকে রিংকুর ক্যাচ বানানোর পরের বলেই মহীশ তিকশানাকে উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করে হ্যাটট্রিকের সামনে দাঁড়িয়ে গেলেন সূর্যকুমার। হ্যাটট্রিক অবশ্য হয়নি। লঙ্কানরা শেষ তিন বলে ৫ রান তুলে টাই করে ম্যাচটিকে টাই করে শুধু সুপার ওভারেই নিতে পারে।

সেই সুপার ওভারে ৪ বলের মধ্যে ১ রান তুলেই আউট দুই লঙ্কান ব্যাটসম্যান। ওভারটি করেছিলেন ওয়াশিংটস সুন্দর। রান তাড়ায় নেমে প্রথম বলের তিকশানাকে চার মেরে দলকে জিতিয়ে দিলেন সূর্যকুমার। আর তাতে তিন ম্যাচের সিরিজে শ্রীলঙ্কাকে ধবলধোলাই করল বিশ্ব চ্যাম্পিয়নরা।

প্রথম দুই ম্যাচ জিতেই সিরিজ জিতে নিয়েছিল ভারত। পাল্লেকেলেতে মঙ্গলবারের ম্যাচে শ্রীলঙ্কা–ভারতের শেষ টি–টোয়েন্টিটা ছিল নিছকই আনুষ্ঠানিকতার। বৃষ্টিতে দেরিতে শুরু হওয়া সেই ম্যাচটাই শেষ হলো অবিশ্বাস্য নাটকীয়তায়।

শেষ পর্যন্ত এমন উল্লাস করতে পারেনি শ্রীলঙ্কা

টসে জিতে ফিল্ডিং নিয়ে ভারতকে ১৩৭ রানে আটকে রাখে লঙ্কানরা। ৯ উইকেট হারিয়ে এই রান করে ভারতীয়রা। ভারতকে রানের চাকা আটকে রাখতে সবচেয়ে বড় ভূমিকা রাখেন মহীশ তিকশানা। ৪ ওভারে ২৮ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন শ্রীলঙ্কান এই অফ স্পিনার। এ ছাড়া সাবেক অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা ২৯ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট।

১১ রানে প্রথম উইকেট হারানো ভারত তৃতীয় উইকেট খোয়ায় চতুর্থ ওভারের প্রথম বলে ১৪ রানে। দলের রানটা ৫০ না হতেই আউট অধিনায়ক সূর্যকুমার যাদব (৮) ও অলরাউন্ডার শিবম দুবেও (১৩)। ৪৮ রানে ৩ উইকেট হারানোর পর ষষ্ঠ উইকেটে ৫৪ রানের জুটি গড়েন শুবমান গিল ও রিয়ান পরাগ। ওপেনার গিল ৩৭ বলে করেন ইনিংস সর্বোচ্চ ৩৯ রান। ১৮ বলে ২৬ রান করেছেন পরাগ। এরপর আটে নেমে ১৮ বলে ২৫ রান করেন ওয়াশিংটন সুন্দর।

২৫ রান করে ও ২ উইকেট নিয়ে ম্যাচসেরা ওয়াশিংটন সুন্দর (৫ নম্বর)

রান তাড়ায় শ্রীলঙ্কার প্রথম দুই জুটিই দলকে এনে দেন ১১০ রান। এরপর শেষের ওই নাটক। কুশল পেরেরার ৪৬ ছাড়া বলার মতো রান পেয়েছেন কুশল মেন্ডিস (৪১ বলে ৪৩) ও পাতুম নিশাঙ্কা (২৭ বলে ২৬)।

দুদল এরপর খেলবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। যে সিরিজের প্রথম ম্যাচ শুক্রবার কলম্বোয়।