ইংল্যান্ডের পেসার জশ হাল, আজ টেস্ট অভিষেক হবে তাঁর
ইংল্যান্ডের পেসার জশ হাল, আজ টেস্ট অভিষেক হবে তাঁর

ইংলিশ বোলারের উচ্চতা ৬ ফুট ৭ ইঞ্চি, তাঁর চেয়ে বেশি উচ্চতার বোলার কারা

জশ হাল, ইংল্যান্ডের ২০ বছর বয়সী পেসার। আগামীকাল ওভালে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টে অভিষেক হতে যাচ্ছে তাঁর। লর্ডসে দ্বিতীয় টেস্টে খেলা আরেক পেসার ম্যাথু পটের জায়গায় নেওয়া হয়েছে তাঁকে।

প্রথম শ্রেণির ক্রিকেটে ৬৩ গড়ে ১৬ উইকেট পাওয়া হাল অভিষেকের আগে বেশি আলোচনায় তাঁর উচ্চতার কারণে। ৬ ফুট ৭ ইঞ্চি উচ্চতার হাল অনেককেই মনে করিয়ে দিচ্ছেন পাকিস্তানের মোহাম্মদ ইরফান, দক্ষিণ আফ্রিকার মার্কো ইয়ানসেন, ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি জোয়েল গার্নার, কার্টলি অ্যামব্রোসসহ লম্বা বোলারদের অনেককে।

এখন পর্যন্ত ক্রিকেট ইতিহাসের সবচেয়ে লম্বা বোলার পাকিস্তানের ইরফান। ২০১০ থেকে ২০১৯ সাল পর্যন্ত পাকিস্তানের হয়ে খেলা এই পেসারের উচ্চতা ছিল ৭ ফুট ১ ইঞ্চি। দ্বিতীয় লম্বা পেসার ইয়ানসেন এখনো খেলছেন। তাঁর উচ্চতা ৬ ফুট ১০ ইঞ্চি।
ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের হয়ে খেলা সাবেক পেসার বয়েড র‌্যানকিনের উচ্চতা তৃতীয় সর্বোচ্চ ৬ ফুট সাড়ে ৮ ইঞ্চি। ওপরে বলা এই বোলারদের চেয়ে উচ্চতা একটু কম হলেও ওয়েস্ট ইন্ডিজের জোয়েল গার্নার ছিলেন ব্যাটসম্যানদের জন্য ভয়জাগানিয়া এক ফাস্ট বোলার। আশি ও নব্বইয়ের দশকে তিনি ছিলেন প্রতিপক্ষ ব্যাটসম্যানদের কাছে এক আতঙ্কের নাম।

গার্নারের উচ্চতা ৬ ফুট ৮ ইঞ্চি। তাঁর সমান উচ্চতার ফাস্ট বোলার বা পেসার ছিলেন বা আছেন আরও কয়েকজন—নিউজিল্যান্ডের কাইল জেমিসন, জিম্বাবুয়ের ব্লেসিং মুজারাবানি, ওয়েস্ট ইন্ডিজের ক্যামেরন কাফি, অস্ট্রেলিয়ার ব্রুস রিড ও পিটার জর্জ।
অ্যামব্রোস ও হালের সমান উচ্চতার পেসারদের মধ্যে আছেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার, ইংল্যান্ডের স্টিভেন ফিন ও ক্রিস ট্রেমলেট। ওয়েস্ট ইন্ডিজের স্পিনার সুলিমান বিনের উচ্চতাও ৬ ফুট ৭ ইঞ্চি।

উচ্চতার সঙ্গে হালের বয়স নিয়েও কথা হচ্ছে। বেন হোলিওক ও স্যাম কারেনের পর তিনিই হবেন ইংল্যান্ড দলে অভিষেক হওয়া তৃতীয় সর্বকনিষ্ঠ পেসার। হোলিওক আর কারেনের অভিষেকের সময় বয়স ছিল ১৯ বছর।