পাকিস্তান দলের অনুশীলনে ফুরফুরে মেজাজে শাহিন আফ্রিদি (ডানে) ও বাবর আজম
পাকিস্তান দলের অনুশীলনে ফুরফুরে মেজাজে শাহিন আফ্রিদি (ডানে) ও বাবর আজম

একমাত্র স্পিনারকে সরিয়ে বাংলাদেশের বিপক্ষে পুরো পেসনির্ভর বোলিং পাকিস্তানের

বাংলাদেশের বিপক্ষে দুই টেস্ট সিরিজের জন্য ঘোষিত পাকিস্তান দলে স্বীকৃত স্পিনার ছিলেন একজনই—আবরার আহমেদ। তবে সিরিজের প্রথম টেস্ট শুরুর তিন দিন আগে তাঁকে দল থেকে সরিয়ে নিয়েছে পিসিবি। যার অর্থ ২১ আগস্ট রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তান খেলতে নামবে পুরো পেসনির্ভর বোলিং নিয়ে।

পাকিস্তানের মাটিতে একই সময়ে সিরিজ খেলছে বাংলাদেশ ও পাকিস্তানের জাতীয় দল এবং ‘এ’ দল। ২০ আগস্ট শুরু হবে ‘এ’ দল পর্যায়ের দ্বিতীয় চার দিনের ম্যাচ। ইসলামাবাদে হতে চলা ম্যাচটির জন্য আবরারকে ডেকে নেওয়া হয়েছে।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাওয়ালপিন্ডি টেস্টে পেসনির্ভর আক্রমণভাগ মাঠে নামানোর সিদ্ধান্ত নিয়েছেন নির্বাচকেরা। এ সময়ে আবরারকে জাতীয় দলের বেঞ্চে না রেখে ম্যাচ অনুশীলনের জন্য ‘এ’ দলে পাঠানো হচ্ছে। এতে সিরিজের দ্বিতীয় টেস্টের আগে প্রস্তুতির সুযোগ পাবেন আবরার। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতাধীন সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে ৩০ আগস্ট করাচিতে

২৫ বছর বয়সী স্পিনার আবরারের পাশাপাশি টপ–অর্ডার ব্যাটসম্যান কামরান গুলামকেও ‘এ’ দলে পাঠানো হয়েছে। উভয়েই জাতীয় দলের দ্বিতীয় টেস্টের আগে বাবর আজমদের সঙ্গে যোগ দেবেন।

লেগ স্পিনার আবরার আহমেদকে বাংলাদেশের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে দেখা যাবে না

গত মঙ্গলবার ইসলামাবাদে শুরু হওয়া ‘এ’ দল পর্যায়ের প্রথম আন–অফিশিয়াল টেস্টের দলে থাকাদের মধ্যে মির হামজা, মোহাম্মদ আলী, মোহাম্মদ হুরায়রা, নাসিম শাহ, সাইম আইয়ুব, সরফরাজ আহমেদ ও সৌদ শাকিল এখন জাতীয় দলে যুক্ত হবেন। এই আটজনের জায়গায় ‘এ’ দলে যাচ্ছেন আবরার, কামরান, আলি জারইয়াব, ইমাম উল হক, মোহাম্মদ আওয়াইজ আনোয়ার, নিয়াজ খান, কাসিম আকরা, রোহাইল নাজির ও শারুন সিরাজ।

বাংলাদেশের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টের জন্য পাকিস্তানের বোলিং বিভাগে আছেন শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহ, মির হামজা, মোহাম্মদ আলী, আমের জামাল ও খুররম শেহজাদ। এঁরা সবাই মূলত পেসার। এ ছাড়া ব্যাটিং অলরাউন্ডার আগা সালমানকে অফ স্পিনার হিসেবে খেলানোর পরিকল্পনা আছে বলে আগেই জানিয়েছেন কোচ জেসন গিলেস্পি।