২৭ বলে সেঞ্চুরি করেছেন এস্তোনিয়ার সাহিল চৌহান
২৭ বলে সেঞ্চুরি করেছেন এস্তোনিয়ার সাহিল চৌহান

১৮ ছক্কায় ২৭ বলে সেঞ্চুরি, টি–টোয়েন্টির বিশ্ব রেকর্ড—কে এই সাহিল চৌহান

চার মাসও টিকল না ইয়ান-নিকোল লফটি ইটনের আন্তর্জাতিক টি-টোয়েন্টির দ্রুততম সেঞ্চুরির বিশ্ব রেকর্ড। নামিবিয়ান ব্যাটসম্যানের ৩৩ বলের সেঞ্চুরির রেকর্ডটা ভেঙে দিয়েছেন সাহিল চৌহান। ভারতীয় বংশোদ্ভূত চৌহান আন্তর্জাতিক ক্রিকেট খেলেন এস্তোনিয়ার হয়ে। সোমবার সাইপ্রাসের বিপক্ষে ২৭ বলে তিন অঙ্ক ছুঁয়ে নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন এস্তোনিয়ার মিডলঅর্ডার ব্যাটসম্যান।

শুধু আন্তর্জাতিক টি-টোয়েন্টিই নয়, স্বীকৃত টি-টোয়েন্টির রেকর্ডও ভেঙেছেন চৌহান। ৩০ বলে সেঞ্চুরি করে এত দিন যে রেকর্ডের মালিক ছিলেন ক্রিস গেইল। ওয়েস্ট ইন্ডিজের সাবেক ব্যাটসম্যান ২০১৩ আইপিএলে ৩০ বলে সেঞ্চুরি করেছিলেন।

৪১ বলে ১৪৪ রান করার পথে ১৮টি ছক্কা মেরেছেন চৌহান, বিশ্ব রেকর্ড এটিও। ৩২ বছর বয়সী ব্যাটসম্যান ভেঙেছেন হজরতউল্লাহ জাজাই ও ফিন অ্যালেন ছক্কার রেকর্ড। আফগান ব্যাটসম্যান জাজাই ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ও নিউজিল্যান্ড ব্যাটসম্যান অ্যালেন এ বছরের জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে মেরেছেন ১৬টি করে ছক্কা।

সাইপ্রাসের এপিসকোপিতে ছয় ম্যাচের দ্বিপক্ষীয় সিরিজের দ্বিতীয় ম্যাচে এই কাণ্ড গড়েন চৌহান। স্বাগতিক সাইপ্রাস করেছিল ৭ উইকেটে ১৯১ রান। চৌহানের তাণ্ডবে ৭ ওভার ও ৬ উইকেট হাতে রেখেই জয় পেয়ে যায় এস্তোনিয়া। ১৪ বলে ফিফটি করা চৌহান ছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ২১ রানে করে অপরাজিত ছিলেন বিলাল মাসুদ।