ড্যানিয়েল ডি রসিকে আজ বরখাস্ত করেছে এএস রোমা
ড্যানিয়েল ডি রসিকে আজ বরখাস্ত করেছে এএস রোমা

৯ মাসেই শেষ রোমায় ডি রসির কোচিং অধ্যায়

ক্লাবের কিংবদন্তি খেলোয়াড় কিন্তু ক্লাবেই কোচ হয়ে ফিরে ভালো করতে পারেননি, এমন উদাহরণ অনেক আছে। ড্যানিয়েল ডি রসি কি তেমন উদাহরণের অংশ হয়ে গেলেন? কিংবদন্তি রসিকে যে কোচের পদ থেকে ছাঁটাই করেছে এএস রোমা! আজ তাঁকে বরখাস্ত করার বিষয়টি নিজেদের ওয়েবসাইটে নিশ্চিত করেছে ইতালিয়ান ক্লাবটি।

সিরি ‘আ’র নতুন মৌসুমে শুরুটা একেবারেই বাজে হয়েছে রোমার। ইতালির রাজধানীর ক্লাবটি লিগে প্রথম চার ম্যাচে জয়ের মুখ দেখেনি। ৪১ বছর বয়সী ডি রসির দল ড্র করেছে কালিয়ারি, জুভেন্টাস ও জেনোয়ার সঙ্গে; নিজেদের মাঠ অলিম্পিক স্টেডিয়ামে হেরে গেছে এমপোলির কাছে। ওই চার ম্যাচে মাত্র দুটি গোল করতে পেরেছে রোমা।

মৌসুমের শুরুতেই এমন মলিন পারফরম্যান্সের কারণেই বরখাস্তের খড়্গ নেমে এল ইতালির হয়ে ২০০৬ বিশ্বকাপ জেতা সাবেক এই ডিফেন্সিভ মিডফিল্ডারের ওপর।

বিবৃতিতে এএস রোমা জানিয়েছে, ‘আমরা ঘোষণা করছি যে ড্যানিয়েল ডি রসিকে মূল দলের প্রধান কোচের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। দলের সর্বোত্তম স্বার্থে ক্লাব এই সিদ্ধান্ত নিয়েছে। নতুন মৌসুম এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। যত দ্রুত সম্ভব, আমরা কাঙ্ক্ষিত পথে ফিরতে চাই।’

রসিকে ধন্যবাদ জানিয়ে এএস রোমা আরও লিখেছে, ‘রসি আপনাকে আন্তরিক ধন্যবাদ। সাম্প্রতিক মাসগুলোতে কাজের ক্ষেত্রে আপনি যে আবেগ ও নিবেদন দেখিয়েছেন, সব সময়ই এ ক্লাবের আপন হয়ে থাকবেন।’

এএস রোমার ডাগআউটে ডি রসিকে আর দেখা যাবে না

এ বছরের ১৬ জানুয়ারি জোসে মরিনিওর জায়গায় রোমার প্রধান কোচের দায়িত্ব পান ক্লাবটির হয়ে টানা দেড় যুগ খেলা ড্যানিয়েল ডি রসি। তাঁর অধীন খেলা ৩০ ম্যাচের ১৪টিতে জয় পেয়েছে রোমা, হেরেছে ৭টিতে, ড্র করেছে ৯টি। গত মৌসুমে লিগে ষষ্ঠ হয়ে এবারের উয়েফা ইউরোপা লিগে জায়গা করে নিয়েছে রোমা। ডি রসির কোচিংয়ে সর্বশেষ ইউরোপা লিগের সেমিফাইনালেও উঠেছিল রোমের ক্লাবটি।

কিন্তু এবারের মৌসুমে গত রোববার নিজেদের সর্বশেষ ম্যাচে জেনোয়ার সঙ্গে ১-১ গোলে ড্রয়ের পর পয়েন্ট তালিকার ১৬ নম্বরে নেমে গেছে রোমা। এতেই প্রিয় ক্লাবের সঙ্গে ডি রসির ৯ মাসের কোচিং অধ্যায় শেষ হয়ে গেল।