ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীর
ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীর

ভারতের নতুন কোচ: বিসিসিআইয়ের পছন্দের তালিকায় শীর্ষে গৌতম গম্ভীর

টি–টোয়েন্টি বিশ্বকাপ শেষে ভারতের প্রধান কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের মেয়াদ ফুরাবে। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এর আগে জানিয়েছিল, টি–টোয়েন্টি বিশ্বকাপ খেলতে দল দেশত্যাগের আগেই নতুন প্রধান কোচ চেয়ে বিজ্ঞাপন দেওয়া হবে। সে অনুযায়ী গত সোমবার প্রধান কোচের আবেদন চেয়ে বিজ্ঞপ্তি দেয় বিসিসিআই।

আজ ক্রিকেটবিষয়ক সংবাদমাধ্যম ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, ভারতের প্রধান কোচ হিসেবে বিসিসিআইয়ের পছন্দের তালিকায় শীর্ষে আছেন সাবেক ওপেনার গৌতম গম্ভীর।

আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের পরামর্শক হিসেবে কাজ করছেন ২০০৭ টি–টোয়েন্টি ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপজয়ী গম্ভীর।

ক্রিকইনফো জানিয়েছে, ৪২ বছর বয়সী সাবেক এই ব্যাটসম্যানের সঙ্গে বিসিসিআই যোগাযোগ করেছে। গম্ভীর ভারতের প্রধান কোচ হতে কতটা আগ্রহী, সেটি বোঝার চেষ্টা করেছে ভারতীয় বোর্ড। আইপিএল শেষে গম্ভীরের সঙ্গে বিসিসিআই আবারও আলোচনায় বসতে পারে বলে জানিয়েছে ক্রিকইনফো। তবে ভারতের প্রধান কোচ পদে আবেদনের শেষ দিন ২৭ মে, যা আইপিএল ফাইনাল শেষ হওয়ার পরদিন। এবার আইপিএলের ফাইনাল হবে ২৬ মে।

ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড়

ক্রিকইনফো আরও জানিয়েছে, বর্তমান কোচ দ্রাবিড় বিসিসিআইয়ের সঙ্গে যোগাযোগ করে জানিয়েছেন, তিনি নতুন মেয়াদে আর কোচের দায়িত্ব নিতে চাচ্ছেন না।
আন্তর্জাতিক কিংবা ঘরোয়া ক্রিকেটে গম্ভীরের কোচিংয়ের কোনো অভিজ্ঞতা নেই। আইপিএলে দুটি ফ্র্যাঞ্চাইজি দলের কোচিং স্টাফের দায়িত্বে ছিলেন ভারতের হয়ে ৫৮ টেস্ট, ১৪৭ ওয়ানডে ও ৩৭টি টি–টোয়েন্টি খেলা গম্ভীর। ২০২২ ও ২০২৩ আইপিএলে ছিলেন লক্ষ্মৌ সুপার জায়ান্টসের পরামর্শক। দুই মৌসুমেই প্লে–অফে উঠেছিল দলটি।

এ বছর কলকাতার পরামর্শকের দায়িত্ব নিয়েই পয়েন্ট তালিকার শীর্ষে থেকে সবার আগে প্লে–অফে ওঠা নিশ্চিত করেছেন। ক্রিকইনফো জানিয়েছে, কলকাতার পরামর্শক হওয়া গম্ভীরের জন্য একটু অপ্রত্যাশিত হলেও তাঁকে দায়িত্বটি নিতে রাজি করিয়েছেন ফ্র্যাঞ্চাইজির বেশির ভাগ শেয়ারের মালিক ও বলিউড কিংবদন্তি শাহরুখ খান।

কলকাতা নাইট রাইডার্সের সহমালিক শাহরুখ খানের সঙ্গে গৌতম গম্ভীর

২০১১ থেকে ২০১৭ পর্যন্ত সাত মৌসুম কলকাতার অধিনায়ক ছিলেন গম্ভীর। এর মধ্যে পাঁচবার প্লে–অফে ওঠার পাশাপাশি দুবার শিরোপা জিতে নেয় কলকাতা। তাঁর নেতৃত্বে বিলুপ্ত চ্যাম্পিয়নস লিগের ২০১৪ সালের সংস্করণে ফাইনালেও উঠেছিল দলটি।
বিসিসিআই জানিয়েছে, তিন সংস্করণের জন্যই নতুন কোচের মেয়াদ হবে এ বছরের জুলাই থেকে ২০২৭ সালের ডিসেম্বর পর্যন্ত।

২০২১ টি–টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের প্রধান কোচ হিসেবে দুই বছরের জন্য দায়িত্ব নিয়েছিলেন দ্রাবিড়। গত বছর নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপ শেষের সঙ্গে তাঁর মেয়াদও শেষ হয়েছিল। পরে তিনি ২০২৪ টি–টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত মেয়াদ বাড়াতে রাজি হন।