বৃষ্টির কারণে আজ খেলা শুরুর নির্ধারিত সময়ের আগেই পরিত্যক্ত ঘোষিত হয়েছে নয়ডা টেস্টের তৃতীয় দিনের খেলা
বৃষ্টির কারণে আজ খেলা শুরুর নির্ধারিত সময়ের আগেই পরিত্যক্ত ঘোষিত হয়েছে নয়ডা টেস্টের তৃতীয় দিনের খেলা

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত, ২০০৮ সালের মিরপুর ফিরে এল নয়ডায়

‘হোয়াই অলওয়েজ মি’—বারবার বিতর্কে জড়ানো ইতালিয়ান ফুটবলার মারিও বালোতেল্লি একবার টি–শার্টে এ কথাটা লিখেছিলেন। নিউজিল্যান্ড ক্রিকেট দলও এ কথাটা তাদের টি শার্টে লিখে দুনিয়াকে জিজ্ঞেস করতে পারে তাদের সঙ্গেই কেন বারবার এমনটা হচ্ছে।

ভারতের গ্রেটার নয়ডায় আফগানিস্তান-নিউজিল্যান্ডের টেস্টের তৃতীয় দিনের খেলা পরিত্যক্ত ঘোষিত হয়েছে দিনের খেলার শুরুর নির্ধারিত সময়ের আগেই। আর তাতেই ২০০৮ সালের পর প্রথমবার কোনো টেস্টের প্রথম তিন দিনের খেলা পরিত্যক্ত হলো।

২০০৮ সালে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সেই ম্যাচটিতেও একটি দলের নাম নিউজিল্যান্ড ছিল। বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্টটা শুরু হয়েছিল চতুর্থ দিনে। নিউজিল্যান্ড ৬ উইকেটে ২৬২ রান তুলে প্রথম ইনিংস ছেড়ে দেওয়ার পর ৪৪ রানেই প্রথম ৬ উইকেট হারায় বাংলাদেশ। সাকিব আল হাসান (৪৯) ও মাশরাফি বিন মুর্তজার (৪৮) ৭৮ রানের সপ্তম উইকেট জুটি বিপর্যয়ের হাত থেকে বাঁচায় বাংলাদেশকে। শেষ পর্যন্ত ৯ উইকেটে ১৬৯ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল বাংলাদেশ। নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ৭৯ রান তুলে আবারও ইনিংস ঘোষণার পরই ড্র মেনে নেয় দুই দল।

বাইরে বৃষ্টি, হোটেলে শেরেবাংলা স্টেডিয়ামের বাস ধরার অপেক্ষায় সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও তামিম ইকবাল। ২০০৮ সালের ছবি

টেস্টের যেকোনো তিন দিনের পুরো খেলা পরিত্যক্ত হওয়ার সর্বশেষ ঘটনাতেও আছে নিউজিল্যান্ডের নাম। ২০১৬ ডারবানে দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ড প্রথম টেস্টের শেষ তিন দিনে একটি বলও হতে পারেনি বাজে আবহাওয়ার কারণে।

গ্রেটার নয়ডায় প্রথম দুই দিন খেলা পরিত্যক্ত হয়েছিল আগের রাতের বৃষ্টিতে আউটফিল্ড খেলার অনুপযুক্ত থাকায়। আজ বৃষ্টি নেমে সরাসরিই অবদান রেখেছে দিনের খেলা পরিত্যক্ত ঘোষণায়। আকাশ ও মাঠের যে অবস্থা তাতে আর অপেক্ষার করার প্রয়োজন মনে করেননি দুই আম্পায়ার শরফউদ্দোলা ইবনে শহীদ ও কুমার ধর্মসেনা।

প্রথম দিন খেলা হলো না, গ্রেটার নয়ডায় শেষ দুই দিনেও খেলা হয় কি না সন্দেহ। একটিও বলও যদি না হয়, এই টেস্টে তবে ফিরবে ১৯৯৮ সালের ডানেডিন টেস্ট। ভেন্যুর নাম দেখেই বোঝা যাচ্ছে একটি দলের নাম নিউজিল্যান্ড। ভারতের বিপক্ষে কিউইদের সেই ম্যাচটি তৃতীয় দিনেই পরিত্যক্ত ঘোষিত হয়েছিল। ওই টেস্টটিসহ একটি বলও হয়নি এমন টেস্টের সংখ্যা সাতটি।

ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথের সঙ্গে নিউজিল্যান্ডের অধিনায়ক টিম সাউদি। ছবিটি মঙ্গলবারের

আফগানিস্তানের টিম ম্যানেজমেন্ট গতকাল জানিয়েছিল, মাঠের বাজে অবস্থা আর সুযোগ-সুবিধা এতটাই অপর্যাপ্ত যে সেখানে আর খেলতে যেতে চান না আফগানিস্তানের খেলোয়াড়েরা। তবে আজ সকালে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের ক্রিকেট ম্যানেজার মেনহাজউদ্দিন রাজ এক বার্তায় বলেছেন খেলা না হওয়ায় কোনো ক্ষোভ নেই তাঁদের, ‘কাউকে দোষারোপ করার মতো কিছু নেই, এটা নিতান্তই দুর্ভাগ্য ছাড়া আর কিছু নয়।’