শাহিন শাহ আফ্রিদি
শাহিন শাহ আফ্রিদি

‘আফ্রিদি ওয়াসিম আকরাম নয়'

কী হলো শাহিন শাহ আফ্রিদির? বিশ্বকাপের আগে তাঁকে নিয়ে নিয়ে তো কথা কম হয়নি। নতুন বলে এই আফ্রিদিই হবেন ব্যাটসম্যানদের সবচেয়ে ভয়ের কারণ—এমন ভবিষ্যদ্বাণী করছিলেন অনেকে। তবে সেটা আর তিনি হতে পারছেন কই! আফ্রিদি বিশ্বকাপে ৩ ম্যাচ খেলে ফেললেও সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় শীর্ষ ১৫–তেও নেই।

তিন ম্যাচে নিয়েছেন মাত্র ৪ উইকেট। আফ্রিদির এমন ধারহীন বোলিংয়ের কারণে তাঁকে ধুয়ে দিয়েছেন ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী। ভারতের সাবেক ক্রিকেটার বলছেন, আফ্রিদির মধ্যে বিশেষ কিছুই নেই। এমনকি কিংবদন্তি ওয়াসিম আকরামের সঙ্গে তাঁর তুলনা নিয়েও কটাক্ষ করতে ছাড়েননি শাস্ত্রী।

তুলনামূলক সহজ প্রতিপক্ষ নেদারল্যান্ডসের বিপক্ষে বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে ৭ ওভারে ৩৭ রান দিয়ে ১ উইকেট নেন আফ্রিদি। পরের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৯ ওভারে খরচ করেছেন ৬৬ রান। গতকাল ভারতের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচেও অনেকটা নিশ্চুপই ছিলেন।

ওয়াসিম আকরাম

নিজের দ্বিতীয় ওভারে শুবমান গিলকে আউট করলেও আফ্রিদির সেই পুরোনো ধার দেখা যায়নি। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে রোহিত-লোকেশ রাহুলদের বিপক্ষে নতুন বলে যে স্পেল করেছিলেন, তার কিছুই দেখা যায়নি গতকাল। ১৯২ রানের লক্ষ্য দিয়ে জিততে হলে আফ্রিদির তেমন কিছুই করতে হতো।

স্টার স্পোর্টসে আফ্রিদিকে নিয়ে রবি শাস্ত্রী বলেছেন, ‘শাহিন আফ্রিদি ওয়াসিম আকরাম নয়। নতুন বলে ও ভালো বোলার, উইকেট নিতে পারে। কিন্তু ওর মধ্যে বিশেষ কিছু নেই। তাকে আমি শুধু ভালো একজন বোলার বলব। এই সত্যটা মানতে হবে।’

বিশ্বকাপ নিষ্প্রভ আফ্রিদি

গতকাল ৬ ওভার বল করে ৩৬ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন আফ্রিদি। গিলের পর রোহিতকেও আউট করেছেন। তাঁর কাটারে ক্যাচ তুলে নাগালের মধ্যে থাকা বিশ্বকাপের অষ্টম সেঞ্চুরিটি হাতছাড়া করেন রোহিত। যদিও তখন ম্যাচের ফল নিশ্চিত হয়ে গিয়েছিল। গতকাল মিডল ওভারে কাটার করে ম্যাচের গতিপথ বদলে দেন। বুমরার এই বোলিং দেখার পরও কেন পাকিস্তানি পেসাররা শুরু থেকে কাটার ব্যবহার করলেন না, সেই প্রশ্ন তুলেছেন ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাস্কার।

স্টার স্পোর্টসে তিনি বলেছেন, ‘রিজওয়ানের উইকেটটা অনেক বড় ধাক্কা ছিল। পরের ওভারে বুমরা কাটার দিয়ে আরও একটি উইকেট পায়। এটা স্পষ্ট পাকিস্তানি পেসাররা প্রথম ইনিংসের বোলিং দেখে কিছুই শেখেনি। তারা শুধু শেষ দিকে কাটার করেছে, শাহিন কাটারে রোহিতকে আউট করেছে। আমরা ভেবেছি, তারা নতুন বলেও কাটার করবে। এমন তো কোনো নিয়ম নেই যে নতুন বলে নির্দিষ্ট একটা গতিতেই বল করতে হবে।’