আউট হয়ে মাথা নিচু করে ফিরছেন সালমান আগা, যেভাবে ফিরেছেন তাঁর সতীর্থরাও
আউট হয়ে মাথা নিচু করে ফিরছেন সালমান আগা, যেভাবে ফিরেছেন তাঁর সতীর্থরাও

সংখ্যায় সংখ্যায় পাকিস্তানের ‘ক্ষত’

ভুলে যাওয়ার মতো এক বছরে আরও একটি বিব্রতকর ‘রেকর্ড’ সঙ্গী হলো পাকিস্তানের। মুলতান টেস্টে সফরকারী ইংল্যান্ডের কাছে হেরেছে ইনিংস ও ৪৭ রানে। শান মাসুদের দল প্রথম ইনিংসে ৫৫৬ রান তুললেও ইংল্যান্ডের ৮২৩ রানের নিচে চাপা পড়ে অসহায় আত্মসমর্পণ করেছে ম্যাচের পঞ্চম দিনের সকালে।

মুলতান টেস্টে ইংল্যান্ডের জয় আর পাকিস্তানের হার ঘিরে তৈরি হয়েছে নানা গৌরব আর অস্বস্তিকর পরিসংখ্যান। সে সবই দেখুন একঝলকে—

বাজে হার!

এশিয়াতে এখন পর্যন্ত ৩৫টি টেস্ট জিতেছে ইংল্যান্ড। এর মধ্যে ইনিংস ব্যবধানে জিতল মাত্র দ্বিতীয়বার। মুলতানের আগে ইংলিশরা এশিয়ায় ইনিংস ব্যবধানে জিতেছিল ৪৮ বছর আগে, ১৯৭৬ সালে ভারতের বিপক্ষে দিল্লি টেস্টে। সেবার টনি গ্রেগের দল সৈয়দ কিরমানিদের হারিয়েছিল ইনিংস ও ২৫ রানে।

বোলারদের দুঃস্বপ্ন

ম্যাচে ১৫০ ওভার বল করে মাত্র একটিই মেডেন নিতে পেরেছে পাকিস্তান (শাহিন আফ্রিদি)। এক ইনিংসে ৯০০ বল করেও মাত্র এক মেডেনের একমাত্র ঘটনা এটি। মেডেনবিহীন সবচেয়ে বেশি বলের বিবৃতকর রেকর্ডটি দক্ষিণ আফ্রিকার। ১৯৩৯ সালে ডারবান টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে প্রোটিয়া বোলাররা ৭০৯ বল করেও কোনো মেডেন পাননি।
পাকিস্তানের প্রথম ইনিংসের রান ৫৫৬, ইংল্যান্ডের ৮২৩/৭ ডি.। দুই দল প্রথম ইনিংসে ৫৫০–এর বেশি রান তোলার পরও ম্যাচে ফল এল দ্বিতীয়বারের মতো। এর আগে ২০২২ সালে এ দুই দলের রাওয়ালপিন্ডি টেস্টেও ছিল একই ঘটনা। অথচ উভয় দলের প্রথম ইনিংসে ৫৫০‍+ ওঠা বাকি ১৫ ম্যাচই ছিল ড্র।
এশিয়ার মাটিতে হওয়া ৭৩৫ টেস্টের মধ্যে প্রথম ইনিংসে ৫০০‍+ রান উঠেছে ১০২ বার। পাকিস্তানই প্রথম দল, যারা ম্যাচ হেরেছে।

ফের পাকিস্তানেই

মুলতান টেস্টের তিন ইনিংস মিলিয়ে রান উঠেছে ওভারে ৪.৫১ করে। অন্তত ২০০০ বল খেলা হয়েছে, এমন ম্যাচে এটি দ্বিতীয় সর্বোচ্চ। সর্বোচ্চ ৪.৫৪ রান উঠেছিল পাকিস্তান–ইংল্যান্ডের ২০২২ সালের রাওয়ালপিন্ডি টেস্টে।

দেশের মাটিতে টানা জয়হীন

নিউজিল্যান্ড ১২ ম্যাচ
পাকিস্তান ১১ ম্যাচ*
বাংলাদেশ ১১ ম্যাচ
জিম্বাবুয়ে ১১ ম্যাচ

প্রথম ইনিংসে ৫০০‍+ রান করেও সবচেয়ে বেশি পাঁচবার ম্যাচ হেরেছে পাকিস্তান। এটি সর্বোচ্চ। দ্বিতীয় সর্বোচ্চ ৩ বার হেরেছে অস্ট্রেলিয়া। আর বাংলাদেশ, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড প্রথম ইনিংসে পাঁচ শর বেশি রান তুলে হেরেছে দুবার করে।